.ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০১৯,   চৈত্র ৫ ১৪২৫,   ১২ রজব ১৪৪০

পাক-আফগান সীমান্তে সংঘর্ষ, ৬ পাক সৈন্যসহ নিহত ৮

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ

 প্রকাশিত: ০৫:০০ ১৬ এপ্রিল ২০১৮  

রবিবার আফগানিস্তান ও পাকিস্তানের মধ্যে সীমান্ত সংঘর্ষে ছয় পাকিস্তানি সেনাসহ আটজন নিহত হয়েছেন। সীমান্তে এ রক্তক্ষয়ী সংঘর্ষ ও গুলির জন্য দুই দেশই একে অপরপক্ষকে দায়ী করেছে।

দুই দেশের সীমান্ত এলাকা ডুরান্ড লাইনে এ ঘটনা ঘটে।

ব্রিটিশ উপনিবেশের সময় ব্রিটিশ অফিসার স্যার মর্টিমার ডুরান্ডের নামে ১৮৯৬ সালে ব্রিটেনের অধীনে ভারত উপমহাদেশ ও আফগানিস্তানের মধ্যকার এ সীমান্ত লাইনের নামকরণ করা হয়েছিল।

সংবাদ মাধ্যমে ছয়জন নিহতের কথা বলা হলেও পাকিস্তানি সেনাবাহিনীর আইএসপিআর আনাদুলু এজেন্সিকে জানায়, সংঘর্ষে দুই পাকিস্তানি সীমান্ত সৈন্য নিহত এবং ছয়জন আহত হন।

এরজন্য তারা আফগানিস্তানকেই দায়ী করে। আইএসপিআর জানায়, তারা সীমান্তে নিয়মিত টহল ও সীমান্ত বেড়া তৈরির প্রস্তুতি নেয়ার সময় আফগান সৈন্যরা তাদের ওপর গুলি চালায়।

এদিকে শুরুতে আফগান জাতীয় পুলিশের প্রধান কর্নেল আবদুল হানান দাবি করেন, এ ঘটনায় একজন সাধারণ আফগান ও দুই পাকিস্তানি সৈন্য নিহত হন। পরবর্তীতে দেশটির এক মুখপাত্র তালিব মানজাল দাবি করেন, সংঘর্ষে ছয়জন পাকিস্তানি সৈন্য, একজন আফগান সীমান্তরক্ষী এবং একজন সাধারণ আফগান নিহত হন।

তিনি আরও জানান, তিনজন পাকিস্তানে সৈন্যকে এ ঘটনায় আটক করা হয়েছে এবং তাদেরকে পুলিশী হেফাজতে পাঠানো হয়েছে।

ডেইলি বাংলাদেশ/আরএ

শিরোনাম

শিরোনামরাঙ্গামাটির বাঘাইছড়ির ঘটনা তদন্তের পর দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা: চট্টগামে সিইসি, নিহতদের পরিবারকে আর্থিক সহায়তা দেবে ইসি শিরোনামক্রাইস্টাচার্চ হামলা: মরদেহ হস্তান্তর চলছে; এখনো কোনো বাংলাদেশির মরদেহ হস্তান্তর হয়নি শিরোনামসিঙ্গাপুরে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি কাল শিরোনামকুমিল্লায় হত্যা মামলায় খালেদা জিয়াকে দেয়া হাইকোর্টের জামিন স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষে আবেদন শিরোনামনর্দ্দায় সড়ক দুর্ঘটনাস্থল পরিদর্শন করেছেন ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম, সুপ্রভাত পরিবহনের লাইসেন্স বাতিলের আশ্বাস শিরোনামরাঙ্গামাটি বিলাইছড়ি উপজেলা আওয়ামী লীগের সভাপতি সুরশে কান্তি তঞ্চঙ্গ্যা দুর্বৃত্তের গুলিতে নিহত শিরোনামরাজধানীর প্রগতি স্মরণীতে সড়ক দূর্ঘটনায় বিইউপির ছাত্র নিহত