পরীক্ষার কিট নেই, তাই করোনামুক্ত আফ্রিকার দেশ বুরুন্ডি!

ঢাকা, মঙ্গলবার   ০২ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ১৯ ১৪২৭,   ০৯ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

পরীক্ষার কিট নেই, তাই করোনামুক্ত আফ্রিকার দেশ বুরুন্ডি!

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৮:১৫ ৩০ মার্চ ২০২০  

অনেকেই বলছেন, দেশটিতে করোনা শনাক্তের কোনো কিট নেই

অনেকেই বলছেন, দেশটিতে করোনা শনাক্তের কোনো কিট নেই

বুরুন্ডি আফ্রিকার একমাত্র দেশ যেটি এখনো করোনাভাইরাসমুক্ত। দেশটির উত্তরে রুয়ান্ডা, পূর্ব-দক্ষিণে তানজানিয়া ও পশ্চিমে কঙ্গোর সীমানা বিস্তৃত। প্রতিবেশি দেশগুলোতে করোনা হানা দিলেও বুরুন্ডির ঘটনাটি নজিরবিহীন। অনেকেই বলছেন, দেশটিতে করোনা শনাক্তের কোনো কিট নেই, তাই পরীক্ষা করা হচ্ছে না!

তবে দেশটির মুখপাত্র প্রসপার নাতাহোরওয়ামিয়ে বলেছেন, বুরুন্ডি করোনা পরীক্ষা করার জন্য যথেষ্ট ক্ষমতা রাখে। আমরা এখনও করোনামুক্ত। এই ধারাবাহিকতা রাখতে হলে সাধারণ মানুষকে কেবল স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসরণ করতে হবে।

বিষয়টি অস্বীকার করেছেন দেশটির মুখপাত্র প্রসপার নাতাহোরওয়ামিয়ে

করোনা প্রসঙ্গে বুরুন্ডিকে নিয়ে যাতে কোনো মিথ্যা তথ্য না ছড়ানো হয়, সে ব্যাপারে সতর্ক থাকতে বলেছেন প্রসপার। তবে  তানজানিয়ায় স্বাস্থ্যমন্ত্রী উম্মি অ্যালি মালিমুর দাবি, তাদের দেশে করোনা ছড়িয়েছে বুরুন্ডি থেকে আসা ট্রাক চালক থেকেই।

তানজানিয়ায় ওই মন্ত্রী বলেন, ট্রাক চালক বুরুন্ডি এবং কাবাঙ্গা সীমান্ত দিয়ে তানজানিয়ায় প্রবেশ করেছিলেন। তিনি ডিআর কঙ্গো, বুরুন্ডি এবং তানজানিয়ার মধ্যে গাড়ি চালাতেন। এদিকে বুরুন্ডির স্বাস্থ্যমন্ত্রী থাদ্দে এনডিকুমানা টুইট করেছেন, বিষয়টি নিয়ে তারা তদন্ত শুরু করেছেন।

ডেইলি বাংলাদেশ/এনকে