পৃথিবীতে প্রথম মুরগি কোথায় পাওয়া গেছে, তা জানা গেল 

ঢাকা, মঙ্গলবার   ০৪ আগস্ট ২০২০,   শ্রাবণ ২০ ১৪২৭,   ১৩ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

পৃথিবীতে প্রথম মুরগি কোথায় পাওয়া গেছে, তা জানা গেল 

মজার খবর ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:২৮ ২৬ জুলাই ২০২০  

মুরগি। ছবি: সংগৃহীত

মুরগি। ছবি: সংগৃহীত

ডিম আগে না মুরগি আগে- প্রশ্নটি ধাঁধা হিসেবে বেশ প্রচলিত। আবার অনেকে এটিকে প্রশ্ন হিসেবেও ব্যবহার করেন। কেউ আপনাকে এমন কোনো প্রশ্ন করলে আপনিও তাকে বলতে পারেন, পৃথিবীর প্রথম মুরগি কোথায় পাওয়া গেছে? হয়তো এই উত্তরটি আপনারও জানা নেই!

পৃথিবীর প্রথম মুরগি পাওয়া গেছে দক্ষিণ-পূর্ব এশিয়ার লাওস, থাইল্যান্ড, মায়ানমার ও চীনের কিছু অঞ্চলে। বিশ্বের বিভিন্ন অঞ্চলের মুরগির ৮৬৩টি জিনোম পরীক্ষা করার পর বিজ্ঞানীরা এই উত্তরে থামলেন।

সম্প্রতি বিজ্ঞান বিষয়ক সাময়িকী সেল রিসার্চ এ প্রকাশিত এক গবেষণা প্রবন্ধে এ তথ্য উঠে আসে। ইউনিভার্সিটি অব ক্যালফোর্নিয়ার গবেষক মিং শ্যান ওয়াংগবেষক দলের নেতৃত্বে ছিলেন।

এর আগে বলা হতো উত্তর-পশ্চিম ভারত, পাকিস্তান বা চীন—এই তিন দেশের কোথাও প্রথম মুরগি পালা শুরু হয়েছিল। কিন্তু এই গবেষণায় বিজ্ঞানীরা জানালেন, দক্ষিণ-পূর্ব এশিয়া অর্থাৎ লাওস, মায়ানমার, থাইল্যান্ড আর দক্ষিণ-পশ্চিম চীনের মানুষরাই প্রথম পোষ মানিয়েছে মুরগিকে।

বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক পাখি হয়ে উঠেছে মুরগিই। সারা পৃথিবীতে বর্তমানে প্রায় ২৩০০ কোটি মুরগি আছে। সাম্প্রতিক এই গবেষণায় যে পরিমাণ জিনোম নিয়ে গবেষণা হয়েছে, তা এর আগে হয়নি। ২ বছর ধরে ৬০ জন গবেষকের অক্লান্ত পরিশ্রমে এই গবেষণাটি করা হয়েছে। 

ডেইলি বাংলাদেশ/এনকে