পাঁচ লাখ টাকার রেমিট্যান্সে কাগজপত্র ছাড়াই প্রণোদনা

ঢাকা, সোমবার   ২৫ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১২ ১৪২৭,   ০২ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

পাঁচ লাখ টাকার রেমিট্যান্সে কাগজপত্র ছাড়াই প্রণোদনা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:১৯ ১২ মে ২০২০   আপডেট: ১৮:২৪ ১২ মে ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

পাঁচ হাজার মার্কিন ডলার অথবা পাঁচ লাখ টাকার সমপরিমাণ রেমিট্যান্সে দুই শতাংশ হারে প্রণোদনা পাওয়ার ক্ষেত্রে কোনো ধরনের কাগজপত্র লাগবে না। সেই সঙ্গে পাঁচ লাখ টাকার উপরে রেমিট্যান্সের প্রয়োজনীয় কাগজপত্র দাখিলের বাধ্যবাধকতা থাকছে না।

মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ পলিসি ডিপার্টমেন্ট থেকে এ বিষয়ে জারি করা এক পরিপত্র দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, বর্তমানে একজন প্রাপককে বৈধ উপায়ে রেমিট্যান্স পাঠানোর বিপরীতে প্রতিবারে ১ লাখ ৫০ হাজার টাকার বেশি রেমিট্যান্সের ক্ষেত্রে ১৫ কার্যদিবসের মধ্যে কাগজপত্র রেমিট্যান্স প্রদানকারী ব্যাংক শাখায় জমা দিতে হয়।

কিন্তু বর্তমানে করোনা পরিস্থিতি বিবেচনায় গ্রাহকের সুবিধার্থে পাঠানো রেমিট্যান্সের উপর প্রতিবারে সর্বোচ্চ ৫ হাজার মার্কিন ডলার অথবা ৫ লাখ টাকা পর্যন্ত পাঠানোর জন্য কাগজপত্র ছাড়া প্রণোদনা সুবিধা প্রযোজ্য হবে। নগদ সহায়তার জন্য ৫ হাজার মার্কিন ডলার অথবা ৫ লাখ টাকার বেশি রেমিট্যান্সের ক্ষেত্রে প্রাপক কর্তৃক ১৫ কার্যদিবসের মধ্যে জমা দেয়ার বাধ্যবাধকতা শিথিল করে কাগজপত্র ২ মাস পর্যন্ত বাড়ানো করা হলো। এ সুবিধা ৩১ ডিসেম্বর পর্যন্ত বহাল থাকবে। ১ জুলাই থেকে এ সিদ্ধান্তগুলো কার্যকর হবে।

ডেইলি বাংলাদেশ/এসএস/আরএইচ