পুনর্বহালের ৪৮ ঘণ্টার মাথায় বরখাস্ত সিবিআই প্রধানের পদত্যাগ

ঢাকা, সোমবার   ১৭ জুন ২০১৯,   আষাঢ় ৪ ১৪২৬,   ১৩ শাওয়াল ১৪৪০

পুনর্বহালের ৪৮ ঘণ্টার মাথায় বরখাস্ত সিবিআই প্রধানের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক

 প্রকাশিত: ২১:০৮ ১১ জানুয়ারি ২০১৯   আপডেট: ১০:৫৪ ১২ জানুয়ারি ২০১৯

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

পুনর্বহাল হওয়ার ৪৮ ঘন্টার মাথায় ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সেন্টাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (সিবিআই) এর প্রধান অলোক ভার্মা পদত্যাগ করেছেন। সিবিআই কর্তৃপক্ষ তার পদত্যাগের খবর নিশ্চিত করেছেন।

ভারতের সুপ্রিম কোর্টের এক নির্দেশে নিজের পদ ফিরে পাওয়ার পর ৪৮ ঘণ্টার মাথায় ফের বরখাস্ত হন তিনি। ভারতের প্রধানমন্ত্রীর নেতৃত্বে গঠিত নির্বাচনী প্যানেল সিবিআই প্রধান পদ থেকে তাকে সরিয়ে দেয়ার এ সিদ্ধান্ত নেয়। ফলে তার জায়গায় আবারো অন্তর্বর্তীকালীন পরিচালক হয়েছেন এম নাগেশ্বর রাও।

গেল বছরের অক্টোবরে উপ-প্রধান রাকেশ আস্থানার সঙ্গে বিবাদের জেরে অলোক ভার্মাকে সিবিআই প্রধানের পদ থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়। আস্থানাকেও সাময়িক বরখাস্ত করা হয়। সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের শরণাপন্ন হন ভার্মা। 

মঙ্গলবার ভারতের সুপ্রিম কোর্ট ভার্মাকে দায়িত্বে পুনর্বহাল করে। তবে আদালতের পক্ষ থেকে জানিয়ে দেয়া হয়, কোনো নীতিগত সিদ্ধান্ত নিতে পারবেন না তিনি। একইসঙ্গে আগামী ৩১ জানুয়ারি অবসর নিতে চলা অলোক ভার্মা সিবিআই পরিচালক পদে থাকতে পারবেন কিনা, সে সিদ্ধান্ত নির্বাচনী কমিটির হাতে ছেড়ে দেয় আদালত।

এই কমিটিতে ছিলেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ ও লোকসভার বিরোধী দল নেতা মল্লিকার্জুন খারগে। শেষ মুহূর্তে বিচারপতি গগৈ সরে দাঁড়ান। তার জায়গায় দায়িত্ব দেন বিচারপতি একে সিকরিকে। তবে পদে ফেরার ৪৮ ঘণ্টার মধ্যে ৫ কর্মকর্তাকে বদলির নির্দেশ দেন ভার্মা। পাশাপাশি ১০ কর্মকর্তাকে বদলির নির্দেশ রদ করেন তিনি। এ নিয়ে সরকারের মধ্যে অসন্তোষ তৈরি হয় বলে গুঞ্জন রয়েছে।

বৃহস্পতিবার মোদির নেতৃত্বাধীন নির্বাচনী কমিটি বৈঠকে বসে। সেখানে অলোক ভার্মাকে পদ থেকে সরিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। নির্বাচনী বৈঠকে একমাত্র ভার্মাকে অপসারণের বিরোধিতা করেন মল্লিকার্জুন খার্গে।

ডেইলি বাংলাদেশ/মাহাদী/জেডআর