পর্যাপ্ত পরীক্ষা হলে আক্রান্তে যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যেত চীন-ভারত

ঢাকা, রোববার   ১২ জুলাই ২০২০,   আষাঢ় ২৮ ১৪২৭,   ২০ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

পর্যাপ্ত পরীক্ষা হলে আক্রান্তে যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যেত চীন-ভারত

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৪০ ৬ জুন ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রাণঘাতী করোনাভাইরাসে এখন পযর্ন্ত সবচেয়ে বিপর্যস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে আক্রান্ত ও মৃতের সংখ্যা বিশ্বে সবচেয়ে বেশি। তবে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, পর্যাপ্ত পরীক্ষা করলে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যায় যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যেত চীন ও ভারত।

করোনা পরিস্থিতি সামাল দেয়া নিয়ে লাগাতার বিরোধীদের প্রশ্নের মুখে পড়তে হচ্ছে ট্রাম্প প্রশাসনকে। এমন পরিস্থিতিতে নিজের ভাবমূর্তি রক্ষার্থেই ভারত ও চীনের সঙ্গে তিনি যুক্তরাষ্ট্রের তুলনা টেনেছেন বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের আগে জোড়া ধাক্কায় বেসামাল তার সরকার। করোনার প্রকোপে দেশজুড়ে মৃত্যুমিছিল চলছিলই। তার মধ্যেই জর্জ ফ্লয়েডের হত্যার ঘটনায় বিক্ষোভের আগুন ছড়িয়ে পড়েছে দেশে। 

শুক্রবার মেইনে পিউরিটান মেডিক্যাল প্রোডাক্টস-এ দফতরে যান ট্রাম্প। 

শুক্রবার মেইন রাজ্যে পিউরিটান মেডিকেল প্রোডাক্টস নামে কোম্পানি পরিদর্শনে যান ট্রাম্প। এ কোম্পানিটি করোনাভাইরাসের নমুনা সংগ্রহের উপকরণ তৈরি করে। সেখানেই আমেরিকার সঙ্গে অন্যান্য দেশের তুলনা টেনে তিনি বলেন, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত দুই কোটি মানুষের করোনাভাইরাস পরীক্ষা করা হয়েছে। 

করোনা মোকাবিলায় সফল বিবেচিত হওয়া জার্মানি ও দক্ষিণ কোরিয়ার চেয়ে যুক্তরাষ্ট্রে বেশি মানুষের পরীক্ষা করা হয়েছে বলে দাবি করেন ট্রাম্প।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, বিশ্বের সবচেয়ে বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। এ সংখ্যা প্রায় ২০ লাখ। ভাইরাসে দেশটিতে মৃত্যু হয়েছে প্রায় এক লাখ ১০ হাজার মানুষের, একক দেশ হিসেবে যা সবচেয়ে বেশি। অন্যদিকে ভারতে করোনায় আক্রান্ত হয়েছে দুই লাখ ৩৬ হাজার ১৮৪ জন এবং চীনে আক্রান্ত হয়েছে ৮৪ হাজার ১৭৭ জন।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে এখন পর্যন্ত ৪০ লাখ মানুষের পরীক্ষা সম্পন্ন করেছে।

ট্রাম্প বলেন, যত বেশি পরীক্ষা হবে, তত বেশি মানুষের শরীরে করোনাভাইরাসের জীবাণুর সন্ধান মিলবে। এটা আমাদের মনে রাখতে হবে। আমি দেশবাসীকে জানাতে চাই, আমাদের দেশে বিপুল সংখ্যক মানুষকে পরীক্ষা করা হয় বলেই বেশি সংখ্যক রোগী ধরা পড়ে। ভারত এবং চীনে ব্যাপক হারে পরীক্ষা হলে সেখানে আক্রান্তের সংখ্যা সংখ্যা আমাদের ছাড়িয়ে যেত।

সূত্র: এনডিটিভি

ডেইলি বাংলাদেশ/আরএএইচ