পায়ের কড়া খুব জ্বালাচ্ছে? ঘরোয়া উপায়ে করুন সমাধান!
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=118838 LIMIT 1

ঢাকা, সোমবার   ১০ আগস্ট ২০২০,   শ্রাবণ ২৬ ১৪২৭,   ১৯ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

পায়ের কড়া খুব জ্বালাচ্ছে? ঘরোয়া উপায়ে করুন সমাধান!

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৪৯ ১২ জুলাই ২০১৯  

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

সারা দিনের দৌড়ঝাপ যার ওপর ভরসা করে চলে সেই পায়ের যত্নে আমরা সময় একেবারেই পাইনা। বর্ষাকালে রাস্তার কাদা, নোংরা পানি পায়ের ত্বকে সংক্রমণও দেখা দেয়। এ ছাড়াও পায়ের আরও যে সমস্যা প্রায় সারা বছরই কমবেশি ভোগায় তার নাম কড়া। 

যেসব কারণে পায়ে কড়া পড়ে?

১) এক নাগাড়ে পা ঝুলিয়ে বসা।

২) নানা মাপের ও নানা ডিজাইনের জুতো ব্যবহার করা।

৩) হিলের প্রতি অতিরিক্ত আসক্তি।

৪) অসমান পথে হাঁটাহাঁটি ও পায়ে চাপ পড়ে এমন কাজ করে চলা।

এ সবের ফলে পায়ের পায়ের উপর প্রবল চাপ পড়ে। ফলে যে অংশটিতে বেশি চাপ পড়ছে, সেখানে মরা চামড়া জমে জমে কড়া তৈরি হয়। অবহেলা করলে কড়া সারাতে অস্ত্রোপচার পর্যন্ত প্রয়োজন হতে পারে। তাই প্রথম থেকেই সচেতন হোন। বাড়িতেই নানা উপায়ে কড়া কেটে ফেলা বা চামড়া ছিঁড়ে নেওয়ার চেষ্টা করেন অনেকেই। এতে পা জখমও হতে পারে। তাই এ সব বদভ্যাস ছেড়ে কিছু ঘরোয়া নিয়মেই কড়া সমস্যার সমাধান করতে পারেন।

গরম পানিতে পা: প্রতি দিন বাড়ি ফিরে ভাল করে পা ধোওয়ার পর অন্তত দশ মিনিট গরম পানিতে পা ডোবান। এতে কড়া পড়লে সেই জায়গাটা নরম হয়ে যাবে। এ বার পা শুকনো করে মুছে কড়ার এলাকায় আঙুলের হালকা চাপ দিয়ে ঘষুন। এমন করলে দিন কয়েকের মধ্যেই ঘষার সময় কড়ার জায়গার মরা চামড়া উঠে আসবে সহজে। এর পর লাগান ফুট ক্রিম। এ ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিয়েই ক্রিম বাছুন।

পা পানি থেকে দূরে: খুব বেশি ক্ষণ ভেজা জায়গায় ঘোরাফেরা করবেন না। পানি লাগলেও তা ভাল করে মুছে ফেলুন। পা যত কম আর্দ্র থাকবে ততই কড়ার পক্ষে ভাল। তবে ভিজা জুতো-মোজা পরা যাবে না একেবারেই।

পেডিকিওর: পার্লারে গিয়ে পেডিকিওর করানোর সুঅভ্যাস ও সময় দুই-ই থাকলে তো মিটেই গেল। পেডিকিওরে পায়ের নিয়মিত যত্ন হয় বলে কড়া বাসা বাঁধতে পারে না। পার্লারে যাওয়ার সময় না পেলে অন্তত বাড়িতেই কিছুটা যত্ন নিন পায়ের।

জুতা: পায়ের স্বাস্থ্যের জন্য কোন ধরনের জুতা উপকারী, সে পরামর্শ চিকিসকের থেকে নিন। ডক্টর’স শু পরা ভাল কিন্তু ঠিক কোন ধরনের শু আপনার পায়ের জন্য উপকারী, তা না জেনে জুতা কিনবেন না। হিল পরায় কড়ার সমস্যা বাড়ে। তাই কড়া থাকলে এড়িয়ে চলুন পা-কে কষ্ট দেওয়া জুতা।

ডেইলি বাংলাদেশ/এমএস