Alexa পাঁচে পা দিল ক্রিকপ্লাটুন

ঢাকা, বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯,   কার্তিক ২ ১৪২৬,   ১৭ সফর ১৪৪১

Akash

পাঁচে পা দিল ক্রিকপ্লাটুন

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৩৮ ৬ অক্টোবর ২০১৯   আপডেট: ১৭:৪৭ ৬ অক্টোবর ২০১৯

দেশের মানুষের ভালোবাসার বড় একটি জায়গা ক্রিকেট। দলমত নির্বিশেষে সবাই ক্রিকেট ছাতার নিচে এলে ভেদাভেদ ভুলে যায়। তাই দলকে সমর্থন জানানো ও নিজেদের মতামত প্রকাশে ক্রিকেট গ্রুপের ভূমিকা গুরুত্বপুর্ণ। এমনই একটি ক্রিকেট গ্রুপ ক্রিকপ্লাটুন। গতকাল শনিবার এই সংগঠনটির চতুর্থ জন্মদিন অনুষ্ঠিত হয়। 

ধানমন্ডির সীমান্ত স্কয়ারে ক্যাফে চেরি ড্রপস এ আনন্দপূর্ণ পরিবেশের মধ্য দিয়ে এ অনুষ্ঠান উদযাপন করেন সংগঠনটির কর্মী সদস্যরা। 

মহান মুক্তিযুদ্ধের আদর্শ ধারণ করে ২০১৫ সালের ৫ অক্টোবর এ গ্রুপ প্রতিষ্ঠিত হয়। মুক্তিযুদ্ধের গেরিলাবাহিনী ‘ক্র্যাকপ্লাটুন’ দ্বারা অনুপ্রাণিত হয়ে গ্রুপের নাম রাখা হয় ক্রিকপ্লাটুন। 

এখানে খেলার পাশাপাশি মুক্তিযুদ্ধ ও দেশের ইতিহাস সম্পর্কে লেখালেখি করে থাকেন এক ঝাঁক তরুণ। ফলে ক্রিকেটের পাশাপাশি নিজেদের ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে জানার অসাধারণ সুযোগ পেয়ে থাকেন গ্রুপের সদস্যরা। এছাড়া নিয়মিত বিভিন্ন বিভাগে ক্রিকেট ব্যাটল, ডিজাইন ও রচনা প্রতিযোগিতা আয়োজন করে থাকে গ্রুপটি। 

এরইমধ্যে গ্রুপটি তাদের কার্যক্রমের মধ্য দিয়ে নিজেদের আলাদা একটি গ্রহনযোগ্যতা তৈরি করেছে। পাশাপাশি ‘সমাজের পাশে ক্রিকপ্লাটুন’ শ্লোগান নিয়ে সারাবছরই বিভিন্ন সামাজিক কর্মকান্ডে অবদান রাখছে গ্রুপের সদস্যরা। 

চতুর্থ বর্ষপূর্তি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় হুইলচেয়ার ক্রিকেট দলের অধিনায়ক মোহাম্মদ মহসিন। তিনি ছাড়াও অনুষ্ঠানে একজন মুক্তিযোদ্ধাকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়। 

অনুষ্ঠানে আগত বাংলাদেশ জাতীয় হুইলচেয়ার ক্রিকেট দলের অধিনায়ক মোহাম্মদ মহসিন জানান, আমি অভিভূত, এমন অনুষ্ঠানে আমি আসতে পেরে গর্বিত। তারা আমাকে আমন্ত্রণ জানিয়ে যে সম্মান দেখালো, এমন সম্মান আমি অন্য কোথাও পাই নি। 

অনুষ্ঠানে সদস্যদের জন্য কুইজ প্রতিযোগিতার আয়োজন ছিল। এছাড়া সবাইকে বিভিন্ন ক্রিকেটারদের পোস্টার ও স্টিকার উপহার হিসেবে দেওয়া হয়। অনুষ্ঠানে বাঁশি বাজিয়ে সবাইকে মুগ্ধ করেন পশ্চিমাঞ্চল রেলওয়ের ডেপুটি চিফ কমার্শিয়াল ম্যানেজার ফুয়াদ হোসেন আনন্দ। 

সংগঠনের জেষ্ঠ্য সদস্য আসাদুজ্জামান লিটন বলেন, এমন মিলন মেলা আমরা প্রতি বছর করে থাকি। এর মাধ্যমে সারা দেশের সদস্যরা একসঙ্গে মিলিত হবার সুযোগ পায়। ফলে সবার মধ্যে হৃদ্যতা, ভালোবাসার একটা বন্ধন সৃষ্টি হয়। তাছাড়া আমাদের বিভিন্ন কার্যক্রম সম্পর্কেও সবাই জেনে থাকে।  

রাশেদুজ্জামান রনের সঞ্চালনায় অনুষ্ঠানের পুরো সময়টিই ছিল উচ্ছ্বলতায় ভরপুর। এছাড়া গ্রুপের পরিচিত মুখ তানিন, রাসেল, মুনিম, সোহানরা বিভিন্ন সময় অনুষ্ঠান সঞ্চালনায় ভূমিকা পালন করেন। 

এদিন বাংলাদেশের প্রথম ক্রিকেট গ্রুপ হিসেবে ‘গ্রুপ থিম সং’ উন্মোচন করে ক্রিকপ্লাটুন। 

 

ডেইলি বাংলাদেশ/সালি