পিপিই ব্যবহারের নিয়ম জানিয়েছে আইইডিসিআর 

ঢাকা, রোববার   ০৭ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ২৪ ১৪২৭,   ১৪ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

পিপিই ব্যবহারের নিয়ম জানিয়েছে আইইডিসিআর 

নিজস্ব প্রতিবেদক  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৪০ ২৮ মার্চ ২০২০   আপডেট: ১৫:৩২ ২৮ মার্চ ২০২০

স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) গেট

স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) গেট

করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবায় নিয়োজিত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা কিভাবে পার্সোনাল প্রটেকশন ইক্যুইপমেন্ট (পিপিই) ব্যবহার করবেন সে বিষয়ে সুনির্দিষ্ট কিছু নিয়ম জানিয়েছে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

শনিবার করোনাভাইরাস (কোভিড-১৯) এর সর্বশেষ পরিস্থিতি নিয়ে প্রেস ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে স্বাস্থ্য অধিদফতরের স্বাস্থ্য তথ্য ইউনিটের পরিচালক ডা. মোহাম্মাদ হাবিবুর রহমান এ নিয়মের কথা বলেন।

তিনি বলেন, ডাক্তার বা নার্সরা যে পিপিই ব্যবহার করেন তা দুই ধরনের হয়। একটি ওয়ান টাইম ইউজ ও অন্যটি রি-ইউজেবল। যে পিপিই-তে ওয়ান টাইম ইউজ লেখে থাকবে সেটি শুধুমাত্র একবারই ব্যবহার করা যাবে, দ্বিতীয় বার ব্যবহারের সুযোগ নেই। তবে যেসব পিপিইতে রি-ইউজেবল লেখা থাকবে সেগুলো একাধিকবার ব্যবহার করা যাবে। তবে তা নির্দিষ্ট নিয়ম মেনে।

রি-ইউজেবল পিপিই ব্যবহার নিয়ম উল্লেখ করে তিনি বলেন, প্রথম পিপিই ব্যবহারের পর সঙ্গে সঙ্গে খুলে ফেলতে হবে। এর পর বালতির পানিতে (ডিটারজেন্ট বা সাবান মেশানো) আধা ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। এই প্রক্রিয়ায় আধা ঘণ্টা ভিজিয়ে রাখলে পিপিই জীবাণু মুক্ত হবে। তারপর এগুলোকে সম্পূর্ণ রিফ্রেশ করে আবারো ব্যবহার করা যাবে।

পিপিই সরবরাহের বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, এখন পর্যন্ত কোন স্বাস্থ্য প্রতিষ্ঠান পিপিই পাইনি একথাটি বলা যাবে না। হয়তো যেটা পেয়েছে সেটি পরিমাণে কম হতে পারে। যেমন দশটা পিপিই একটা জায়গায় প্রয়োজন আমরা পাঁচটা পিপিই দিয়েছি এরকম হতে পারে। কোথাও পিপিই পৌঁছায়নি এ কথাটি সত্য নয়। আমরা প্রতিদিনই পিপিই সংগ্রহ করে তা সরবরাহ করছি।

ডেইলি বাংলাদেশ/এএএম/এমআরকে