Exim Bank Ltd.
ঢাকা, সোমবার ১০ ডিসেম্বর, ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৪

পরিসংখ্যানে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ

ক্রীড়া প্রতিবেদকডেইলি-বাংলাদেশ ডটকম
পরিসংখ্যানে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ
ফাইল ফটো

ঘরের মাঠে বাংলাদেশ যেন উড়ছে। সফরকারী ওয়েস্ট ইন্ডিজকে দুই ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করেছে স্বাগতিক বাংলাদেশ। এবার মিশন ওয়ানডের। মাশরাফির নেতৃত্বে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ক্যারিবীয়দের মুখোমুখি হবে টিম টাইগার। যদিও পরিসংখ্যানে এগিয়ে উইন্ডিজরা তবে আসন্ন সিরিজে ফেভারিট বাংলাদেশ।

টেস্ট সিরিজেও পরিসংখ্যানে এগিয়ে ছিল ক্যারিবীয়ানরা। তাই তিন ম্যাচের ওয়ানডে সিরিজটিও নিজেদের করে আরেকবার প্রমাণ করতে চায় ক্রিকেট যুদ্ধে পরিসংখ্যানই সব কিছু নয়, সেটা দলীয় হোক আর ব্যক্তিগত হোক।

বাংলাদেশ মোট ৩১ ওয়ানডে ম্যাচে উইন্ডিজের মুখোমুখি হয়েছিল। যেখানে জয়ের পাল্লা ভারী ক্যারিবীয়ানদের দিকে। ২০ ম্যাচে জিতেছিল ভিভিয়ান রিচার্ডস, কোর্টনি ওয়ালস, কার্টলি অ্যামব্রোস, গ্যারি সোবার্স, ক্লাইভ লয়েড, গর্ডন গ্রিনিজদের উত্তরসূরিরা। বাংলাদেশ জিতেছিল ৯টি ম্যাচে। বাকি দুটি ম্যাচ পরিত্যক্ত হয়। এবার টাইগারদের সামনে জয়ের সংখ্যাটা দুই অঙ্কে নিয়ে যাওয়ার পালা। জয়ের পাল্লাটা আরেকটু ভারী করার পালা। ক্যারিবীয়ানরা ৬৮.৯৬ শতাংশ ম্যাচ জিতেছে, পক্ষান্তরে বাংলাদেশের জয়-পরাজয়ের হার ৩১.০৩ শতাংশ।

১৯৯৯ সালের ২১ মে প্রথমবারের মতো উইন্ডিজদের বিপক্ষে মাঠে নেমেছিল বাংলাদেশ। ডাবলিনের সে ম্যাচে বাংলাদেশ হেরেছিল ৭ উইকেটের ব্যবধানে। মুখোমুখি প্রথম ১৩ ম্যাচের কোনোটিতেই জেতা হয়নি লাল-সবুজদের। এর মধ্যে দুটি ম্যাচ কোনো ফল দেখেনি। একটি ২০০২ সালের ২৯ নভেম্বর চট্টগ্রামে, অপরটি ২০০৩ সালের ১৮ ফেব্রুয়ারি বেনোনিতে।

বাংলাদেশ ক্যারিবীয়ানদের বিপক্ষে প্রথম ওয়ানডে জেতার স্বাদ পায় দুই দলের মুখোমুখি লড়াইয়ের ১৪তম ম্যাচে। ২০০৯ সালের ২৬ জুলাই ডমিনিকার সে ম্যাচটি টাইগাররা জিতেছিল ৫২ রানের ব্যবধানে। শুধু তাই নয়, উইন্ডিজ সফরে সেবার তিন ম্যাচের তিনটিতেই জিতেছিল বাংলাদেশ। পরের দুটি ম্যাচে টাইগাররা জিতেছিল ৩ উইকেট এবং ৩ উইকেটের ব্যবধানে। এরপর থেকে দুই দলের ওয়ানডে ম্যাচে কেউ কাউকে ছেড়ে কথা বলেনি। সেবার ঘরের মাঠে ক্যারিবীয়ানরা হোয়াইটওয়াশ হলেও পরে টানা তিনটি ম্যাচে ক্যারিবীয়ানদের বিপক্ষে হারে বাংলাদেশ। ঘুরে দাঁড়াতে সময় লাগেনি। পরিসংখ্যানে দেখা যায়, আবারো টানা তিন ম্যাচে জিতেছিল টাইগাররা। এরপর আবারো জোড়া জয় তুলে নেয় উইন্ডিজ, পরের ম্যাচেই হারতে হয়। টানা আবারো তিন ম্যাচ জেতে ওয়েস্ট ইন্ডিজ।

