.ঢাকা, সোমবার   ২৫ মার্চ ২০১৯,   চৈত্র ১১ ১৪২৫,   ১৮ রজব ১৪৪০

পানির নিচে রাস্তা, চলছে গাড়িও! (ভিডিও)

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ

 প্রকাশিত: ০৭:৩০ ১৪ মে ২০১৮   আপডেট: ০৭:৩০ ১৪ মে ২০১৮

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সাধারনত দেখা যায় যে কোন জলাশয়ের মধ্য দিয়ে কোন সড়ক সংযোগ তৈরির ক্ষেত্রে সেতু বানানো হয়, যাতে পানি চলাচলে কোন অসুবিধা না হয়। কিন্তু পূর্ব নেদারল্যান্ডের হারডালভেগ এলাকায় করা হয় ঠিক এর উল্টা। অর্থাৎ এখানে জলাশয়ের উপর দিয়ে সেতু তৈরি না করে জলাশয়ের পানি সঞ্চালন ব্যবস্থা যাতে ঠিক থাকে তাই তৈরি করা হয়েছে।

সেরকম এক বিষ্ময়কর ব্রীজের নাম "Aqueduct Veluwemeer"। পূর্ব নেদারল্যান্ডের হারডালভেগ (Harderwijk) এলাকার এন৩০২ (N302) নম্বর সড়কের উপর অবস্থিত। পানির এই সেতুটি Veluwemeer লেকের দু`টি অংশের সংযোগ সেতু হিসেবে কাজ করে, একই সাথে এর নিচ দিয়ে বানানো সড়কটি নেদারল্যান্ডের মূল ভূখন্ডের সাথে ফ্লেভোল্যান্ডে (Flevoland) অঞ্চলের সড়ক যোগাযোগ রক্ষা করে। আর এই Veluwemeer লেকটি কিন্তু মানব সৃষ্টি সব থেকে বড় লেক।

Aqueduct সেতুটির নিচের সড়কটি ২০০২ সালে জনসাধারনের ব্যাবহারের জন্য প্রথমবারের মত খুলে দেয়া হয়। এই সড়কটি লম্বায় ২৫ মিটার আর চওড়ায় ১৯ মিটার। আর উপরের সেতুটির গভিরতা মাত্র ৩ মিটার, আর এই সেতুর উপর দিয়ে শুধু মাত্র ছোট নৌকা চলাচলের অনুমতি রয়েছে। প্রতিদিন এই সড়ক দিয়ে প্রায় ২৮,০০০ মটর যান চলাচল করে।

ডেইলি বাংলাদেশ/আরএ