Alexa পুলিশি বাধায় বিএনপির কর্মসূচি

ঢাকা, শনিবার   ২০ জুলাই ২০১৯,   শ্রাবণ ৬ ১৪২৬,   ১৭ জ্বিলকদ ১৪৪০

পুলিশি বাধায় বিএনপির কর্মসূচি

নিউজ ডেস্ক ডেইলি-বাংলাদেশ

 প্রকাশিত: ২১:২৮ ৯ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ১২:৪২ ৬ মার্চ ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে কারাগারে পাঠানোয় পুলিশি বাধার মধ্যেই সারাদেশে কর্মসূচি পালন করেছে বিএনপি।

রায় ঘোষণার পরই তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় শুক্রবার জুমার নামাজের পর দেশের সকল জেলা উপজেলায় বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছিলেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তারই অংশ হিসেবে নিজ নিজ এলাকায় কর্মসূচি পালন করে নেতাকর্মীরা। এ সময় অর্ধশত নেতাকর্মী আটক হয়। বিএনপিকে প্রতিহত করতে সক্রিয় ছিল আওয়ামী লীগের নেতাকর্মীরাও। প্রতিনিধিদের পাঠানো খবর।

চট্টগ্রাম:

শুক্রবার বিকেল ৩টা থেকে নগরীর কাজীর দেউরি দলীয় কার্যালয়ের নসিমন ভবনের সামনে বিক্ষোভ সমাবেশ করে নগর বিএনপি।

সমাবেশে স্থলে সকাল থেকে বিপুল পরিমাণ র‌্যাব ও পুলিশ মোতায়েন ছিল। বিএনপি কোনো নেতাকর্মীকে রাস্তায় দাঁড়াতে দেয়নি পুলিশ। অনেকটা বিচ্ছিন্নভাবে কর্মসূচি পালন করে তারা।

নগর বিএনপির সিনিয়র সহসভাপতি আবু সুফিয়ানের সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথি ছিলেন কেন্দ্রীয় সাংগঠনিক সস্পাদক মাহবুবুর রহমান শামীম। সমাবেশে বক্তব্য রাখেন কেন্দ্রীয় নেতা শামসুল আলম, নগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর, এম এ নাজিম উদ্দিন, সাথী উদয় কুসুম বড়ুয়া, ভিপি নাজিম, বিএনপি নেতা এম এ আজিজ, মোহাম্মদ হোসন ভোলা, অ্যাডভোকেট আবদুস সাত্তার প্রমুখ।

কর্মসূচি ঘিরে বৃহস্পিতবার রাতে জেলার বিভিন্ন উপজেলায় অভিযান চালিয়ে বিএনপির ৩১ নেতা আটক করে পুলিশ।

খুলনা:

জুমার নামাজ শেষে নগরীর কেডি ঘোষ রোডে দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ মিছিল করে বিএনপি। মহানগর বিএনপির সভাপতি নজরুল ইসলাম মঞ্জুর সভাপতিত্বে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে দলের বিভিন্ন নেতারা বক্তৃতা করেন।

সাতক্ষীরা:

সাতক্ষীরার তালায় আওয়ামী লীগের অফিস ভাঙচুর ও আগুন লাগিয়েছে দুর্বৃত্তরা।

বৃহস্পতিবার রাতে উপজেলার জালালপুর ইউনিয়নের কৃষ্ণকাটি নতুন বাজারে অবস্থিত ওয়ার্ড আওয়ামী লীগের কার্যালয়ে এ ঘটনা ঘটে। এতে বঙ্গবন্ধুর ছবিসহ অফিসের বিভিন্ন মালামাল পুড়ে যায়।

জালালপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি রবিউল ইসলাম মুক্তি দাবি করেন, খালেদা জিয়ার রায় কেন্দ্র করে বিএনপি কর্মীরা এ ঘটনা ঘটাতে পারে।

তালা থানার ওসি মো. হাসান হাফিজুর রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন, কারা এ ঘটনা ঘটিয়েছে তা নিশ্চিত হওয়া যায়নি। তদন্ত চলছে।

বাগেরহাট:

বাগেরহাটে বিক্ষোভ মিছিলের প্রস্তুতিকালে আইনজীবী সমিতির সাধারণ সম্পাদকসহ বিএনপির পাঁচ নেতাকে পুলিশ আটক করেছে। বিকেলে শহরের পুরাতন কোর্টের মুক্তিযোদ্ধা মার্কেট এলাকায় দলের নেতাকর্মীরা জড়ো হলে পুলিশ সেখান থেকে তাদের আটক করে। আটকদের থানায় রাখা হয়েছে। তারা হলেন- বাগেরহাট আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক ও জেলা বিএনপির ক্ষুদ্র ও কুটির শিল্প বিষয়ক সম্পাদক আলতাফ হোসেন, জেলা বিএনপির সহসভাপতি অ্যাডভোকেট তরফদার আসাদুজ্জামান, জেলা বিএনপির আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আনিসুর রহমান, রামপাল উপজেলার মল্লিকেরবেড় ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হুমায়ুন কবির খান ও জেলা শ্রমিকদলের প্রচার সম্পাদক লোকমান হোসেন।

