Alexa পবিপ্রবিতে হাল্ট প্রাইজের অন ক্যাম্পাস অনুষ্ঠিত

ঢাকা, সোমবার   ২৪ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১১ ১৪২৬,   ২৯ জমাদিউস সানি ১৪৪১

Akash

পবিপ্রবিতে হাল্ট প্রাইজের অন ক্যাম্পাস অনুষ্ঠিত

মেহেদী হাসান, পবিপ্রবি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৩৫ ২৭ জানুয়ারি ২০২০   আপডেট: ১৮:০০ ২৭ জানুয়ারি ২০২০

ছবিঃ ডেইলি বাংলাদেশ

ছবিঃ ডেইলি বাংলাদেশ

প্রথমবারের মত পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হলো আন্তর্জাতিক সংগঠন হাল্ট প্রাইজের ‘অন ক্যাম্পাস'। প্রতিযোগিতায় চাম্পিয়ন হয় ‘টিম স্বপ্ন’।

শনিবার বিশ্ববিদ্যালয়ের সিএসই অনুষদের ভার্চুয়াল ল্যাবে এ প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব হয়। প্রতিযগিতায় অংশগ্রহণ করে বিশ্ববিদ্যালয়ের ১৫টি স্টার্টআপ টিম এবং প্রদর্শন করে তাদের ব্যবসার প্ল্যান। বিজয়ী দল স্বপ্ন চায় দেশের সব নারী স্বল্প মূল্যে স্যানিটারি প্যাড ব্যবহার নিশ্চিত করতে। 

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযু্ক্তি বিশ্ববিদ্যালয় থেকে বিজয়ী দলটি পরবর্তীতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিজয়ী দলের সঙ্গে রিজিওনাল রাউন্ডে অংশগ্রহণ করবে।

প্রতিযোগিতায় সমাপনী অনুষ্ঠানে অতিথি ছিলেন ইউনিসেফ এর সিনিওর কনসালট্যান্ট আসিফ মইনুল চৌধূরী, সহকারী অধ্যাপক মোহাম্মদ তানভীর কাইসার এবং সহযোগী অধ্যাপক মোহাম্মদ তরিকুল ইসলাম। বিজয়ীদের পুরস্কার এবং আয়োজক ও ভলান্টিয়ারদের সনদ বিতরণ করেন অতিথিরা।

হাল্ট প্রাইজ ২০০৯ সাল থেকে প্রতি বছর শিক্ষার্থীদের মধ্যে নতুন উদ্যোক্তা সৃষ্টি করতে এ প্রতিযোগিতার আয়োজন করে আসছে। নতুন নতুন সামাজিক ও ব্যবসায়িক ধারণা বের করে সে সম্পর্কিত সমস্যা সমধান করা সংগঠনটির মূল লক্ষ্য।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন প্রতি বছর সেপ্টেম্বরে এ প্রতিযোগিতায় বিজয়ীদের নাম ঘোষণা করেন। বিজয়ী দলকে ১ মিলিয়ন ডলার পুরস্কার প্রদান করা হয়।

ক্যাম্পাস ডিরেক্টর আবদুল্লাহ আল মারুফ বলেন, এই বছর প্রতিযোগিতার এর বিষয় ছিল এমন একটু স্টার্টআপ যার ইনকাম কৃত প্রতি ডলার পরিবেশে একটু ইতিবাচক প্রভাব থাকবে। এ থিম অনুসারে আমাদের প্রতিযোগী দলগুলো তাদের আইডিয়া উপস্থাপন করে। প্রতিযোগীদের মধ্য থেকে সবচেয়ে ভালো আইডিয়া উপস্থাপনকারী দলকে বিজয়ী ঘোষণা করা হয়েছে।

হাল্ট প্রাইজ ২০১৯ এ টপ ১০ এর মধ্যে ছিল বাংলাদেশ এর সেফ হুইল, পবিপ্রবি চাম্পিওন টিম বাংলাদেশের মানুষকে ভালো কিছু উপহার দেয়ার জন্য দৃঢ় প্রতিজ্ঞ।

ডেইলি বাংলাদেশ/জেডএম/এমআর