Alexa পাটের তৈরি প্লাস্টিকের ব্যাগ বাজারে আসছে

ঢাকা, শনিবার   ২৪ আগস্ট ২০১৯,   ভাদ্র ৯ ১৪২৬,   ২২ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

পাটের তৈরি প্লাস্টিকের ব্যাগ বাজারে আসছে

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:২৪ ২৪ জুলাই ২০১৯   আপডেট: ১৬:০৩ ২৪ জুলাই ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বের বিভিন্ন দেশ যখন প্লাস্টিক শপিং ব্যাগের ব্যবহার ধীরে ধীরে বাতিল করে দিচ্ছে, সে সময়ে বাংলাদেশ চিন্তা করছে ভিন্ন কিছু করার। যেমন: পাট থেকে প্লাস্টিকের ব্যাগ তৈরি। 

বাংলাদেশ হলো বিশ্বের দ্বিতীয় শীর্ষ পাট উৎপাদনকারী দেশ। ভারতের পরই বাংলাদেশের অবস্থান। তবে রং ও গুণের জন্য ‘সোনালী আশ’ বলে পরিচিত পাটের চাহিদা এখন আর আগের মতো নেই। 

কিন্তু বাংলাদেশের বিজ্ঞানীরা সম্প্রতি এক নতুন পদ্ধতি আবিষ্কার করেছেন যার মাধ্যমে পাট থেকে অতি সাশ্রয়ী মূল্যে প্লাস্টিক জাতীয় বস্তু তৈরি করা সম্ভব। আর এর সবচেয়ে বড় সুবিধা হলো এটি পরিবেশ বান্ধব।

বাংলাদেশ জুট মিলস কর্পোরেশন (বিজেএমসি)- এর বিজ্ঞান বিষয়ক উপদেষ্টা ও পাট থেকে প্লাস্টিক ব্যাগ তৈরি দলের প্রধান মোবারক আহমেদ খান বলেন, “আসল প্লাস্টিক ব্যাগ ও আমাদের তৈরি ব্যাগ প্রায় একই রকম।”

তিনি আরো বলেন, “নতুন আবিষ্কৃত এ ব্যাগগুলো মাত্র তিন মাসের মধ্যেই মাটিতে মিশে যায়। এছাড়া চাইলে এগুলোকে প্রক্রিয়াজাত করে পুনরায় ব্যবহার করাও সম্ভব।”

বাংলাদেশে বর্তমানে এ ব্যাগগুলো পরীক্ষামূলক ভাবে দৈনিক ২ হাজারটি করে উৎপাদন করা হচ্ছে। তবে গেল অক্টোবরে জাপানের একটি পরিবেশ বান্ধব প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি সাক্ষর হওয়ার সুবাদে খুব দ্রুতই তা বাণিজ্যিক ভাবে আরো বড় বেশি পরিসরে উৎপাদন করা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলতি বছরের মার্চে এক ঘোষণায় পরিবেশ ও অর্থনীতি উভয়ের কল্যাণের স্বার্থে নতুন আবিষ্কৃত এই ব্যাগ ব্যবহারে সকলকে আহ্বান জানিয়েছেন। 

বৃহৎ পরিসরে এই ব্যাগের উৎপাদনের জন্য বাংলাদেশ সরকার এই প্রকল্পটিতে প্রায় সাড়ে সাত কোটি টাকা বিনিয়োগ করেছে। 

বিজেএমসি’র সাধারণ ব্যবস্থাপক মামুনুর রাশিদ জানিয়েছেন, পরীক্ষামূলক পর্যায় শেষে প্রকল্পটি যখন পুরোপুরি ভাবে চালু হবে, তখন ছয় মাসের মধ্যেই বাণিজ্যিক ভাবে এই ব্যাগ তৈরি করা সম্ভব হবে। 

 

সূত্র: থমসন রয়টার্স ফাউন্ডেশন

ডেইলি বাংলাদেশ/মাহাদী

Best Electronics
Best Electronics