কিন্তু, সবশেষ তিন ম্যাচের সিরিজে ক্যারিবীয়ানদের ঘরের মাঠে সিরিজ জিতে আসে বাংলাদেশ (২-১)। তিনটি ম্যাচেই জেতার সম্ভাবনা জেগেছিল। প্রথম ম্যাচে বাংলাদেশ ৪৮ রানে হারিয়ে দেয় ক্যারিবীয়ানদের। পরের ম্যাচে তীরে এসে তরী ডুবলে হারতে হয় মাত্র ৩ রানের ব্যবধানে। সিরিজ নির্ধারণী ম্যাচে মাশরাফির দল জেতে ১৮ রানের ব্যবধানে।

দুই দলের মুখোমুখি দেখায় ওয়েস্ট ইন্ডিজের দলীয় সর্বোচ্চ স্কোর ৩৩৮/৭। আর বাংলাদেশের ৩০১/৬,। দুটি ম্যাচই ছিল সেন্ট কিটসে। দুই দলের সর্বনিম্ন দলীয় স্কোর কাছাকাছি। ঢাকায় ১৮.৫ ওভারে বাংলাদেশ গুটিয়ে গিয়েছিল মাত্র ৫৮ রানে। সে বছরের প্রতিশোধ তোলে টাইগাররা। চট্টগ্রামে ক্যারিবীয়ানদের ২২ ওভারে দলীয় ৬১ রানের গুটিয়ে দিয়েছিল বাংলাদেশ।

দুই দলের সর্বোচ্চ ব্যবধানের জয়ের (রান) দিকে খুব একটা পার্থক্য নেই। ২০১২ সালে খুলনায় ২৯৩ রানের টার্গেট দিয়ে বাংলাদেশ ১৬০ রানে হারিয়েছিল ওয়েস্ট ইন্ডিজকে। আর ২০১৪ সালে সেন্ট জর্জেসে বাংলাদেশকে ২৪৮ রানের টার্গেট দিয়ে ১৭৭ রানে হারিয়েছিল উইন্ডিজরা। উইকেটের দিক দিয়ে বাংলাদেশ ৮ উইকেটে জিতেছিল ২০১১ সালে। ২০০৬ সালে বাংলাদেশকে ১০ উইকেটে হারিয়েছিল ক্যারিবীয়ানরা। ২০১১ সালের ৪ মার্চ ৫৯ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে ওয়েস্ট ইন্ডিজ ২২৬ বল হাতে রেখেই জয় তুলে নিয়েছিল। আর একই বছর ১৮ অক্টোবর ৬২ রানের জয়ের টার্গেটে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশ জিতেছিল ১৮০ বল হাতে রেখে।

সর্বনিম্ন ব্যবধানে জয়ের দিক দিয়ে (রান) ওয়েস্ট ইন্ডিজ জিতেছিল মাত্র ৩ রানের ব্যবধানে, চলতি বছর ২৫ জুলাই। পরের ম্যাচে বাংলাদেশ জিতেছিল ১৮ রানের ব্যবধানে। ২০০৪ সালে কিংসটনে ক্যারিবীয়ানরা জিতেছিল ১ উইকেটের ব্যবধানে, আর বাংলাদেশ ২০১২ সালে জিতেছিল ২ উইকেটের ব্যবধানে। ২০০৪ সালে কিংসটনে স্বাগতিকরা ৫ বল হাতে রেখে জিতেছিল আর ২০০৯ সালে ডমিনিকায় বাংলাদেশ ৬ বল (১ ওভার) হাতে রেখে জয় তুলে নিয়েছিল।

দুই দলের হয়ে সর্বোচ্চ রান স্কোরার ক্রিস গেইল। যিনি এই সিরিজে উইন্ডিজ দলে নেই। ক্যারিবীয়ান এই হার্ডহিটার ওপেনার ২১ ম্যাচে করেছেন সর্বোচ্চ ৬৬১ রান। এবার তামিম ইকবালের সামনে সুযোগ থাকছে গেইলকে টপকে যাওয়ার। ১৯ ম্যাচে ৬২৩ রান করে এই তালিকায় দুইয়ে তামিম। সুযোগ থাকছে মুশফিকের সামনেও। ১৯ ম্যাচে ৬১৫ রান করে মুশফিক রয়েছেন গেইল-তামিমের পেছনে। ১৩ ম্যাচে মারলন স্যামুয়েলস করেছেন চতুর্থ সর্বোচ্চ ৫৩৩ রান। পাঁচে থাকা সাকিব ১২ ম্যাচে করেছেন ৪১২ রান। আর ছয়ে থাকা মাহমুদউল্লাহ রিয়াদ ১৪ ম্যাচে করেছেন ৪০৩ রান।

