Alexa পাইন্যাপেল আপসাইড ডাউন কেক

ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৬ ১৪২৬,   ২১ মুহররম ১৪৪১

Akash

পাইন্যাপেল আপসাইড ডাউন কেক

আঁখি আক্তার ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:২০ ৯ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ১১:২৩ ৯ ফেব্রুয়ারি ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অসাধারণ সুন্দর দেখতে পাইন্যাপেল আপসাইড ডাউন কেক খেতেও কিন্তু অনেক মজাদার। বাচ্চাদের টিফিনের জন্য এমনকি বিশেষ দিনে প্রিয়জনকে খুশি করতে সুন্দর এই কেকটি তৈরি করতে পারেন। জেনে নিন রেসিপি- 

উপকরণ: আনারসের টুকরো ৭ পিস গোল করে কাটা, মাখন ২ টেবিল চা চামচ, চেরি ৭ টি, ময়দা ১০০ গ্রাম, বেকিং পাউডার আধা চা চামচ, বেকিং সোডা আধা চা-চামচ, চিনি ১৫০ গ্রাম, ডিম ৪ টি, তেল ১০০ গ্রাম, আনারসের রস ৩ টেবিল চামচ, অল্প কিছু আনারস ছোট ছোট করে কেটে নিতে হবে। 

প্রণালী: ওভেন ১৬০ ডিগ্রি তাপমাত্রায় প্রি–হিট করে রাখুন। একটি গোল কেক বেকিং টিনে মাখন মাখিয়ে এর উপরে ও চারপাশে চিনি গুঁড়ো ছড়িয়ে দিন। এবার আনারসের টুকরাগুলো গোল করে টিনে সাজিয়ে দিন প্রত্যেক টুকরার মাঝখানে ও চারপাশে চেরি সাজিয়ে দিন। এবার একটি পাত্রে ময়দা, ডিম, চিনি ও বেকিং পাউডার দিয়ে ভাল করে বিট করে নিন। বিট করা হয়ে গেলে এর সঙ্গে তেল আনারসের রস মিশিয়ে দিন। এতে করে মিশ্রণটি একটু পাতলা হবে আর আনারসের ফ্লেভার ও আসবে। এবার এই মিশ্রণটি কেক টিনে ঢেলে দিন প্রি হিট ওভেনে ৪৫ মিনিট বেক করুন। এরপর কেক বের করে ঠাণ্ডা হতে দিন। এবার আস্তে আস্তে ছুরি দিয়ে কেকের চারপাশ ছাড়িয়ে একটা প্লেটে কেকটি সাবধানে উল্টে দিন।

ডেইলি বাংলাদেশ/এএ/জেএমএস