.ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০১৯,   বৈশাখ ৫ ১৪২৬,   ১৩ শা'বান ১৪৪০

বিদায়ী টেস্টে হেরাথের অনন্য রেকর্ড

 প্রকাশিত: ১৫:৫৯ ৭ নভেম্বর ২০১৮   আপডেট: ১৫:৫৯ ৭ নভেম্বর ২০১৮

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

গলেই নিজের ক্যারিয়ার শুরু করেছিলেন খেলতে শ্রীলঙ্কান ক্রিকেটার রঙ্গনা হেরাথ। আর এই গলেই নিজের ক্যারিয়ারের ইতি টানতে চান এই ক্রিকেটার। যদিও তা আগেই ঘোষণা করেছিলেন। নিজের ক্যারিয়ারের শেষ টেস্টে তিনি এখন লড়ছেন ইংলিশদের বিপক্ষে। আর এই টেস্টে ও এক রেকর্ড গড়েছেন রেকর্ডের এই বরপুত্র।

এক ভেন্যুতে ১০০টি বা তারও বেশি টেস্ট উইকেট শিকারের রেকর্ড করলেন হেরাথ। হেরাথ যে রেকর্ড গড়েছেন সেটি তার আগে করতে পেরেছেন মাত্র দুইজন ক্রিকেটার।

 গলে অনুষ্ঠিতব্য এই টেস্টের আগে এই ভেন্যুতে হেরাথের উইকেট সংখ্যা ছিল ৯৯। বুধবার টেস্টের প্রথম দিনে ইংলিশ অধিনায়ক জো রুটের উইকেট শিকার করে নিয়ে গলে হেরাথের উইকেট সংখ্যা স্পর্শ করে তিন অঙ্ক।

এরই সাথে টেস্ট ক্রিকেটের মাত্র তৃতীয় ক্রিকেটার হিসেবে এক ভেন্যুতে একশ উইকেট নেওয়ার এই কীর্তি গড়েন হেরাথ। হেরাথের আগে এই কীর্তি গড়েছেন মুত্তিয়া মুরালিধরন ও জেমস অ্যান্ডারসন।

এর মধ্যে মুরালিধরন একাই এই কীর্তি গড়েছেন তিনবার, অর্থাৎ তিনটি ভেন্যুতে। নিজ দেশের তিন ভেন্যু কলম্বো, ক্যান্ডি ও গলে মুরালির শিকার করা উইকেট যথাক্রমে ১৬৬, ১১৭ ও ১১১টি। ইংলিশ তারকা পেসার অ্যান্ডারসন ক্রিকেটের মক্কা খ্যাত লর্ডসে শিকার করেছেন ১০৩টি উইকেট। এই চারবারই ঘটেছে এক ভেন্যুতে একশ বা তারও বেশি টেস্ট উইকেট শিকারের ঘটনা। এবার সেই অভিজাত তালিকায় যুক্ত হয়েছে হেরাথের নামও।

হেরাথ এই কীর্তি গড়েছেন তার ক্যারিয়ারের ৯৩তম টেস্টে। টেস্ট ইতিহাসের দশম সফল এই বোলার ইংল্যান্ডের প্রথম ইনিংসে উইকেট শিকার করেছেন ঐ একটিই। দ্বিতীয় ইনিংসে আর চারটি উইকেট তুলে নিতে পারলেই তিনি বনে যাবেন ইতিহাসের সপ্তম সেরা বোলার, যার মাধ্যমে পেছনে ফেলবেন রিচার্ড হ্যাডলি (৪৩১), স্টুয়ার্ট ব্রড (৪৩৩) এবং কপিল দেবের (৪৩৪) মত কিংবদন্তীদের। তবে ৪৩১ উইকেট নিয়ে ক্যারিয়ারের শেষ ইনিংসে বল করার অপেক্ষায় থাকা হেরাথের জন্য কাজটি সহজ হবে না। ইংল্যান্ডের ৩৪২ রানের জবাবে লঙ্কানরা প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে যে রীতিমত ধুঁকছে!

ডেইলি বাংলাদেশ/আরএস