পরকীয়ার সাজার ধারা বাতিল নিয়ে হাইকোর্টের রুল
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=117766 LIMIT 1

ঢাকা, সোমবার   ১০ আগস্ট ২০২০,   শ্রাবণ ২৬ ১৪২৭,   ১৯ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

পরকীয়ার সাজার ধারা বাতিল নিয়ে হাইকোর্টের রুল

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৫৩ ৮ জুলাই ২০১৯   আপডেট: ১২:৫৪ ২৪ জুলাই ২০১৯

ফাইল ফটো

ফাইল ফটো

পরকীয়া অপরাধে শাস্তি উল্লেখ করা দণ্ডবিধির ৪৯৭ ধারা কেন অবৈধ এবং সংবিধান পরিপন্থি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

আগামী তিন সপ্তাহের মধ্যে আইন সচিবসহ সংশ্লিষ্ট বিবাদীদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

সোমবার বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ রুল জারি করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী অনিক আর হক ও আইনজীবী ইশরাত হাসান। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী জিনাত হক।

গত ১১ ফেব্রুয়ারি আইনজীবী ইশরাত হাসান এ রিট করেন।

আইনজীবী ইশরাত হাসান বলেন, দণ্ডবিধির ৪৯৭ ধারা অনুযায়ী স্ত্রী পরকীয়া করলে, যার সঙ্গে পরকীয়া করবেন শুধু সেই ব্যক্তির বিরুদ্ধে শাস্তির বিধান রয়েছে। অথচ স্ত্রীর বিরুদ্ধে স্বামীর কিছুই করার নেই। একইভাবে স্বামী পরকীয়া করলে স্ত্রী স্বামীর বিরুদ্ধে বা যার সঙ্গে পরকীয়ায় জড়িত হবেন, তার বিরুদ্ধে কোনো প্রতিকার পাবেন না। স্বামী যদি কোনো বিধবা বা অবিবাহিত নারী সঙ্গে পরকীয়ায় জড়ান এবং স্ত্রী যদি স্বামীর অনুমতি সাপেক্ষে পরকীয়ায় জড়িত হন তা আইনত বৈধ। দণ্ডবিধির ধারাটি সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক এবং বৈষম্যমূলক।

ডেইলি বাংলাদেশ/এমআরকে