.ঢাকা, বৃহস্পতিবার   ২১ মার্চ ২০১৯,   চৈত্র ৬ ১৪২৫,   ১৪ রজব ১৪৪০

পাঁচ মিনিটেই মিলছে বিদ্যুৎ

চারঘাট (রাজশাহী) প্রতিনিধি

 প্রকাশিত: ১৬:৩১ ১৪ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৬:৩৮ ১৪ জানুয়ারি ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

ভ্যানে চড়ে বাড়ি-বাড়ি হাজির হচ্ছেন তারা। দিচ্ছেন বিদ্যুৎ সংযোগ। মিটার, বিদ্যুতের তার অন্যান্য সরঞ্জামসহ সঙ্গে থাকেন দুজন লাইনম্যান ও একজন ওয়্যারিং পরিদর্শক। গ্রাহকের ডাক পাওয়ার পর আর বসে থাকেন না কেউ। ছুটে যান ঘরে ঘরে। তাদের এই প্রচেষ্টায় পাঁচ মিনিটেই পৌছে যাচ্ছে সোনার হরিণ নামক বিদ্যুৎ। 

সকাল থেকেই তাদের প্রথম কাজ গ্রাম ঘোরাঘুরি। গ্রাহক বিদ্যুৎ নিতে চাইলে মাত্র পাঁচ মিনিটেই পেয়ে যাবেন সংযোগ। কোন হয়রানি নেই, দিতে হবে না কোন বাড়তি টাকা। নাটোর পল্লী বিদ্যুৎ সমিতির-২ এর ব্যতিক্রমী এই উদ্যোগের নাম ‘আলোর ফেরিওয়ালা’।

নাটোর পল্লী বিদ্যুৎ সমিতির-২ এর সিনিয়র ইঞ্জিনিয়ার জাহিদ হাসান বলেন, ভ্যানে মিটার, তার থেকে শুরু করে সব ধরনের সরঞ্জাম থাকছে। যে এলাকার বাসাবাড়িতে এখনো বিদ্যুৎ নেই। সেইসব এলাকায় বেশি যাচ্ছেন। সেখানে মানুষের সঙ্গে কথা বলছেন। যারা নতুন সংযোগ নিতে আগ্রহী, তাদের সদস্য ফি বাবদ ভ্যাটসহ ১৫০ টাকা আর জামানত হিসেবে ৪০০ টাকা (বাণিজ্যিক হলে ৮০০) জমা দিতে হচ্ছে।
 
আলোর ফেরিওয়ালাদের কাছে টাকা জমা নেয়ার রসিদ বই থাকছে। তারা সেখানে বসেই টাকা জমা করছেন। এরপর ওয়্যারিং পরিদর্শক ওয়্যারিং যাচাই করে ঠিক আছে জানালেই সংযোগ দেয়া হচ্ছে। গ্রাহককে অফিসে আসতে হচ্ছে না। আবেদনের পাঁচ মিনিটেই সংযোগ পাচ্ছেন। 

ঝিকরা গ্রামের নতুন বিদ্যুৎ সংযোগ পাওয়া নিতাই সাহা বলেন, আমি নতুন বিদ্যুৎ লাইন পাইছি। আমার ফটো ও কাগজ দিতে কিছু সময় দেরি হইছে কিন্তু বিদ্যুৎ লাইন পাইতে মাত্র পাঁচ মিনিট সময় লাগছে।

চারঘাট জোনাল অফিসের ডিজিএম মুক্তার হোসেন বলেন, ‘প্রধানমন্ত্রীর উদ্যোগ ঘরে ঘরে বিদ্যুৎ’ এই প্রতিপাদ্যকে বাস্তবায়ন করতে তৃণমূল পর্যায়ে বিদ্যুৎ সংযোগ পৌছে দিতে এই উদ্যোগ নেয়া হয়েছে। যদিও চারঘাটে শতভাগ বিদ্যুৎ সম্পন্ন হয়েছে। ভবিষ্যতেও এই আলোর ফেরিওয়ালার কার্যক্রম চলমান থাকবে। 

ডেইলি বাংলাদেশ/জেডএম

শিরোনাম

শিরোনামচট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (চাকসু) নির্বাচনের নীতিগত সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ শিরোনামসাফ নারী চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে ভারতের কাছে ৪-০ গোলে হেরে বাংলাদেশের বিদায় শিরোনামবাসচাপায় আবরারের মৃত্যুর ঘটনায় ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ হাইকোর্টের শিরোনামযশোরের শার্শায় পিকআপ ভ্যানচাপায় স্কুলছাত্রীর পা বিচ্ছিন্ন শিরোনামরাজধানীতে সড়ক দুর্ঘটনায় বিইউপির ছাত্র নিহতের প্রতিবাদে প্রগতি সরণিসহ কয়েকটি সড়ক অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ; নিরাপদ সড়কের দাবিতে শাহবাগে ঢাবি শিক্ষার্থীদের অবস্থান শিরোনামসিঙ্গাপুরে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সফলভাবে বাইপাস সার্জারি সম্পন্ন শিরোনামক্রাইস্টচার্চ হামলা: নিহতদের দাফন শুরু; এখনো হস্তান্তর হয়নি সব মরদেহ শিরোনামঢাকা-কলকাতা জাহাজ সার্ভিস চালু ২৯ মার্চ