Alexa পর্যটকদের মূত্রে তাজমহলে টেকা দায়!

ঢাকা, বৃহস্পতিবার   ২০ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ৭ ১৪২৬,   ২৫ জমাদিউস সানি ১৪৪১

Akash

পর্যটকদের মূত্রে তাজমহলে টেকা দায়!

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৩৪ ১৪ আগস্ট ২০১৯   আপডেট: ১৬:৫৯ ১৫ আগস্ট ২০১৯

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

পৃথিবীর অষ্টম আশ্চর্যের মধ্যে একটি তাজমহল। প্রতিদিন এই স্মৃতিসৌধের টানে ভারতের আগ্রায় ভিড় করেন হাজার হাজার মানুষ। আর এজন্যই তাজমহলের অভ্যন্তরে শৌচাগারের সুলভ ব্যবস্থা করা হয়েছে। কিন্তু এবার সেই শৌচাগারই বিশ্বের পর্যটন মঞ্চে মুখ পোড়াল তাজমহলের। 

সময় মত বেতম না পাওয়ায় তাজমহলের শৌচাগারের পরিচ্ছন্নতার দায়িত্বে থাকা সাফাই কর্মীরা ধর্মঘট ডেকেছেন। আর তার জেরই মঙ্গলবার পর্যটকদের মূত্র বিষর্জনে উপচে পড়ল তাজের অভ্যন্তরে থাকা পর্যটকদের শৌচাগার। 

তার সঙ্গে নাক ফাটানো দুর্গন্ধ ভরিয়ে তুলে ছিল পুরো তাজকে। মঙ্গলবার এই পরিস্থিতি শুধু যে তাজমহলের ছিল তা নয়, তার সঙ্গে যুক্ত ফতেপুর সিক্রি, আগ্রা ফোর্ট, সেকেন্দ্র এবং ইতমাদ-উদ-দুল্লার সমাধি সহ সব স্থানেরই। 

ভারত বিকাশ গ্রুপ নামক একটি সংস্থার থেকে ২৮জন কর্মীকে তাজ ও অন্য সৌধ গুলির শৌচাগার সাফাইয়ের কাজে নিয়োগ করে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। গত এক বছর ধরে তারা কাজে যুক্ত।

কিন্তু গত চার মাস ধরে বেতনের সমস্যার জেরে বার বার তারা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেন। এক কর্মী ভারতীয় সংবাদ মাধ্যম টাইম্স অফ ইন্ডিয়ারকে জানিয়েছেন, গত এপ্রিল মাস থেকে তাদের বেতন বকেয়া। মাত্র ১১ হাজার টাকা বেতন পান ওই সাফাই কর্মীরা। তার মধ্যে আবার গত পাঁচ মাস ধরে তা বন্ধ রয়েছে। 

বেসরকারি সংস্থার কর্ণধারকে বেতন বন্ধের কারণ জানতে চাওয়া হলে তিনি বলেন, গত ২০১৮ সালের ডিসেম্বর মাস থেকে এখন পর্যন্ত মোট ৩ কোটি টাকা বকেয়া রেখেছে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। 

আগ্রা জুড়ে থাকা প্রায় সব সৌধের শৌচাগারের দায়িত্বেই রয়েছে তাদের সংস্থার কর্মীরা। যার সংখ্যাটা প্রায় ২৫০ জন। এই ঘটনার কথা আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়াকে জানানো হলে, আগ্রার সার্কেলের কর্মঅধ্যক্ষ বাসন্তী স্বর্ণকার ঘটনার কথা স্বীকার করে বলেন, ASI এর কর্মীদের নিয়োগ করে দ্রুতই এই সমস্যার সমাধান করা হবে।

ডেইলি বাংলাদেশ/এমএস