পুষ্টিহীনতায় ভুগছেন? বুঝে নিন আট লক্ষণে 

ঢাকা, সোমবার   ০১ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ১৮ ১৪২৭,   ০৮ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

পুষ্টিহীনতায় ভুগছেন? বুঝে নিন আট লক্ষণে 

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:২৯ ১৬ মে ২০২০  

পুষ্টিহীনতার লক্ষণ

পুষ্টিহীনতার লক্ষণ

শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলে কিংবা পুষ্টিহীনতায় ভুগলে, যে কোনো রোগ বা ভাইরাস সহজেই আক্রান্ত করতে পারে। তাই শরীর সুস্থ রাখতে প্রয়োজনীয় পুষ্টি গ্রহণ করা জরুরি। যা বিভিন্ন খাবার থেকে পাওয়া সম্ভব।

অনেকেই শরীরে পুষ্টির ঘাটতি হলে বুঝতে পারেন না। পুষ্টিবিদের মতে, কিছু কিছু শারীরিক লক্ষণের মাধ্যমে খুব সহজেই বোঝা সম্ভব যে আপনি পুষ্টিহীনতায় ভুগছেন। চলুন জেনে নেয়া যাক সেই লক্ষণ ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত-

ঠোঁটের কোণে ফাটল

ঠোঁটের কোণে ফাটল বা ফুসকুড়ি, ব্যথা ও রক্তক্ষরণ হচ্ছে? আয়রন ও ভিটামিন বি-এর অভাবে এই সমস্যা দেখা দেয়। তাই আয়রনসমৃদ্ধ ও ভিটামিন বি-যুক্ত খাবার খান। খাদ্য তালিকায় যোগ করুন ডিম, দুধ, মাংস, সবুজ শাকসবজি। বিশেষ করে কচুর শাক, ব্রকলি ইত্যাদি খান।

চোখে ঝাপসা দেখা

ভিটামিন এ এর অভাবজনিত রোগ হচ্ছে চোখে ঝাপ্সা দেখা। অভাব দূর করতে বিটা ক্যারোটিন, রঙিন শাকসবজি গাজর, মিষ্টি কুমড়া, পালং শাক, দুধ ও ডিম জাতীয় খাবার খাদ্য তালিকায় রাখুন।

চুল পড়ে যাওয়া

আঁচড়াতে গেলে চুল পড়ে অনেকেরই। সাধারণত প্রতিদিন ১০০টি চুল পড়ে যাওয়াটা স্বাভাবিক। তবে ঘুম থেকে উঠে দেখলেন বেশ কিছু চুল বালিশে!  আবার গোসল বা চুল আঁচড়াতে গেলে প্রত্যাশার চেয়েও বেশি চুল পড়ছে তবেই বিপদ। আয়রনের স্বল্পতায় ভুগলেই এই সমস্যা দেখা দেয়। সমস্যা সমাধানে মাংস, ডিম ,পালং শাক ,কলিজা, ব্রকলি, মটরশুঁটি ইত্যাদি আয়রন সমৃদ্ধ খাবার খান।

শারীরিক ক্লান্তি

ঘুম কম হওয়া, দুশ্চিন্তা ও শারীরিক দুর্বলতায় ভুগছেন? ভিটামিন ডি এর অভাবে ভুগলে এসব সমস্যা দেখা দেয়। ভিটামিন ডি রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়াতে সাহায্য করে। সূর্যের আলো ভিটামিন ডি এর ভালো উৎস। তাই প্রতিদিন ১০ থেকে ১৫ মিনিট শরীরে সূর্যের আলো লাগান। এছাড়াও টুনা মাছ, কডলিভার অয়েল ,স্যামন, ডিম, মাসরুম ইত্যাদি থেকে ভিটামিন ডি পেতে পারেন।

ত্বকের শুষ্কতা

শরীরের টিস্যু বৃদ্ধিতে সাহায্য করে ভিটামিন এ। ভিটামিনের এ-এর ঘাটতি হলে ঠোঁট শুকিয়ে আসা সহ ত্বকের রুক্ষতা ও খসখসে ভাব বেড়ে যাবে। বিটা ক্যারোটিন সমৃদ্ধ খাবার, রঙিন শাক সবজি, গাজর, পালং শাক, ব্রকলি, পাকা আম থেকে ভিটামিন এ পাওয়া যায়। তাই এগুলো খাবারের তালিকায় যোগ করুন। 

নখের পরিবর্তন

শরীরে আয়রন ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, জিংকের ঘাটতি হলে নখ ভেঙে যায় বা চামচের আকৃতি ধারণ করে। এই পরিবর্তন দেখা গেলে ইলেক্ট্রোলাইট এর ব্যালেন্স চেক করে নিন। এছাড়াও দুধ, ডিম, পালংশাক ,মাশরুম, কলা ,মিষ্টি কুমড়ার বিচি ইত্যাদি খাবারের তালিকায় যোগ করুন।

জিহ্বা ফুলে যাওয়া

আয়রন, ফলিক অ্যাসিড, নায়াসিন, রিবোফ্লাভিন এবং ভিটামিন বি১২ এর ঘাটতি হলে জিহ্বা ফুলে উঠে বা ঘা হয়। সমস্যা সমাধানে মাছ, মাংস, দুধ, ডিম, কলিজা, সবুজ শাক-সবজি খান।

দাঁতের মাড়ি থেকে রক্ত ঝরা

ভিটামিন সি-এর ঘাটতিতে দাঁতের মাড়ি লালচে দেখায় বা মাড়ি থেকে রক্ত ঝরে। আমলকী ,জাম্বুরা ,অরবরই, পেয়ারা ,লেবু ,কমলা, টমেটো ইত্যাদি খাবারে ভিটামিন সি পাওয়া যায়। তাই এগুলো বেশি বেশি খান।

ডেইলি বাংলাদেশ/এএ