উ.কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা, পৃথিবীর জন্য ধ্বংসযজ্ঞ ডেকে আনবে: পুতিন

ঢাকা, রোববার   ২৬ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ১২ ১৪২৬,   ২০ রমজান ১৪৪০

Best Electronics

উ.কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা, পৃথিবীর জন্য ধ্বংসযজ্ঞ ডেকে আনবে: পুতিন

 প্রকাশিত: ১৮:২০ ৫ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ১৮:৪২ ৫ সেপ্টেম্বর ২০১৭

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, উত্তর কোরিয়ার ওপর বাড়তি নিষেধাজ্ঞা চাপানো অর্থহীন, কারণ এভাবে উত্তর কোরিয়াকে তাদের পারমানবিক কর্মসূচি থেকে বিরত রাখা যাবেনা।

"তারা ঘাস খেয়ে বাঁচবে, তবু পারমানবিক কর্মসূচি বাতিল করবে না।" চীনের বক্তব্যের সুরে সুর মিলিয়ে পুতিন বলেন, কূটনীতি ছাড়া এই সমস্যার সমাধান হবেনা।

চীনের শিয়ামেনে অর্থনৈতিক জোট ব্রিকসের শীর্ষ সম্মেলন শেষে এক সংবাদ সম্মেলনে, পুতিন বলেন - উত্তর কোরিয়ার সঙ্কটকে কেন্দ্র করে যে "যুদ্ধের উন্মাদনা" শুরু হয়েছে তা পুরো পৃথিবীর জন্য ধ্বংসযজ্ঞ ডেকে আনবে।

রুশ প্রেসিডেন্ট বলেন, উত্তর কোরিয়া তখনই তাদের পারমানবিক কর্মসূচি ত্যাগ করবে, যখন তারা নিজেদের "নিরাপদ মনে করবে। সেই নিরাপত্তার বোধ আসবে কীভাবে? একমাত্র আন্তর্জাতিক আইনের প্রয়োগ নিশ্চিত করেই সেটা সম্ভব।"

তবে আমেরিকা বাড়তি নিষেধাজ্ঞা চাপানোর জন্য মরিয়া। জাতিসংঘে মার্কিন দূত নিকি হেলি বলেছেন, বাড়তি নিষেধাজ্ঞা দিয়েই কূটনৈতিক পথে উত্তর কোরিয়াকে ফেরানো সম্ভব। উত্তর কোরিয়ার ওপর পুরোমাত্রার জ্বালানি নিষেধাজ্ঞা চাপানোর কথা বলা হচ্ছে।

কিন্তু চীন এবং রাশিয়া খোলাখুলি তাদের আপত্তি জানিয়েছে।

মি পুতিন বলেন, "নিষেধাজ্ঞা আর কাজ করছে না। বাড়তি নিষেধাজ্ঞায় বরঞ্চ লাখ লাখ মানুষের জীবনে বিপর্যয় ডেকে আনবে। সূত্র:বিবিসি

ডেইলি বাংলাদেশ/আরএজে

 

Best Electronics