ভারতে ‘পাকিস্তান জিন্দাবাদ’ বলে স্লোগান, তরুণী গ্রেফতার

ঢাকা, শুক্রবার   ১০ এপ্রিল ২০২০,   চৈত্র ২৭ ১৪২৬,   ১৬ শা'বান ১৪৪১

Akash

ভারতে ‘পাকিস্তান জিন্দাবাদ’ বলে স্লোগান, তরুণী গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:১০ ২২ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ২২:১২ ২২ ফেব্রুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারত জুড়ে তুমুল বিতর্কের সৃষ্টিকারী সংশোধিত নাগরিকত্ব আইনবিরোধী মঞ্চে ‘পাকিস্তান জিন্দাবাদ’বলে স্লোগান দেয়ায় এক ভারতীয় তরুণীকে গ্রেফতার করা হয়েছে।

বৃহস্পতিবার দেশটির বেঙ্গালুরুতে এ ঘটনা ঘটে বলে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

খবরে বলা হয়, বেঙ্গালুরুতে নাগরিকত্ব আইনের বিরুদ্ধে আয়োজিত প্রতিবাদ সমাবেশের মঞ্চে উপস্থিত ছিলেন অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন (মিম) নেতা আসাদউদ্দিন ওয়াইসি। সেখানেই এক তরুণী মাইক নিয়ে ‘পাকিস্তান জিন্দাবাদ’ স্লোগান দিতে শুরু করেন।

তরুণীর বিতর্কিত স্লোগান নিয়ে প্রচার হওয়া একটি ভিডিও এরইমধ্যে সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ভিডিও’টিতে দেখা যায়, অমূল্য নামের ওই তরুণী অনুষ্ঠানে সমবেত জনতার উদ্দেশ্যে পাকিস্তান জিন্দাবাদ বলে স্লোগান দেয়ার আহ্বান জানান। তরুণীর মুখে ওই স্লোগান শুনে ছুটে আসেন সাংসদ আসাদউদ্দিন ওয়াইসি এবং আরও দু'জন ব্যক্তি। ওই তরুণীর মুখের সামনে থেকে মাইক্রোফোন সরিয়ে নেয়ার চেষ্টা করেন তারা, ছুটে আসেন অনুষ্ঠানের আয়োজকরাও।

এসময় উপস্থিত জনতার উদ্দেশ্যে ওয়াইসি বলেন, আমরা কোনো ভাবেই আমাদের শত্রু দেশ পাকিস্তানকে সমর্থন করি না। ওই তরুণীর সঙ্গে আমার বা আমার দলের কোনও সম্পর্ক নেই। আয়োজকদের তাকে এখানে আনা উচিত হয়নি। আর আমি যদি এটা আগে থেকে জানতাম তবে আমিও এখানে আসতাম না। আমরা ভারতের পক্ষে এবং আমরা কোনোভাবেই শত্রু দেশকে সমর্থন করি না। আমাদের পুরো আন্দোলন ভারতকে বাঁচানোর জন্যেই।

এরপরেই ওই তরুণীকে গ্রেফতার করে ভারতীয় পুলিশ। ভারতীয় পুলিশ কর্মকর্তা বি রমেশ এনডিটিভিকে বলেন, তার (অমূল্য) বিরুদ্ধে ধারা ১২৪ (এ) (রাষ্ট্রদ্রোহিতা), ১৫৩ (এ) এবং (বি) (বিভিন্ন গোষ্ঠীর মধ্যে উস্কানিমূলক বক্তব্য প্রচার করা) এবং চক্রান্ত করার অভিযোগে একটি মামলা দায়ের করা হয়েছে।

ভিডিওটি দেখুন:

ডেইলি বাংলাদেশ/মাহাদী