Alexa পানির নিচেও রয়েছে নদী

ঢাকা, বুধবার   ১৩ নভেম্বর ২০১৯,   কার্তিক ২৮ ১৪২৬,   ১৫ রবিউল আউয়াল ১৪৪১

Akash

পানির নিচেও রয়েছে নদী

সাতরঙ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৫৫ ১৮ অক্টোবর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

টাইটানিকের ডুবে যাওয়ার ঘটনা নিষ্চয়ই সবার জানা আছে! জাহাজটি ডুবে যাওয়ার অনেকদিন পরে এমনকি এইতো কিছুদিন আগেও সাগরের তলদেশ থেকে জাহাজটির বিভিন্ন খুটিনাটি উদ্ধার করা সম্ভব হয়েছে। এসব উদ্ধার অভিযান টাইটানিকের রহস্য অনেকটাই উন্মোচন করতে সাহায্য করেছে। 

তেমনি এই পৃথিবীর সুবিশাল জলাধারগুলো যেন নিজেদের গভীরতার পাশাপাশি রহস্যেরও আকর। অনুসন্ধিৎসু মানুষ ধীরে ধীরে উন্মোচনের চেষ্টা করছে জলের গভীরে হারিয়ে যাওয়া বিভিন্ন সৃষ্টির রহস্যকে।
 
নিমজ্জিত স্টোনহেঞ্জ 

 স্টোনহেঞ্জ যুক্তরাষ্ট্রের মিশিগান হ্রদের পানির তলায় দেখা মেলে ব্রিটেনে অবস্থিত পৃথিবীর সপ্তাশ্চর্যের অন্যতম ‘স্টোনহেঞ্জ’ এর আকৃতির সুবিন্যস্ত কিছু পাথরের। তবে এই জায়গায় এর অবস্থান ঠিক কবে থেকে, কী কারণে এবং ব্রিটেনের স্টোনহেঞ্জের সঙ্গে এর সাদৃশ্যের কারণ সম্পূর্ণই অজানা। আরো আশ্চর্যজনক ব্যাপার হচ্ছে- পাথরগুলোর মধ্যে একটার আকৃতি প্রায় ১০ হাজার বছর আগে বিলুপ্ত হয়ে যাওয়া একটা প্রাণীর সঙ্গে হুবহু মিল রয়েছে!

নিমজ্জিত স্ট্যাচু উদ্যান 

স্ট্যাচু উদ্যান ক্যারিবিয়ান সাগরে সুসজ্জিত অবস্থায় ডুবে আছে ৫০০ এর বেশি স্ট্যাচু। যথারীতি এদের ইতিহাসও রয়ে গেছে অজানা।
 
নিমজ্জিত পৌরাণিক শহর 

পৌরাণিক শহর চীনের কিয়ান্দাও লেকের তলায় খোঁজ মেলে ১৩০০ বছরের পুরোনো এবং লোকচক্ষুর অন্তরালে চলে যাওয়া এক শহরের। মজার ব্যাপার হলো ১৯৫০ এর দশকে একটি বিদ্যুৎকেন্দ্র তৈরির উদ্দেশ্যে লেকটি খনন করা শুরু হয়। তখনই সামনে চলে আসে বিস্মৃতির অতল গহ্বরে হারিয়ে যাওয়া এই শহরটি।
 
দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার রূপা 

ব্রিটিশ জাহাজের ধ্বংসাবশেষআয়ারল্যান্ড উপকূলের সমুদ্র গবেষকরা যেন হারিয়ে যাওয়া গুপ্তধনের সন্ধান পাওয়ার মতো করেই একদিন খুঁজে পেলেন দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ডুবে যাওয়া এক ব্রিটিশ জাহাজ আর তার মধ্যে থাকা ৬০ টন রূপা!
 
সাগরতলে রেলগাড়ি 

সাগরতলে রেলগাড়ি ত্রিশ বছর আগে একদল সন্ধিৎসু মানুষ আটলান্টিক মহাসাগরের তলদেশে ১৮৫০ সালে ব্যবহৃত বেশ কিছু রেলইঞ্জিনের সন্ধান পান। তবে আজ পর্যন্ত কেউই সাগরতলে এদের অবস্থানের কারণ হিসেবে কিছুই বলতে পারেননি।
 
জাপান সাগরে স্মৃতিস্তম্ভ

সাগরে স্মৃতিস্তম্ভজাপান সাগরের উপকূলবর্তী অঞ্চল থেকে বেশ কিছু মাইলের ব্যবধানে ৫ হাজার বছর ধরে দাঁড়িয়ে আছে ‘ইয়োনাগুনি’ নামের একটি স্মৃতিস্তম্ভ। অনেকের বিশ্বাস, কোনো মানুষ নয়, বরং প্রাকৃতিকভাবেই এটির সৃষ্টি।
 
পানির নিচে নদী 

পানির নিচে নদীহ্যাঁ, তাই! অনেকেরই হয়তো জানা নেই যে, উপযুক্ত পরিবেশে প্রাকৃতিক উৎসের মিঠা পানি এবং লবণাক্ত পানির স্রোতধারার মিলনে পানির তলদেশেও নতুন একটি ভিন্ন জলধারা অর্থাৎ নদীর সৃষ্টি হতে পারে। প্রশ্ন হতে পারে- যেহেতু এরা সাগরের তলদেশের নদী, সেহেতু এখানে কি মাছ আছে? যদি থাকে তবে তারা কি নদীর মাছ না সাগরের মাছ?

ডেইলি বাংলাদেশ/জেএমএস