পৃথিবীর দিকে ধেয়ে আসছে মড়ার খুলি!
SELECT bn_content_arch.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content_arch.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content_arch.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content_arch INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content_arch.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content_arch.ContentID WHERE bn_content_arch.Deletable=1 AND bn_content_arch.ShowContent=1 AND bn_content_arch.ContentID=20353 LIMIT 1

ঢাকা, বৃহস্পতিবার   ১৩ আগস্ট ২০২০,   শ্রাবণ ৩০ ১৪২৭,   ২৩ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

পৃথিবীর দিকে ধেয়ে আসছে মড়ার খুলি!

 প্রকাশিত: ১৫:০০ ২৩ ডিসেম্বর ২০১৭  

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

মানুষের মাথার খুলির আকৃত মতো দেখতে টিবি১৪৫ নামের একটি গ্রহাণু ধেয়ে আসছে পৃথিবীর দিকে। কেউ বলছেন, এই খুলির আঘাতে ধ্বংস হয়ে যাবে কোনো শহর, কারোর মতে আবার কিছুই হবে না। কারণ এই খুলি সোজা গিয়ে সমুদ্রে পড়বে। কিন্তু তাতে সুনামি ঘটতে পারে বলে মত প্রকাশ করে তর্ক জুড়েছেন একদল।

২০১৫ সালেও পৃথিবীর পাশ দিয়ে চলে গিয়েছিল এই খুলি আকৃতির গ্রহাণুটি। কিন্তু এবারে আর পাশ কাটিয়ে চলে যাবে না।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘এক্সপ্রেস’-এর খবর থেকে জানা যাচ্ছে, টিবি১৪৫ নামের এই গ্রহাণুকে কোনো কোনো দিক থেকে মড়ার খুলির মতো দেখতে লাগে। ২০১৫-এ তা পৃথিবীর ৪৮৬,০০০ কিলোমিটার দূর দিয়ে চলে গিয়েছিল। কিন্তু ২০১৮-এ তা নাও ঘটতে পারে। ইতোমধ্যে কেউ কেউ একে ‘হ্যালোয়েন অ্যাস্টারয়েড’ নাম দিয়ে ফেলেছেন।

নাসা-সূত্রে জানা গিয়েছে ২০১৮ সালের নভেম্বর মাসে এই গ্রহাণু দেখা যাবে। মহাকাশবিজ্ঞানীরা জানাচ্ছেন, টিবি১৪৫ সম্পর্কে এখন পর্যন্ত পর্যাপ্ত কোন তথ্য পাননি তারা। বিজ্ঞানীরা এ বিষয়ে গবেষণা চালাচ্ছেন। তারা বোঝার চেষ্টা করছেন, এই গ্রহাণু পৃথিবীর উপরে আদৌ কোনো প্রভাব ফেলবে কি না।

ডেইলি বাংলাদেশ/টিএএস