পৃথিবীর দিকে ছুটে আসছে ঘাতক গ্রহাণু!‌
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=134545 LIMIT 1

ঢাকা, রোববার   ২০ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৫ ১৪২৭,   ০১ সফর ১৪৪২

Beximco LPG Gas

পৃথিবীর দিকে ছুটে আসছে ঘাতক গ্রহাণু!‌

নিউজ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৮:০৭ ২৫ সেপ্টেম্বর ২০১৯  

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

দ্রুত গতিতে পৃথিবীর দিকে ছুটে আসছে একটি ঘাতক গ্রহাণু। চাঞ্চল্যকর দাবি নাসার। নাসা জানিয়েছে, ৪৬০ ফুটেরও বেশি উচ্চতার একটি গ্রহাণু পৃথিবীর খুব কাছাকাছি চলে আসবে। গ্রহাণুর গতিবেগ পরিমাপ করে জানিয়েছে, সেকেন্ডে প্রায় ২২ কিলোমিটার বেগে পৃথিবীর দিকে ছুটে আসছে এই বৃহদাকার গ্রহাণুটি। 

গ্রহাণুটির নাম দেয়া হয়েছে ১৯৯৮ এফ এফ ১৪। পৃথিবী থেকে ০.‌০২৭৮০ অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিটের মধ্যে দিয়ে উড়ে যাবে সেটি। যেহেতু গ্রহাণুটি পৃথিবীর ০.০২ অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিট পরিসরের মধ্যে রয়েছে, তাই এটি সম্ভাব্য বিপজ্জনক হিসেবে চিহ্নিত করা হয়েছে। তবে এমনটা মনে করার কোনো কারণ নেই যে পৃথিবীতে এসে আছড়ে পড়বে সেটি। প্রতিনিয়ত গ্রহাণুটির গতিবিধি পর্যবেক্ষণ করছে নাসা। 

নাসা জানিয়েছে, পৃথিবীর অভিকর্ষজ টানের কারণেই কয়েক মিটার আকারের ছোট ছোট গ্রহাণু মাসে বেশ কয়েকবার পৃথিবী এবং চাঁদের কক্ষপথের মধ্যে ঢুকে পড়ে। এই গ্রহাণুগুলি পৃথিবীর বায়ুমণ্ডলে বারবার আঘাত হানে এবং প্রতিদিনই প্রায় মহাকাশে বিস্ফোরিত হয়। যে কারণে মাঝেমাঝেই রাতের আকাশে তারা খসা দেখতে পাওয়া যায়। কখনো কখনো এগুলি উল্কা হিসাবে পৃথিবীর মাটিতেও ধেয়ে আসে। 

পৃথিবীর দিকে এই গ্রহাণুগুলি ধেয়ে আসা ঘিরে রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে জ্যোতির্বিজ্ঞানী মহলে। তবে বিজ্ঞানীরাই বলছেন এই মহাজাগতিক বিষয় নিয়ে আতঙ্কের কিছু নেই। কারণ পৃথিবীর দিকে এগুলি এগিয়ে এলেও, তার পৃথিবীর পাশ কাটিয়ে বেরিয়ে যাওয়ার সম্ভাবনা বেশি। আর বেশিরভাগ সময়েই এই গ্রহাণু মহাকাশেই পুড়ে ধ্বংস হয়ে যায়। 

ডেইলি বাংলাদেশ/আরএ