পিপিপির ভিত্তিতে চালু হবে খুলনার সাত পাটকল

ঢাকা, বৃহস্পতিবার   ০৯ জুলাই ২০২০,   আষাঢ় ২৫ ১৪২৭,   ১৭ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

পিপিপির ভিত্তিতে চালু হবে খুলনার সাত পাটকল

খুলনা প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৫১ ২৯ জুন ২০২০  

প্রেস কনফারেন্সে অতিথিরা

প্রেস কনফারেন্সে অতিথিরা

সরকারি-বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি) ভিত্তিতে খুলনার সাত পাটকল চালুর সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ উপলক্ষে সোমবার দুপুরে সার্কিট হাউজে প্রেস কনফারেন্সের আয়োজন করে জেলা প্রশাসন।

খুলনার ডিসি মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে প্রেস কনফারেন্সে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।

মেয়র খালেক বলেন, শ্রমিকদের ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত আন্তরিক। তাদের কথা চিন্তা করেই এ পর্যন্ত পাটকলগুলোতে ১০ হাজার কোটি টাকা ভর্তুকি দিয়েছে সরকার।

তিনি বলেন, সরকারি-বেসরকারি অংশীদারীত্বের (পিপিপি) ভিত্তিতে মিলগুলোর আধুনিকায়ন করেই চালু করা হবে। সরকারের এ সিদ্ধান্তের ফলে মিলগুলো বন্ধ হবে না, আবার কেউ বেকারও হবে না। কারণ পরবর্তীতে এসব মিলে এ অঞ্চলের শ্রমিকদেরই কর্মসংস্থান অব্যাহত থাকবে।

প্রেস কনফারেন্সে ডিসি হেলাল জানান, শ্রম আইন অনুযায়ী দুই মাস আগে অর্থাৎ ৩০ জুন সরকারের পক্ষ থেকে নোটিশ দিয়ে বিস্তারিত জানানো হবে। এরইমধ্যে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সভায় এ ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে। শ্রমিকদের সব বকেয়া পাওনা ২০২০-২০২১ অর্থবছরে ৪০ শতাংশ এবং বাকি ৬০ শতাংশ পরবর্তী দুইটি অর্থবছরে ৩০ শতাংশ করে পরিশোধ করা হবে। এছাড়া ২০১৪ সাল থেকে অবসরে যাওয়া শ্রমিকদের পাওনা এককালীন পরিশোধ করা হবে।

তিনি আরো জানান, সরকারের এ সিদ্ধান্তের ফলে প্রতিটি শ্রমিক প্রায় সাড়ে ১২ লাখ থেকে ৫৪ লাখ পর্যন্ত টাকা পাবেন। মিলগুলো পরবর্তীতে সরকারি-বেসরকারি অংশীদারীত্বের (পিপিপি) ভিত্তিতে চালু হলে এসব মিলে কর্মরত দক্ষ শ্রমিকরাই নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন খুলনা মেট্রোপলিটন পুলিশের এডিসি সরদার রকিবুল ইসালম, এসপি এসএম শফিউল্লাহ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. ইউসুফ আলী, খুলনা প্রেস ক্লাবের সভাপতি এসএম নজরুল ইসলাম, খুলনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি মো. মুন্সি মাহবুব আলম সোহাগ।

ডেইলি বাংলাদেশ/এমআর