.ঢাকা, সোমবার   ২২ এপ্রিল ২০১৯,   বৈশাখ ৮ ১৪২৬,   ১৬ শা'বান ১৪৪০

পবিত্র কোরআনের মা ‘সূরা ফাতেহা’

 প্রকাশিত: ১৬:২১ ৯ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ১৯:৪০ ২৩ সেপ্টেম্বর ২০১৮

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

আল্লামা সৈয়দ মাহবুবুর রহমান জৈনপুরী পীরসাহেব বলেছেন, ‘মহান আল্লাহ তায়ালা সূরায়ে ফাতেহাকে ‘উম্মুল কোরআন’ বা ‘কোরআনের মা’ হিসেবে ঘোষণা দিয়েছেন।’

সম্প্রতি জৈনপুরী খানকা (দরবার) শরীফে মাসিক ইছালে ছওয়াব ও ঈদ পূণর্মিলনী উপলক্ষে এক দোয়া ও তাফসির মাহফিলে তিনি একথা বলেন।

তিনি আরো বলেন, বহুগুণের অধিকারী হওয়ার কারণে সূরা ফাতেহার বহু নাম রয়েছে। এরমধ্যে ‘উম্মুল কোরআন’ বা ‘কোরআনের মা’ হিসাবে হাদিস ও তাফসিরে ঘোষণা করা হয়েছে। সমস্ত পবিত্র কোরআনের সার তত্ত্ব বা মূল বিষয়বস্তু এ সূরায় রয়েছে বিধায় একে উম্মুল কোরআন নামকরণ করা হয়েছে। এই সূরা ছাড়া কোনো নামাজ আদায় হবে না। কোরআনে ১১৪টি সূরার মধ্যে আলিফ থেকে ইয়া পর্যন্ত ৩০ হরফের সমন্বয়ে পবিত্র কোরআন নাজিল করা হয়েছে অথচ এই রহমতের সূরায়ে ফাতেহার মধ্যে বিশেষ বিশেষ কারণে সাতটি হরফ নেয়া হয়নি।

কেন্দ্রীয় সভাপতি আলহাজ্জ মো. শফিকুল ইসলাম চৌধুরী সাবেক জিএম (ডেসকো) সাহেবের সভাপতিত্বে মোহাম্মদপুর থানা কমিটির সেক্রেটারি শেখ জহির আহমদের সঞ্চালনায় অনুষ্ঠান পরিচালনা করেন নায়েবে আমির মো. রুহুল আমিন খান মেহেদি ও ঢাকা উত্তরের সেক্রেটারি মো. শহিদুল আলম ।

মাহফিলে প্রথম পর্বে মিলাদ ও মোনাজাত করেন খলিফায়ে জৈনপুরী নায়েবে আমীরে দরবার শরীফ লায়ন্স আলহাজ মো. রুহুল আমিন। অতিথি হিসেবে বক্তব্য রাখেন- অ্যাডভোকেট মো. জাহাঙ্গীর হোসেন, দৈনিক ফলাফল পত্রিকার সম্পাদক শেখ মো. মুস্তাফিজুর রহমান ও মো. মনোয়ার হোসাইন।

ওয়াজ করেন খলিফায়ে জৈনপুরী মাওলানা ডা. আব্দুস সবুর কামাল, হজরত মাওলানা মো. ইমদাদুল হক, সৈয়দ মেশকাতুর রহমান জৈনপুরী ও মাওলানা মো. তোজাম্মেল হক।

ডেইলি বাংলাদেশ/আরআর