দুই দলের মুখোমুখি দেখায় সর্বোচ্চ দুইবার করে তিন অঙ্কের ঘরে যেতে পেরেছেন বাংলাদেশের ওপেনার এনামুল হক বিজয় এবং তামিম ইকবাল। দুই দলের আর কেউ দুবার সেঞ্চুরি পাননি। এবারের স্কোয়াডে থাকা ওয়েস্ট ইন্ডিজের শিমরন হেটমেয়ার একটি সেঞ্চুরি করেছেন। সবথেকে বেশিবার ফিফটি পেয়েছেন সাকিব, তামিম, স্যামুয়েলস আর গেইল। প্রত্যেকেই পেয়েছেন পাঁচটি করে ফিফটি। স্যামুয়েলস থাকলেও এই সিরিজে নেই গেইল। চারবার করে ফিফটি করেছেন সাবেক তারকা শিবনারায়ন চন্দরপল, টাইগারদের বর্তমান তারকা মাহমুদউল্লাহ এবং মুশফিক।

সর্বোচ্চ ছক্কা হাঁকানোয় শীর্ষে গেইল, বাংলাদেশের বিপক্ষে ২০ ছক্কা এসেছে তার ব্যাট থেকে। এবার সিরিজে না থাকা গেইল, কাইরন পোলার্ডকে (১৮টি ছক্কা) টপকে যাওয়ার সুযোগ থাকলে রভম্যান পাওয়েলের (১৭)। মাহমুদউল্লাহ হাঁকিয়েছেন ১০টি ছক্কা। দুই দলের মুখোমুখি সিরিজে সর্বোচ্চ ২৮৭ রান তামিমের দখলে। চলতি বছর তিন ম্যাচের সিরিজে তামিম দুটি সেঞ্চুরি আর একটি ফিফটিতে ১৪৩.৫০ গড়ে করেন ২৮৭ রান। এই সিরিজে না থাকা দিনেশ রামদিন দ্বিতীয় সর্বোচ্চ ২৭৭ রান করেছিলেন ২০১৪ সালের সিরিজে। ২০৭ রান নিয়ে তিনে আছেন শিমরন হেটমেয়ার আর ২০৪ রান নিয়ে চারে আছেন মুশফিক।

১৩ ম্যাচ খেলে সর্বোচ্চ ২৮ উইকেট আছে ক্যারিবীয়ান পেসার কেমার রোচের। আর ১৫ ম্যাচ খেলে দ্বিতীয় সর্বোচ্চ ১৯ উইকেট আছে এই সিরিজে না থাকা বাংলাদেশের স্পিনার আবদুর রাজ্জাকের দখলে। টাইগার দলপতি মাশরাফি ১২ ম্যাচে ১৮ উইকেট নিয়ে আছেন সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় তিন নম্বরে। গ্লাভস হাতে উইকেটের পেছনে দায়িত্ব পালন করা মুশফিক সর্বোচ্চ ২৩টি ডিসমিসালে নাম লিখিয়েছেন। ২০টি ডিসমিসালে নাম লিখিয়েছেন ২০০৪ সালে ক্রিকেটকে বিদায় বলে দেওয়া রিডলি জ্যাকবস। সর্বোচ্চ ক্যাচ মুঠোবন্দি করায় এগিয়ে কাইরন পোলার্ড (১৫টি)। ১৫টি ক্যাচ নিয়েছেন ড্যারেন স্যামি, ১২টি ক্যাচ নিয়েছেন ক্রিস গেইল। তিনজনই এই সিরিজে নেই। চার ও পাঁচে থাকা মাহমুদউল্লাহ এবং তামিম নিয়েছেন ৯ ও ৭টি করে ক্যাচ।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ৯ ডিসেম্বর সিরিজের প্রথম ওয়ানডে অনুষ্ঠিত হবে। একই মাঠে ১১ ডিসেম্বর হবে দ্বিতীয় ওয়ানডে। আর ১৪ ডিসেম্বর সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচটি হবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। ওয়ানডে সিরিজের সবকটি ম্যাচই দিবা-রাত্রির।

ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াড: রোভম্যান পাওয়েল (অধিনায়ক), মারলন স্যামুয়েলস, রোস্টন চেজ, দেবেন্দ্র বিশু, চন্দরপল হেমরাজ, শিমরন হেটমেয়ার, ড্যারেন ব্রাভো, শাই হোপ, কার্লোস ব্রাথওয়েইট, কেমো পল, কাইরন পাওয়েল, ফ্যাবিয়েন অ্যালেন, কেমার রোচ, সুনীল আমব্রিস, ওশানে থমাস।

