পাক-ভারত যুদ্ধে প্রাণ যাবে সাড়ে ১২ কোটি

ঢাকা, মঙ্গলবার   ০৭ এপ্রিল ২০২০,   চৈত্র ২৫ ১৪২৬,   ১৪ শা'বান ১৪৪১

Akash

পাক-ভারত যুদ্ধে প্রাণ যাবে সাড়ে ১২ কোটি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:০৫ ১৯ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১২:৫৪ ১৯ ফেব্রুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারত ও পাকিস্তান পারমাণবিক যুদ্ধে জড়ালে দুটি দেশের অন্তত পাঁচ থেকে সাড়ে ১২ কোটি মানুষের প্রাণহানি ঘটবে। সম্প্রতি এক গবেষণায় এমন তথ্যই উঠে এসেছে। দুই দেশের এ পারমাণবিক যুদ্ধের প্রভাবে বৈশ্বিক জলবায়ুর ওপর বিরূপ প্রভাব পড়বে বলেও সতর্ক করা হয়েছে ওই গবেষণায়।

মঙ্গলবার সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানায়, সম্প্রতি ‘দ্য মিউনিখ সিকিউরিটি রিপোর্ট ২০২০’ দীর্ঘ গবেষণার মাধ্যমে প্রতিবেদনটি প্রকাশ করেছে। মূলত ওই গবেষণায় ২০২৫ সাল পর্যন্ত ভারত-পাকিস্তানের মধ্যে সম্ভাব্য যুদ্ধের প্রেক্ষাপট নিয়ে আলোচনা হয়েছে।

গবেষণায় বলা হয়, কাশ্মীর ইস্যুতে একে-অপরের বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ভারত ও পাকিস্তান। যার ধারাবাহিকতায় দেশ দুটি ২০২৫ সালের মধ্যে ৪০০ থেকে ৫০০টি পরমাণু অস্ত্র তৈরি ও মজুদ করবে বলে আশঙ্কা করা হচ্ছে। তখন পরমাণু যুদ্ধ শুরু হলে আন্তর্জাতিক ক্ষেত্রে জমির ওপর সবুজায়ন ১৫ থেকে ৩০ শতাংশ কমে যাবে এবং সমুদ্রের উৎপাদনও ৫ থেকে ১৫ শতাংশ হ্রাস পাবে বলে আশঙ্কা গবেষকদের।

ওই গবেষণায় অংশ নেয়া অধ্যাপক অ্যালান রোবোক বলেছেন, বর্তমানে নয়টি দেশের কাছে পারমাণবিক অস্ত্র আছে। তবে এদের মধ্যে কেবল ভারত ও পাকিস্তানই নিজেদের পারমাণবিক অস্ত্রভান্ডার দ্রুত সমৃদ্ধ করছে। অন্য দেশগুলোর তুলনায় ভারত ও পাকিস্তানের পরিস্থিতি ভিন্ন। দেশ দুটির সামরিক যুদ্ধে জড়ানোর অতীত ইতিহাস আছে। সাম্প্রতিক সময়েও দেশ দুটির মধ্যে উত্তেজনা বিরাজ করছে। এ বোমা যেখানে পড়বে, শুধু সেখানকার মানুষই ক্ষতিগ্রস্ত হবে তা নয়, বরং তা পুরো বিশ্বের জন্যই হুমকি হয়ে দাঁড়াবে।

ভারত-পাকিস্তানের এই পারমাণবিক যুদ্ধ ভয়াবহতার দিক থেকে হিরোশিমার সমতুল্য হতে পারে বলেও সতর্ক করে দিয়েছেন ওই গবেষকেরা।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ/টিআরএইচ