Alexa পাকিস্তানের ব্যঙ্গ করা কার্টুনের জবাব দিলেন বাংলাদেশি কার্টুনিস্ট

ঢাকা, মঙ্গলবার   ২৩ জুলাই ২০১৯,   শ্রাবণ ৯ ১৪২৬,   ২০ জ্বিলকদ ১৪৪০

পাকিস্তানের ব্যঙ্গ করা কার্টুনের জবাব দিলেন বাংলাদেশি কার্টুনিস্ট

সোশ্যাল মিডিয়া ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৫৯ ২৫ জুন ২০১৯   আপডেট: ২২:২৪ ২৫ জুন ২০১৯

পাকিস্তানের ‘দ্য নেশন’ পত্রিকা ছেপেছে এ কার্টুন

পাকিস্তানের ‘দ্য নেশন’ পত্রিকা ছেপেছে এ কার্টুন

অস্ট্রেলিয়া ও ভারতের কাছে লজ্জার হারের পর প্রোটিয়াদের সঙ্গে জয়ে সম্মান বাঁচল পাকিস্তানের! এখন তারা স্বপ্ন দেখছে সেমিফাইনালের। আর সে স্বপ্নে পথে কাঁটা ভাবছে বাংলাদেশ, আফগানিস্তান ও নিউজিল্যান্ডকে। এমন সময়েই পাকিস্তানের জনপ্রিয় পত্রিকা ‘দ্য নেশন’ এ ছাপা হল ব্যঙ্গাত্মক কার্টুন। উদ্দেশ্য অবশ্যই বাংলাদেশ।

'ব্যঙ্গ' করা সেই কার্টুনের জবাব দিলেন বাংলাদেশি কার্টুনিস্ট মোরশেদ মিশু। তার কার্টুনে দেখা যায়, কবর ভেঙে ব্যাট হাতে দাঁড়ানো সেই খেলোয়াড় উল্টো বাংলাদেশি ব্যাটসম্যানে কাবু!

আরো পড়ুন : পাকিস্তানের সাহস কত! বাংলাদেশকে ‘ব্যঙ্গ’ করে কার্টুন

কার্টুনিস্ট মোরশেদ মিশু জবাব দিয়েছেন এ কার্টুনের মাধ্যমে

কার্টুনটি প্রসঙ্গে মোরশেদ মিশু তার ফেসবুকে লিখেন, ‘দ্য নেশন’ পত্রিকার কার্টুনিস্ট বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে পাকিস্তানের কাম ব্যাক টাইপ একটা কার্টুন এঁকেছে। যা দেখে আমার হাসি পেয়েছে। আর কার্টুনটার প্রকৃত সংস্করণ আঁকার লোভ সামলাতে পারলাম না।

শুধু বাংলাদেশ নয়, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড ও আফগানিস্তানের সমর্থকরাও অপমানিতই বোধ করার কথা। পাকিস্তানের জনপ্রিয় পত্রিকা ‘দ্য নেশন’ যে কার্টুন ছেপেছে, তাতে দেখানো হয়েছে, একটি কবর ভেঙে ব্যাট হাতে উঠে দাঁড়িয়েছে পাকিস্তান (সম্ভবত পাকিস্তানি অধিনায়ক সরফরাজ আহমেদ)। সেই ব্যাটের আঘাতে মাটিতে পড়ে রয়েছে দক্ষিণ আফ্রিকা। সামনে আতঙ্কিত চেহারায় দৌঁড়াচ্ছে নিউজিল্যান্ড, আফগানিস্তান আর বাংলাদেশ।

কার্টুনিস্ট মোরশেদ মিশু

পত্রিকাটির কার্টুনে মূলত বোঝানো হয়েছে, প্রথম দিকে শুধু হারতে হারতে ক্লান্ত হয়ে পড়ে পাকিস্তান গর্তে ঢুকে গিয়েছিল। হঠাৎ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে নেমে জিতে সেমিফাইনাল স্বপ্ন বাঁচিয়ে রাখে দলটি। এখন তাদের অনেক মনোবল! তাই নিউজিল্যান্ড, আফগানিস্তান আর বাংলাদেশ পাকিস্তানকে ভয় পাচ্ছে!

বাংলাদেশি কার্টুনিস্ট মোরশেদ মিশু শুধু ওই কার্টুনের ওপর 'হালকা' করে পেন্সিল চালিয়েছেন। তিনি বোঝাতে চেয়েছেন, টাইগারদের কাবু করার ক্ষমতা নেই পাকিস্তানিদের।

তরুণ কার্টুনিস্ট মোরশেদ মিশু বিশ্বজুড়ে পরিচিতি লাভ করে কার্টুন সিরিজ ‘দ্য গ্লোবাল হ্যাপিনেস চ্যালেঞ্জ’ এর মাধ্যমে। যুদ্ধ বিধ্বস্ত ছবিতে খুশির রঙ ছড়িয়ে ফোর্বসের অনূর্ধ্ব ৩০ তালিকায় স্থান করে নিয়েছেন বাংলাদেশের এই কার্টুনিস্ট।

ডেইলি বাংলাদেশ/এনকে