‘পরিচয়’ ব্যবহার করে খোলা যাবে সোনালী ব্যাংকের অ্যাকাউন্ট

ঢাকা, সোমবার   ০৬ জুলাই ২০২০,   আষাঢ় ২২ ১৪২৭,   ১৪ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

‘পরিচয়’ ব্যবহার করে খোলা যাবে সোনালী ব্যাংকের অ্যাকাউন্ট

নিজস্ব প্রতিবেদক  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:১০ ৩ জুন ২০২০   আপডেট: ১৫:২৮ ৪ জুন ২০২০

তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

এখন থেকে দেশের তথ্যপ্রযুক্তি বিভাগের সফটওয়্যার ‘পরিচয়’ ব্যবহার করে দুই মিনিটেই খোলা যাবে সোনালী ব্যাংকের অ্যাকাউন্ট।

বুধবার থেকে এই ই-সেবাটি চালু করেছে সোনালী ব্যাংক। ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেবাটি উদ্বোধন করেন তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 

জুনাইদ আহমেদ পলক বলেন, সময়, অর্থ ও হয়রানি রোধ করে মানুষের কাছে সেবা পৌঁছে দিতে প্রশাসনিক ও দাফতরিক কাজের ডিজিটাল রূপান্তরের জন্য আইসিটি বিভাগ দুই হাজার ৮০০ সেবাকে চিহ্নিত করেছে। ৬০০ সেবা এরইমধ্যে ডিজিটাল হয়েছে।

ডিজিটাল লেনদেন ও ক্যাশলেস সোসাইটি গড়ে তুলতে আইসিটি বিভাগ নিরন্তর কাজ করছে বলেও জানান তিনি।

অনুষ্ঠানে সোনালী ব্যাংক পরিচালনা পর্ষদের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকী, ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আতাউর রহমান, জাতীয় পরিচয় শনাক্তকরণ ডিজিটাল সেবা ‘পরিচয়’ এর প্রধান নির্বাহী রবিউল আহসান প্রমুখ বক্তব্য রাখেন।

পরিচয়ের মাধ্যমে সামজিক নিরাপত্তা বেষ্টনীর আওতার ভাতাভোগী বিশেষ করে বয়স্ক ভাতা, বিধবা ভাতা, অসচ্ছল প্রতিবন্ধী ভাতা, মুক্তিযোদ্ধা সম্মানী ভাতা ইত্যাদি, গার্মেন্টস শ্রমিক, দিনমজুর, রিকশাচালক, কৃষক, ট্যাক্সি ড্রাইভার, মৎসজীবী, চাকরিজীবী (বেতন), পেনশনভোগীসহ সমাজের দরিদ্র জনগোষ্ঠীর জন্য ঘরে বসেই ব্যাংক হিসাব খোলার সুযোগ সৃষ্টি হলো। এটি গুগল প্লে-স্টোরে পাওয়া যাবে। অ্যাপটি ব্যবহারে সোনালী ব্যাংকে হিসাব খোলার জন্য গ্রাহকদের স্বশরীরে ব্যাংকের কোনো শাখায় যাওয়ার দরকার হবে না বলে জানান বক্তারা।

গ্রাহকের ছবি ও ব্যক্তিগত তথ্য স্বয়ংক্রিয় পদ্ধতিতে যাচাই-বাছাই করার জন্য আইসিটি বিভাগের সফটওয়্যার ‘পরিচয়’ ব্যবহার করবে সোনালী ব্যাংক কর্তৃপক্ষ।

‘পরিচয়’ সফটওয়্যার গ্রাহকের যেকোনো তথ্য (কেওয়াইসি)  বাংলাদেশ জাতীয় ডিজিটাল আর্কিটেকচার (বিএনডিএ) এর সঙ্গে  মিলিয়ে নিতে পারবে কর্তৃপক্ষ।

ডেইলি বাংলাদেশ/এসএস/এমআরকে/আরআর