Alexa ভয়ংকর এই মাছকে দেখা মাত্রই হত্যার নির্দেশ!

ঢাকা, শুক্রবার   ২২ নভেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ৭ ১৪২৬,   ২৪ রবিউল আউয়াল ১৪৪১

Akash

ভয়ংকর এই মাছকে দেখা মাত্রই হত্যার নির্দেশ!

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৩২ ২৩ অক্টোবর ২০১৯   আপডেট: ১২:৪০ ২৩ অক্টোবর ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

কখনো শুনেছেন মাছ পানি ছাড়া বাঁচে? ছোট থেকে নিশ্চয় দেখে এসেছেন মাছকে পানি থেকে তুলে রাখলেই মারা যেতে। কিন্তু এমনই এক আশ্চর্য মাছের সন্ধান পাওয়া গেছে যে মাছ পানি ছাড়াই বাঁচে।

মাছটি ‘স্নেকহেড ফিস’ নামেই পরিচিত। এটি এমন রাক্ষুসে মাছ যে জলাশয়ের অন্য সব মাছ, কাঁকড়া, ব্যাঙ, সাপ সবই গিলে খেয়ে ফেলছে। সবার মাঝে আতঙ্ক ছড়ানোর কারণটি হচ্ছে এই রাক্ষুসে মাছের পানি ছাড়াও বেঁচে থাকা। পানি ছাড়া এই মাছ বেঁচে থাকার মূল রহস্য এই মাছ তাদের শরীরের মধ্যে অক্সিজেন জমিয়ে রাখতে সক্ষম।

সম্প্রতি এই স্নেকহেড মাছ সম্পর্কে যুক্তরাষ্ট্রে এক প্রকার হুলিয়া জারি করা হয়েছে। মার্কিন প্রশাসনের পক্ষ থেকে ভয়ংকর এই মাছ দেখা মাত্র হত্যার হুমকি দেয়া হয়েছে। স্নেকহেড নিয়ে এতোটা কঠোর হওয়ার অন্যতম কারণ এই মাছ বছরে দশ হাজার পর্যন্ত ডিম দেয়। এই মাছ অন্য জাতের মাছ থেকে শুরু করে ব্যাঙ, কাঁকড়া সবই খেয়ে নিঃশেষ করে দেয়।

পানি ছাড়াও যে এই মাছ বেঁচে থাকতে পারে সেই কথা উল্লেখ করে ডিপার্টমেন্ট অব ন্যাচারাল রিসোর্স (ডিএনপি) জনগণের উদ্দেশে কিছু নির্দেশনা দিয়েছে। স্নেকহেডের শরীরে অক্সিজেন জমিয়ে রাখার ব্যবস্থা রয়েছে। এ কারণে এটি পানির বাইরেও তিনদিন পর্যন্ত বাঁচতে পারে। এই মাছের ভয়ংকর দিকটি নিয়ে ইতিমধ্যে প্রামাণ্যচিত্র তৈরি করেছে ন্যাশনাল জিওগ্রাফিক যার নাম দেয়া হয়েছে ‘ফিশজিলা’।

ডেইলি বাংলাদেশ/এএ