Alexa পাঁচ প্রকাশনীকে পুরস্কৃত করল বাংলা একাডেমী

ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৬ ১৪২৬,   ২১ মুহররম ১৪৪১

Akash

পাঁচ প্রকাশনীকে পুরস্কৃত করল বাংলা একাডেমী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৪৮ ২৬ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ১৮:৫৭ ২৬ ফেব্রুয়ারি ২০১৯

ফাইল ফটো

ফাইল ফটো

অমর একুশে গ্রন্থমেলায় বই প্রকাশ, অঙ্গসজ্জাসহ বিভিন্ন কারণে পাঁচ প্রকাশনীকে পুরস্কৃত করেছে বাংলা একাডেমী। এর মধ্যে পাঞ্জেরী প্রকাশনী একাই পেয়েছে দু’জন গুণী ব্যক্তির নামাঙ্কিত দু’টি স্মৃতি পুরস্কার। পুরস্কার পাওয়া বাকি চার প্রকাশনা সংস্থা হলো কথাপ্রকাশ, প্রথমা, জার্নিম্যান বুকস ও চন্দ্রাবতী একাডেমী।

লিখিত সংবাদ বিজ্ঞপ্তিতে চার গুণীজনের নামাঙ্কিত স্মৃতি পুরস্কার ঘোষণা করেন একাডেমীর মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী।

প্রকাশিত শিশুতোষ গ্রন্থের মধ্য থেকে গুণমান বিচারে সর্বাধিক গ্রন্থ প্রকাশের জন্য ‘রোকনুজ্জামান খান দাদাভাই স্মৃতি পুরস্কার-২০১৯’ এবং স্টলের নান্দনিক অঙ্গসজ্জায় সেরা প্যাভিলিয়ন হিসেবে ‘শিল্পী কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার ২০১৯’ পেয়েছে পাঞ্জেরী পাবলিকেশন্স। 

অঙ্গসজ্জায় সেরা প্রতিষ্ঠান হিসেবে পাঞ্জেরী ছাড়াও এক ইউনিট স্টল হিসেবে মধ্যমা প্রকাশনী বহু ইউনিট স্টল হিসেবে বাতিঘর প্রকাশনীও পেয়েছে শিল্পী কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার।

প্রকাশিত বইয়ের বিষয় ও গুণমানসম্মত সর্বাধিক সংখ্যক গ্রন্থ প্রকাশের জন্য কথাপ্রকাশকে ‘চিত্তরঞ্জন সাহা স্মৃতি পুরস্কার-২০১৯’, গুণমান ও শৈল্পিক বিচারে সেরা গ্রন্থ বিভাগে গোলাম মুরশিদের ‘বিদ্রোহী রণক্লান্ত: নজরুল-জীবনী’ গ্রন্থের জন্য প্রথমা প্রকাশন, মইনুদ্দীন খালেদের ‘মনোরথে শিল্পের পথে’ গ্রন্থের জন্য জার্নিম্যান বুকস ও মারুফুল ইসলামের ‘মুঠোর ভেতর রোদ’ গ্রন্থের জন্য চন্দ্রাবতী একাডেমীকে ‘মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার ২০১৯’ দেয়া হয়।

পুরস্কার প্রসঙ্গে হাবীবুল্লাহ সিরাজী বলেন, আগামী ২৮ ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলার সমাপনী অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে এসব পুরস্কার প্রকাশকদের হতে তুলে দেয়া হবে।

ডেইলি বাংলাদেশ/টিএস/এমআরকে