Alexa পাস করার দুই মাসেই চুয়েট ছাত্রের গুগলে চাকরি 

ঢাকা, মঙ্গলবার   ২৮ জানুয়ারি ২০২০,   মাঘ ১৪ ১৪২৬,   ০২ জমাদিউস সানি ১৪৪১

Akash

পাস করার দুই মাসেই চুয়েট ছাত্রের গুগলে চাকরি 

চুয়েট প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:০১ ২৭ নভেম্বর ২০১৯   আপডেট: ১২:২৮ ২৭ নভেম্বর ২০১৯

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

পাস করার দুই মাসেই সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে গুগলে চাকরি পেয়েছেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) সদ্য গ্র্যাজুয়েট ইয়ামিন ইকবাল। 

তিনি চুয়েটের কম্পিউটার কৌশল বিভাগের ১৪তম ব্যাচের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ছিলেন। এ বছরের সেপ্টেম্বরের শেষের দিকে তিনি থেকে স্নাতক ডিগ্রি শেষ করেন। 

মঙ্গলবার তিনি গুগলের নিয়োগপত্র হাতে পেয়েছেন। ভিসা-প্রক্রিয়ায় এবং অন্যান্য সবকিছু ঠিকঠাক থাকলে আগামী দুয়েক মাসের মধ্যে তিনি তাইওয়ানের উদ্দেশে দেশত্যাগ করবেন। আগামী বছরের ৩রা ফেব্রুয়ারি গুগলে যোগদান করবেন। 

বর্তমানে তিনি স্যামসাংয়ে কর্মরত আছেন। বাবা ইকবাল মাহমুদ একজন জুট ইন্ডাস্ট্রিয়ালিস্ট। মা কিম মিয়ং সুক একজন গৃহিণী। তিন ভাইয়ের মধ্যে সবার বড় তিনি। তিনি চট্টগ্রাম ইংলিশ ক্যান্টনমেন্ট স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী ছিলেন। 

তার এই অর্জনের পিছনে কোন দক্ষতাকে গুগল প্রাধান্য দিছে বলে মনে করেন? এমন প্রশ্নের উত্তরে ইয়ামিন ইকবাল জানান- তাৎক্ষণিকভাবে ভাইবার সঠিক উত্তর এবং সফলভাবে প্রোগ্রামিং এর সমস্যা সমাধানই তার নিয়োগপ্রাপ্ত হওয়ার পিছনে মূল কারণ বলে মনে করেন।

কম্পিউটার আর প্রোগ্রামিং এর প্রতি অত্যাধিক আগ্রহ থাকায় ২০১৪ সালে তিনি বুয়েটের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগে ভর্তি না হয়ে চুয়েটের কম্পিউটার কৌশল বিভাগে ভর্তি হয়েছিলেন। ইয়ামিন ইকবাল বিশ্ববিদ্যালয় জীবনে বিভিন্ন প্রোগ্রামিং কন্টেস্টে সফলভাবে বিভিন্ন পুরস্কার অর্জন করেছেন। তিনি চুয়েট থেকে গুগলে নিয়োগপ্রাপ্ত দ্বিতীয় সফটওয়্যার ইঞ্জিনিয়ার।

ডেইলি বাংলাদেশ/জেডএম