Alexa পুঁজিবাজারে অপ্রদর্শিত অর্থের বিনিয়োগ চায় দুই স্টক এক্সচেঞ্জ

ঢাকা, মঙ্গলবার   ২৩ জুলাই ২০১৯,   শ্রাবণ ৯ ১৪২৬,   ২০ জ্বিলকদ ১৪৪০

বাজেটোত্তর প্রতিক্রিয়া

পুঁজিবাজারে অপ্রদর্শিত অর্থের বিনিয়োগ চায় দুই স্টক এক্সচেঞ্জ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:১২ ১৬ জুন ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

দেশের পুঁজিবাজারকে আরো গতিশীল করতে অপ্রদর্শিত অর্থাৎ কালো টাকা বিনিয়োগের দাবি জানিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ(ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ(সিএসই) দুই স্টক এক্সচেঞ্জ।

রোববার রাজধানীতে পৃথক সংবাদ সম্মেলনে এসব দাবির কথা জানায় তারা। 

গতকাল দুপুরে ঢাকা স্টক এক্সচেঞ্জে সংবাদ সম্মেলনে ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক কেএএম মাজেদুর রহমান বলেন, ২০১৯-২০২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে পুঁজিবাজারের জন্য যেসব প্রস্তাবনা রাখা হয়েছে, এতে বাজারে বিনিয়োগের অনুকূল পরিবেশ সৃষ্টি হবে এবং জাতীয় অর্থনীতি আরো গতিশীল হবে। এসব প্রস্তাবনার মাধ্যমে বেসরকারি খাত আরো শক্তিশালী এবং বিকশিত হয়ে দেশে বিনিয়োগবান্ধব পরিবেশ সৃষ্টি হবে। যা দেশি-বিদেশি বিনিয়োগকারীদের আরো আকৃষ্ট করবে। 

তিনি আরো বলেন, ক্ষুদ্র বিনিয়োগকারীদেরকে প্রণোদনা দেয়া ও পুঁজিবাজারকে শক্তিশালী করার জন্য ব্যক্তিশ্রেণির করদাতাদের জন্য পাবলিকলি ট্রেডেড কোম্পানি হতে প্রাপ্ত লভ্যাংশ আয়ের করমুক্ত সীমা ২৫ হাজার থেকে বৃদ্ধি করে ৫০ হাজার টাকা প্রস্তাবের ফলে বিনিয়োগকারীগণ অধিক বিনিয়োগে উৎসাহিত হবে এবং তারল্য সরবরাহ বাড়বে। সেই সঙ্গে ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীগণ দীর্ঘমেয়াদী বিনিয়োগে উৎসাহিত হবে।

সকালে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের ঢাকা কার্যালয়ে সংবাদ সম্মেলনেও পুঁজিবাজারে অবাধে কালো টাকা বিনিয়োগের সুযোগ দেয়ার দাবি জানানো হয়। সিএসই’র ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক মো. গোলাম ফারুক বলেন, অপ্রদর্শিত অর্থ  বিনিয়োগের জন্য কোনো বিশেষ সুবিধা দেয়া হয়নি। পাচার রোধ করা ও বিনিয়োগের স্বার্থে অপ্রদর্শিত অর্থ বিনা প্রশ্নে নির্দিষ্ট পরিমাণ কর দেয়া সাপেক্ষে পুঁজিবাজারেও বিনিয়োগের সুযোগ দেয়ার দাবি জানান তিনি। 

তিনি বলেন, ঘোষিত বাজেটে নগদ লভ্যাংশের পরিবর্তে বোনাস লভ্যাংশের উপর ১৫ শতাংশ হারে করারোপের প্রস্তাব করা হয়েছে। এছাড়া  রিজার্ভ যদি পরিশোধিত মূলধনের ৫০ শতাংশের বেশি হয় তবে বাড়তি রিজার্ভের উপর ১৫ শতাংশ হারে করের প্রস্তাব করা হয়েছে। যা কোম্পানিগুলোকে নগদ লভ্যাংশ প্রদানে উৎসাহিত করবে করবে।

ডেইলি বাংলাদেশ/এসএস/আরএইচ