পুরুষের শরীরে রয়েছে ছয়টি বাড়তি অঙ্গ!

ঢাকা, রোববার   ২৯ মার্চ ২০২০,   চৈত্র ১৫ ১৪২৬,   ০৪ শা'বান ১৪৪১

Akash

পুরুষের শরীরে রয়েছে ছয়টি বাড়তি অঙ্গ!

সাদিকা আক্তার ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৪৬ ২৫ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১৪:৪৮ ২৫ ফেব্রুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নানা ধরণের টিস্যু ও অঙ্গ নিয়ে মানবদেহের একটি জটিল যন্ত্র। শরীরের প্রতিটি অংশই সুনির্দিষ্ট কাজ করে থাকে। তবে এর ব্যতিক্রমও রয়েছে। 

জানেন কি? পুরুষের শরীরের অন্তত ছয়টি অঙ্গ আছে যেগুলোর আসলে দরকার নেই। চলুন তবে জেনে নেয়া যাক সেই অঙ্গ ছয়টি সম্পর্কে- 

১। মানব ভ্রুণের লেজ 
ভ্রুণের এই লেজটি তৈরি হয় গর্ভধারণের প্রথম সপ্তাহগুলোতে। তবে জন্মের আগেই এটি গায়েব হয়ে যায় এবং এর গোঁড়া মেরুদণ্ডের শেষভাগে অতিরিক্ত হিসেবে রয়েই যায় পুরুষের শরীরে। 

২। আক্কেল দাঁত 
মুখের ভেতরে তৃতীয় বড় দাঁতের কাজ ফুরিয়ে গেছে। কারণ খাবার এখন নরম ও পর্যাপ্ত সিদ্ধ করা হয়। বর্তমানে অনেকে পুরুষেরই আক্কেল দাঁত নেই। ডেন্টিস্টরাই এটি ফেলে দেয়ার পরামর্শ দেয়। 

৩। কানের পেশি
স্তন্যপায়ী কিছু প্রাণী এটি ব্যবহার করে কান নাড়াতে। এর দিয়ে শিকার বা শিকারীর অবস্থান নির্ণয় করে। তবে মানুষের ক্ষেত্রে নমনীয় গলা আছে, ফলে কানের পেশির প্রয়োজন নেই তার। তবুও পুরুষের দেহে এটি রয়েছে।

৪। পালমারিস লংগাস 
এটি কব্জি থেকে কনুইয়ের মধ্যবর্তী জায়গার একটি পেশি। এর সাহায্যেই পূর্বপুরুষরা গাছে উঠতে পারত। তবে এখন ১০ শতাংশ পুরুষেরই এটি নেই। 

৫। অ্যারেক্টর পিলি 
পূর্বপুরুষদের শরীরে অনেক চুল ছিলো। তখন চুলের গোঁড়ায় আসব পেশির কারণে তাদের অতিকায় ও ভীতিকর দেখাত। এখন তেমন দেখলে আমাদের গাঁয়ের লোম দাঁড়িয়ে যাবে। 

৬। পুরুষের স্তনবৃন্ত
নারী ও পুরুষ ভ্রুনের প্রাথমিক বিকাশ একই রকম হয়। হরমোনের কারণে পুরুষ শিশুর জননাঙ্গ বিকাশের আগেই তার বুকের নিপল বা স্তনবৃন্ত তৈরি হয়।    

সূত্র: বিবিসি

ডেইলি বাংলাদেশ/জেএমএস