পরমাণু সমঝোতায় ফ্রান্স, রাশিয়া ও জার্মানির আহ্বান

ঢাকা, বুধবার   ২৬ জুন ২০১৯,   আষাঢ় ১২ ১৪২৬,   ২১ শাওয়াল ১৪৪০

পরমাণু সমঝোতায় ফ্রান্স, রাশিয়া ও জার্মানির আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৩৫ ২২ মে ২০১৯   আপডেট: ১৮:৩৬ ২২ মে ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা টিকিয়ে রাখতে আহ্বান জানিয়েছেন রাশিয়া, ফ্রান্স ও জার্মানির নেতারা। এ তিন দেশের নেতারা জোর দিয়ে বলেছেন, ২০১৫ সালে ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে সই হওয়া পরমাণু সমঝোতা সংরক্ষণ করতে হবে। এজন্য মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরানের সঙ্গে বাণিজ্য সম্পর্ক জোরদার করতে তারা আগ্রহী। - খবর পার্সটুডে’র

ক্রেমলিন এক বিবৃতিতে বলেছে, মঙ্গলবার এক টেলিফোন আলোচনায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল ও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো পরমাণু সমঝোতা সংরক্ষণের প্রতি সমর্থন জানিয়েছেন। 

বিবৃতিতে বলা হয়, আলোচনার সময় তিন নেতা ইরানের পরমাণু সমঝোতা রক্ষার গুরুত্ব তুলে ধরেন। সংলাপের সময় তিন নেতা একমত পোষণ করে বলেন, এই সমঝোতা বিশ্ব শান্তি ও স্থিতিশীলতা রক্ষার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ একটি পদক্ষেপ। এ সময় তিন দেশ ইরানের সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্য ও অর্থনৈতিক লেনদেন বজায় রাখার বিষয়েও প্রতিশ্রুতি ব্যক্ত করে।

তবে, তিন নেতা পরমাণু সমঝোতা মেনে চলার বিষয়ে ইরানকে চাপ দেয়ার বিষয়ে একমত হন। গেল বছর আমেরিকা এ সমঝোতা থেকে একতরফাভাবে বেরিয়ে যায়। এরপর চলতি মাসে ইরান পরমাণু সমঝোতার কিছু অংশ বাস্তবায়ন করবে না বলে ঘোষণা দেয়।

ডেইলি বাংলাদেশ/মাহাদী/জেডআর