বাংলাদেশের স্কোয়াড: মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, সৌম্য সরকার, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, নাজমুল ইসলাম অপু, মোহাম্মদ মিঠুন, সাইফ উদ্দিন, আবু হায়দার রনি এবং আরিফুল হক।

ডেইলি বাংলাদেশ/আরএস

আরোও পড়ুন
সর্বাধিক পঠিত
ফাইভ জি চালু হতেই মরল কয়েকশ পাখি!
ফাইভ জি চালু হতেই মরল কয়েকশ পাখি!
প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেয়াই মারা গেছেন
প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেয়াই মারা গেছেন
‘বিশ্ব সুন্দরী’র মুকুট পড়া হলো না ঐশীর
‘বিশ্ব সুন্দরী’র মুকুট পড়া হলো না ঐশীর
ফখরুলের গাড়িবহরে হামলা
ফখরুলের গাড়িবহরে হামলা
মৃত সাফায়েত উদ্ধার, বাবা আটক; সুরায়েত জীবিত
মৃত সাফায়েত উদ্ধার, বাবা আটক; সুরায়েত জীবিত
বিনামূল্যে ওয়াই-ফাই সেবা দিবে স্যাটেলাইট
বিনামূল্যে ওয়াই-ফাই সেবা দিবে স্যাটেলাইট
দেশের মাটিতে মাশরাফির শেষ ম্যাচ
দেশের মাটিতে মাশরাফির শেষ ম্যাচ
ভাইরাল জন-মিথিলা, সোশ্যাল মিডিয়ায় ঝড়!
ভাইরাল জন-মিথিলা, সোশ্যাল মিডিয়ায় ঝড়!
সিলেটি যুবককে বিয়ের জন্য ক্যাথলিক মেয়ের ইসলাম ধর্ম গ্রহণ
সিলেটি যুবককে বিয়ের জন্য ক্যাথলিক মেয়ের ইসলাম ধর্ম গ্রহণ
৭ দিনের নিচে কোন ইন্টারনেট প্যাকেজ নয়
৭ দিনের নিচে কোন ইন্টারনেট প্যাকেজ নয়
এমিরেটসের হীরায় মোড়ানো বিমান
এমিরেটসের হীরায় মোড়ানো বিমান
বাংলাদেশি অভিনেত্রী হিসেবে পরীই প্রথম
বাংলাদেশি অভিনেত্রী হিসেবে পরীই প্রথম
মোবাইল বিস্ফোরণে আহত ছাত্রের মৃত্যু
মোবাইল বিস্ফোরণে আহত ছাত্রের মৃত্যু
প্রভার নাচে জিতবে ঢাকা!
প্রভার নাচে জিতবে ঢাকা!
বিএনপির হয়ে লড়বেন পার্থ
বিএনপির হয়ে লড়বেন পার্থ
বিশ্বের আদর্শ ফিগারের নারী কেলি ব্রুক
বিশ্বের আদর্শ ফিগারের নারী কেলি ব্রুক
বাবার ইচ্ছাপূরণে হেলিকপ্টারে বউ তুলে আনল ছেলে
বাবার ইচ্ছাপূরণে হেলিকপ্টারে বউ তুলে আনল ছেলে
আশঙ্কাজনকভাবে সিলেটে বাড়ছে এইডস রোগী
আশঙ্কাজনকভাবে সিলেটে বাড়ছে এইডস রোগী
স্বামীকে আটকে স্ত্রীকে গণধর্ষণ, আটক ৬
স্বামীকে আটকে স্ত্রীকে গণধর্ষণ, আটক ৬
মোবাইল নেটওয়ার্ক বন্ধ রাখা হতে পারে: ইসি সচিব
মোবাইল নেটওয়ার্ক বন্ধ রাখা হতে পারে: ইসি সচিব
শিরোনাম :
চার টেকনোক্র্যাট মন্ত্রীকে অব্যাহতি দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ চার টেকনোক্র্যাট মন্ত্রীকে অব্যাহতি দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে ৫ উইকেটে জয় পেল টাইগাররা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে ৫ উইকেটে জয় পেল টাইগাররা প্রার্থিতা প্রত্যাহারের শেষদিনে ২১ জনের মনোনয়নপত্র প্রত্যাহার প্রার্থিতা প্রত্যাহারের শেষদিনে ২১ জনের মনোনয়নপত্র প্রত্যাহার মনোনয়ন না পেয়ে বিএনপি থেকে পদত্যাগ মনির খানের মনোনয়ন না পেয়ে বিএনপি থেকে পদত্যাগ মনির খানের