পানি সংকট মোকাবিলায় তিন হাজার বিলিয়ন টাকার ৮০ প্রকল্প
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=112935 LIMIT 1

ঢাকা, শনিবার   ১৫ আগস্ট ২০২০,   শ্রাবণ ৩১ ১৪২৭,   ২৪ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

সংসদে পানিসম্পদ মন্ত্রী

পানি সংকট মোকাবিলায় তিন হাজার বিলিয়ন টাকার ৮০ প্রকল্প

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:০৪ ১৮ জুন ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

সংসদে পানি সম্পদ মন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগজনিত ঝুঁকির কারণে পানি সংকট মোকাবিলাসহ কাঙ্খিত উন্নয়নের দীর্ঘমেয়াদী চ্যালেঞ্জ মোকাবিলায় মহাপরিকল্পনা গ্রহণ করছে সরকার। প্রকল্পটির নামকরণ করা হয়েছে ‘বাংলাদেশ ব-দ্বীপ পরিকল্পনা-২১০০। এটি আগামী ২০৩০ সালের মধ্যে বাস্তবায়নের জন্য ৮০টি প্রকল্প নেবে সরকার, যাতে ব্যয় হবে প্রায় ২৯৭৮ বিলিয়ন টাকা।

মঙ্গলবার এম. আবদুল লতিফের টেবিলে উত্থাপিত প্রশ্নের জবাবে সংসদকে পানি সম্পদ মন্ত্রী এ তথ্য জানান। স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরীর সভাপতিত্বে বিকেলে এ অধিবেশন শুরু হয়। 

নাছিমুল আলম চৌধুরীর প্রশ্নের জবাবে পানি সম্পদ মন্ত্রী জাহিদ ফারুক বলেন, বাংলাদেশ ডেল্টা প্ল্যান-২১০০ এর আওতায় প্রথম পদক্ষেপ হিসেবে পানি সম্পদ মন্ত্রণালয় দেশের সব জেলার অভ্যন্তরস্থ ছোট নদী, খাল ও জলাশয় পুনঃখনন প্রকল্প (১ম পর্যায়) শীর্ষক প্রকল্প গ্রহণ করেছে। গত বছরের ডিসেম্বর থেকে এ প্রকল্পের বাস্তবায়ন শুরু হয়েছে। দেশের ৬৪ জেলার অভ্যন্তরস্থ ছোট নদী, খাল ও জলাশয় পুনঃখনন প্রকল্প এর ২য় পর্যায়ের আওতায় নতুন নতুন খাল অন্তর্ভুক্ত করার লক্ষ্যে মাঠ পর্যায়ে যাচাই-বাছাই কাজ চলমান রয়েছে।
 
বেগম লুৎফুন নেসা খানের প্রশ্নের জবাবে জাহিদ ফারুক বলেন, দেশের বিভিন্ন নদীন ভাঙন হতে জেলা, উপজেলা, পৌর, শহর, বাজার, হাট এবং ঐতিহাসিক ও জাতীয় জাতীয় জনগুরুত্বপূর্ণ স্থানসমূহ রক্ষার্থে পানি সম্পদ মন্ত্রণালয় অগ্রাধিকার ভিত্তিতে প্রকল্প বাস্তবায়ন করে আসছে। এ লক্ষ্যে একটি মহাপরিকল্পনা গ্রহণের কাজ চলমান রয়েছে। প্রকল্পটির ৩টি টেন্সএর আওতায় ৩টি প্রধান নদী যমুনা, গঙ্গা ও পদ্মার ভাঙন রোধকল্পে সর্বমোট ৫৭ কিলোমিটার নদী তীর প্রতিরক্ষা কাজ, ৮৯ কিলোমিটার বন্যা নিয়ন্ত্রণ বাঁধ নির্মাণ করা হবে। 

‘বর্তমানে ৮৬৭ কোটি ৪৪ লাখ টাকা প্রক্কলিত ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়নাধীন রয়েছে, যা এপ্রিল, ২০১৪ থেকে শুরু হয়েছে এবং জুন, ২০২০ এ সম্পন্ন হবে। বাংলাদেশের ভূ-খণ্ড রক্ষার পাশাপাশি বাংলাদেশের মানচিত্রে সদ্য স্থান পাওয়া লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলাধীন সাবেক পাটগ্রাম ছিটমহল এবং পঞ্চগড় জেলার বোদা উপজেলাধীন সাবেক নাজিরগঞ্জ ও দইখাতা ছিটমহল এলাকায় নদী তীর ভাঙনরোধে পানি উন্নয়ন বোর্ডের উদ্যোগে ২টি প্রকল্প গ্রহণ করে বাস্তবায়ন করছে।

ডেইলি বাংলাদেশ/এসআই