.ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০১৯,   বৈশাখ ৫ ১৪২৬,   ১৩ শা'বান ১৪৪০

কুবিতে ভর্তিযুদ্ধ শুরু কাল

 প্রকাশিত: ১৫:৪৪ ৮ নভেম্বর ২০১৮   আপডেট: ১৫:৪৪ ৮ নভেম্বর ২০১৮

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুক্রবার থেকে শুরু হচ্ছে।

 পরীক্ষাকে কেন্দ্র করে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

শুক্রবার বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত ‘বি’ ইউনিটের এবং শনিবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ’এ’ ও ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষার জন্য বিশ্ববিদ্যালয় ছাড়াও নগরীর ১৯ টি শিক্ষাপ্রতিষ্ঠানকে পরীক্ষার কেন্দ্র করা হয়েছে।

প্রক্টর ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দিন বলেন, ‘ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে জালিয়াতি রোধে প্রতি ইউনিটের ভর্তি পরীক্ষায় চারজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। এছাড়াও পরীক্ষাকে কেন্দ্র করে যেকোন ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে আইনশৃঙ্খলা বাহিনী তৎপর থাকবে।’

এবারে প্রতি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করবেন ৬১ জন শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের ছয়টি অনুষদের অধীনে মোট ১০৪০ টি আসনের বিপরীতে আবেদন করেছে ৬৩ হাজার ৩৬০ জন শিক্ষার্থী। ‘এ’ ইউনিটে (বিজ্ঞান ও প্রকৌশল অনুষদ) সাতটি বিভাগে মোট ৩৫০ টি আসনের বিপরীতে ২৬ হাজার ৯৩৯ জন, ‘বি’ ইউনিটে (কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদ) আটটি বিভাগে ৪৫০ টি আসনের বিপরীতে ২৪ হাজার ২৩২ জন এবং ‘সি’ ইউনিটে (ব্যবসায় শিক্ষা অনুষদ) চারটি বিভাগে ২৪০ টি আসনের বিপরীতে ১২ হাজার ১৮৯ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। যথাক্রমে ‘এ’ ইউনিটে একটি আসনের বিপরীতে ৭৭ জন, ‘বি’ ইউনিটে একটি আসনের বিপরীতে ৫৪ জন এবং ‘সি’ ইউনিটে একটি আসনের বিপরীতে ৫১ জন ভর্তিচ্ছু ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবেন। 

 ডেইলি বাংলাদেশ/এমএইচ