Alexa পাকিস্তানের পতাকা যখন ‘টয়লেট পেপার’

ঢাকা, মঙ্গলবার   ১৬ জুলাই ২০১৯,   শ্রাবণ ১ ১৪২৬,   ১২ জ্বিলকদ ১৪৪০

পাকিস্তানের পতাকা যখন ‘টয়লেট পেপার’

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:৩৪ ১৯ ফেব্রুয়ারি ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কোনো তথ্য, ছবি বা ভিডিও খোঁজার জন্য আমরা প্রতিটি মুহূর্তে গুগলের শরাপন্ন হয়ে থাকি। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই 'সার্চ ইঞ্জিন'-এ 'বেস্ট টয়লেট পেপার ইন দ্য ওয়ার্ল্ড' (বিশ্বের সেরা টয়লেট পেপার) লিখে সার্চ দিলে আপনি খানিকটা অবাক কিংবা বিনোদিত হতে পারেন! কারণ, এটি লিখলেই আসছে পাকিস্তানের জাতীয় পতাকার ছবি। ধারণা করা হচ্ছে গত ১৪ ফেব্রুয়ারি ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে জঙ্গি হামলায় ৪০ সেনা সদস্য নিহতের প্রতিবাদে ভারতীয়দের জবাবের কারণেই এমনটি হচ্ছে।

সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, গুগলে এখন 'বেস্ট টয়লেট পেপার ইন দ্য ওয়ার্ল্ড' বা বিশ্বের সেরা টয়লেট পেপার লিখে সার্চ দিলে ঐ সংক্রান্ত বেশকিছু খবর তুলে ধরছে; কিন্তু এই সার্চটি দিয়ে গুগলে ছবি খুঁজলে শুরুতেই পাকিস্তানের পতাকা সম্বলিত বেশ কয়েকটি পেইজের লিঙ্ক সামনে আসছে। সার্চের ফলের স্ক্রিনশটগুলো ব্যাঙ্গ হিসেবে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে শেয়ার করা হচ্ছে। এছাড়া জাতীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমের সংবাদের শিরোনামও হয়েছে। তবে কেন এমনটি হচ্ছে সে সম্পর্কে কোনো মন্তব্য করেনি গুগল।

গত ১৪ ফেব্রুয়ারি জম্মু-কাশ্মীরে সেনাবাহিনীর গাড়িবহরে জঙ্গি হামলায় ৪০ জন কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ বাহিনীর (সিআরপিএফ) সদস্য নিহত হন।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানায়, সেদিন বিকেলে পুলয়ামায় শ্রীনগর-জম্মু জাতীয় সড়কের ওপর সিআরপিএফের সদস্যদের বহনকারী দুটি গাড়ি লক্ষ্য করে হামলা চালায় জঙ্গিরা। পরে হামলার দায় স্বীকার করে জঈশ-ই-মহম্মদ।

জঙ্গি সংগঠনটির আদিল মোহাম্মদ নামের সন্দেহভাজন এক হামলাকারী বিস্ফোরকবোঝাই একটি গাড়ি চালিয়ে সিআরপিএফের একটি বাসে ধাক্কা দেয়। বিস্ফোরণের পর গাড়িটি সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়। ওই বাসটিতে বাহিনীর ৫৪ জন সদস্য ছিলেন। এতে ৪০ সেনা সদস্য নিহত হন। আহত ব্যক্তিদের শ্রীনগরে সেনাবাহিনীর হাসপাতালে ভর্তি করা হয়।

বিশেষ কোনো বিষয়ে সার্চ করে গুগলে অদ্ভূত ফল পাওয়ার ঘটনা এটিই প্রথম নয়। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ভারতীয় প্রেসিডেন্ট নরেন্দ্র মোদিকে জড়িয়ে এর আগেও ব্যাঙ্গাত্মক এবং কোনো কোনো ক্ষেত্রে অসম্মানজনক কন্টেন্ট তৈরি করে গুগল সার্চের মাধ্যমে প্রচার করা হয়েছিল।

ডেইলি বাংলাদেশ/এনকে