লালমনিরহাট:

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বিকেলে জেলার বড়বাড়ি ইউনিয়ন বিএনপি কার্যালয় থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে জেলা বিএনপি। মিছিলটি প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে দলীয় কার্যালয়ে এসে প্রতিবাদ সমাবেশে মিলিত হয়।

এতে বক্তব্য রাখেন- কেন্দ্রীয় বিএনপির রংপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও সাবেক উপমন্ত্রী অধ্যক্ষ আসাদুল হাবিব দুলু, জেলা বিএনপির সাধারণ সম্পাদক হাফিজুর রহমান বাবলা, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান একেএম মমিনুল হক, জেলা যুবদল সভাপতি আফজাল হোসেন, সম্পাদক এমএ হালিম, বিএনপি নেতা অ্যাড. ফজলুল হক, জেলা ছাত্রদল সভাপতি ও সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ লিমন, সম্পাদক আনিছুর রহমান আনিছ প্রমুখ।

মাগুরা:

মাগুরায় বিক্ষোভ মিছিলের প্রস্তুতিকালে শালিখা উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আনিসুর রহমান মিল্টনকে গ্রেফতার করেছে পুলিশ। দুপুরে উপজেলা সদর আড়পাড়া থেকে তাকে গ্রেফতার করা হয়।

এএসপি তারিকুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

নারায়ণগঞ্জ:

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে নারায়ণগঞ্জে বিক্ষোভ মিছিল করেছে মহানগর যুবদল।

বিকেল সাড়ে ৩টায় শহরের জল্লারপাড়া এলাকা থেকে মিছিলটি বের করা হয়।

মহানগর যুবদলের আহবায়ক মাকছুদুল আলম খন্দকার খোরশেদের নেতৃত্বে এতে উপস্থিত ছিলেন- যুগ্ম আহবায়ক আক্তার হোসেন খোকন শাহ, নূরুলহক চৌধুরী দিপু, আলামিন, জুলহাস, এম আর রাসেল প্রমুখ। পরে পুলিশ লাঠিচার্জ করলে মিছিলকারীরা ছত্রভঙ্গ হয়ে যায়। তখন ঘটনাস্থল থেকে চার জনকে আটক করা হয়।

এএসপি মো. শরফুদ্দিন জানান, জননিরাপত্তা বিঘ্নিত করে মিছিল করার সময় চার জনকে আটক করা হয়েছে। তাদের নাম পরিচয় জানায়নি পুলিশ।

রাজশাহী:

রাজশাহীতে পুলিশি বাধায় বিএনপির বিক্ষোভ মিছিল পণ্ড হয়েছে।

শুক্রবার জুম্মার নামাজ শেষে সোনাদিঘী মসজিদের সামনে থেকে বিএনপির নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে দলীয় কার্যালয়ের সামনে যায়। সেখান থেকে মালোপাড়া মোড়ের দিকে যাওয়ার সময় পুলিশের বাধার মুখে পড়ে। এরপর সেখানেই বিক্ষোভ সমাবেশ করে নেতাকর্মীরা।

এতে বক্তব্য রাখেন, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু, সিটি মেয়র ও মহানগর বিএনপির সভাপতি মোসাদ্দেক হোসেন বুলবুল, রাজশাহী বিভাগের সহ-সাংগঠনিক সম্পাদক শাহীন শওকত, মহানগর বিএনপির সাধারণ সম্পাদক অ্যাড. শফিকুল হক মিলন।

শেরপুর:

শেরপুরে বিক্ষোভ মিছিলের চেষ্টাকালে বিএনপির চার নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার বিকেলে শহরের মাধবপুর লাহিড়ী কাচারি এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা হলেন- জেলা বিএনপির সাবেক সাবেক যুগ্ম আহ্বায়ক মামুনুর রশিদ পলাশ, যুবদল নেতা আব্দুল করিম, ছাত্রদল কর্মী সারোয়ার হোসেন মিল্টন ও ইদ্রিস আলী।

শেরপুর সদর থানার ওসি নজরুল ইসলাম বলেন, দুই দিন আগের একটি নাশকতা চেষ্টার ষড়যন্ত্রের মামলায় তাদেরকে গ্রেফতার করা হয়েছে।

এছাড়া কুমিল্লা, দিনাজপুর, সিলেট, কিশোরগঞ্জ, নাটোরসহ বেশ কয়েকটি জায়গায় বিক্ষোভের খবর পাওয়া যায়।

ডেইলি বাংলাদেশ/আরআর/এআর