পাঁচ হাজার কোটি টাকার বিশেষ তহবিল চায় তথ্য প্রযুক্তি খাত 

ঢাকা, সোমবার   ২৫ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১২ ১৪২৭,   ০২ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

পাঁচ হাজার কোটি টাকার বিশেষ তহবিল চায় তথ্য প্রযুক্তি খাত 

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:২৩ ১৪ মে ২০২০   আপডেট: ১৬:৩৭ ১৪ মে ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

আসন্ন ২০২০-২১ বাজেটে তথ্য প্রযুক্তি খাতকে সর্বোচ্চ গুরুত্ব ও পাঁচ হাজার কোটি টাকার  বিশেষ তহবিল গঠনের দাবি জানিয়েছে তথ্য প্রযুক্তি খাত সংশ্লিষ্ট ৫টি সংগঠন। জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) সমন্বিত বাজেট প্রস্তাবনা জমা দেয়ার সময় দাবি জানায় সংগঠনগুলো। এ উপলক্ষে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনের আয়োজন করে ৫টি সংগঠন।

বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবীর,বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) এর সভাপতি শহিদ উল মনির, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিএবি) সভাপতি এম এ হাকিম, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং(বাক্কো) সভাপতি ওয়াহিদুর রহমান শরীফ ও ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) সভাপতি শমী কায়সার নিজ নিজ সংগঠনের পক্ষে বক্তব্য তুলে ধরেন।

বক্তারা বলেন, সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজের অর্থ এ খাতের প্রতিষ্ঠানগুলো নিতে পারছে না। জমি বা বাড়ি মর্টগেজ ছাড়া ব্যাংকগুলো ঋণ দিচ্ছে না, তাই সহজ শর্তে জামানতবিহীনভাবে ৫ হাজার কোটি টাকার বিশেষ তহবিল গঠনের দাবি জানান তারা। যাতে তথ্য প্রযুক্তি খাতের ব্যবসায়ীরা সহজে  ঋণ নিতে পারে। পাশাপাশি আসন্ন বাজেটে তথ্য প্রযুক্তি খাতকে অগ্রাধিকার দেয়ার কথা উল্লেখ করা হয়। 

আগামী বাজেটে সফটওয়্যার ও আইটিইএস এর উপর প্রদত্ত আয়কর অব্যাহতির সপক্ষে ট্যাক্স এক্সেম্পশন সার্টিফিকেট প্রাপ্তি সহজকরা, ই-কমার্স খাতকে কর্পোরেট ট্যাক্স ও ভ্যাট থেকে অন্তত আগামী তিন বছর অব্যাহতি দেয়ার পাশাপাশি ব্যাংক ঋণ ও এনবিআরের জন্য ই-কমার্সের পৃথক সংজ্ঞায় সংজ্ঞায়িত করার আহ্বান জানান।

সরকারের পাশাপাশি জনগণকেও দেশীয় সফটওয়ার ও আইটি সেবা ব্যবহারে এগিয়ে আসার আহ্বানও জানান ব্যবসায়ী নেতারা। 

ডেইলি বাংলাদেশ/এসএস/এসআই/এসএএম