পদ্মা সেতু নিয়ে ‘গুজব’, আটক ৮
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=118816 LIMIT 1

ঢাকা, বৃহস্পতিবার   ০৬ আগস্ট ২০২০,   শ্রাবণ ২২ ১৪২৭,   ১৫ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

পদ্মা সেতু নিয়ে ‘গুজব’, আটক ৮

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৪৮ ১২ জুলাই ২০১৯   আপডেট: ১৫:২২ ১২ জুলাই ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

পদ্মা সেতুর জন্য ‘রক্ত ও মাথা’ প্রয়োজন বলে ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে ৮ জনকে আটক করা হয়েছে।

বুধবার রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত দেশের ৬ জেলা থেকে তাদের আটক করে র‍্যাব ও পুলিশ। 

চট্টগ্রাম, কুমিল্লা, নড়াইল, রাজবাড়ী ও মৌলভীবাজার থেকে একজন করে ও চাঁদপুর থেকে ৩ জনকে আটক করা হয়।

ডেইলি বাংলাদেশের প্রতিনিধিদের পাঠানো খবর:

চট্টগ্রাম প্রতিনিধি: মহানগরীর আনোয়ারা থানার তৈলার দ্বীপ থেকে শুক্রবার ভোরে পদ্মা সেতু নিয়ে গুজব ছড়ানোর অভিযোগে একজনকে আটক করেছে র‌্যাব।

আটক মো. আরমান হোসেন ওই এলাকার আবুল হাসেমের ছেলে।

আটক মো. আরমান হোসেন (মাঝে)

র‌্যাব-৭ চাঁন্দগাও ক্যাম্পের কমান্ডার মেজর মেহেদী হাসান জানান, গত ৮ থেকে ১১ জুলাই আরমান তার ফেসবুকে ‘পদ্মা সেতুতে রক্তের প্রয়োজন’ বলে গুজব রটিয়ে বিভিন্ন ধরনের পোস্ট দিয়ে আসছিলেন। বিষয়টি আমরা নজরদারিতে রেখেছিলাম। শুক্রবার ভোরে তৈলারদ্বীপ এলাকায় অভিযান চালিয়ে আরমানকে আটক করা হয়।

তিনি বলেন, আরমান তার ফেসবুক পেজে পদ্মা সেতুর ছবির পাশাপাশি রক্ত ও কাটা মাথার ছবি পোস্ট করে লিখেছেন- “এই মাত্র পাওয়া খবর- গুজব নয় সত্যি, রক্ত চায় পদ্মা সেতু, ঘর ছাড়া শতাধিক পরিবার, রক্তের অভাবে বন্ধ হয়ে যাচ্ছে পদ্মা সেতুর কাজ, চারজন গায়েব- আতঙ্কে গ্রাম ছাড়া সাধারণ মানুষ, চুরির সময় হাতেনাতে ধরা…” এ ধরনের বিভিন্ন পোস্ট প্রচার করেছে।

আনোয়ারা থানার এএসআই ফারুক জানান, আটক আরমানকে শুক্রবার সকালে আনোয়ারা থানায় হস্তান্তর করে র‌্যাব। তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে।

কুমিল্লা প্রতিনিধি: পদ্মা সেতু নিয়ে ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে জেলার লাকসামের আশাথী গ্রাম থেকে এক যুবককে আটক করেছে র‌্যাব।

আটক হায়াতুন্নবী ওই গ্রামের মো. আব্দুল খালেকের ছেলে।

আটক হায়াতুন্নবীকুমিল্লা র‌্যাব-১১ এর ভারপ্রাপ্ত কোম্পানি কমান্ডার প্রণব কুমার জানান, নবী লাকসাম নামের ফেসবুক আইডি ব্যবহার করে জনমনে আতঙ্ক সৃষ্টি করতে পদ্মা সেতু নিয়ে গুজব ছড়ায়। এমন অভিযোগে শুক্রবার ভোরে তাকে প্রযুক্তির সহায়তায় অবস্থান নিশ্চিত করে আটক করা হয়। 

নড়াইল প্রতিনিধি: পদ্মা সেতুর নির্মাণ নিয়ে গুজব ছড়ানোর অভিযোগে নড়াইল থেকে বৃহস্পতিবার বিকেলে এক যুবককে আটক করেছে র‌্যাব।

আটক শহিদুল ইসলাম সোহেল জেলার লোহাগড়ার শালনগর ইউপির মাকড়াইল গ্রামের খশরু মোল্লার ছেলে।

আটক শহিদুল ইসলাম সোহেল (মাঝে)লোহাগড়া থানার ওসি মোকাররম হোসেন জানান, র‌্যাব- ৬ এর একটি দল সোহেলকে আটক করে লোহাগড়া থানায় সোপর্দ করে। সোহেল ফেসবুকের মাধ্যমে পদ্মা সেতু নির্মাণে মাথা লাগবে এমন গুজব ছড়াচ্ছিল।

এ ঘটনায় লোহাগড়া থানায় তথ্য প্রযুক্তি আইনে মামলা হয়েছে।

রাজবাড়ী প্রতিনিধি: পদ্মা সেতু নিয়ে গুজব ছড়ানোয় রাজবাড়ীর পাংশা থেকে এক কিশোরকে আটক করেছে র‌্যাব।আটক মো. পার্থ আল হাসান রাজবাড়ীর পাংশার আব্দুস সালামের ছেলে।

র‌্যাব-৮ এর ফরিদপুর কোম্পানি অধিনায়ক মেজর নাজমুল আরেফিন পরাগ জানান, পদ্মা সেতু নিয়ে গুজব, ভুয়া ও ভিত্তিহীন খবর প্রচার করতো পার্থ। বুধবার তদন্ত করে নিশ্চিত হয়ে তাকে আটক করা হয়। তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা দায়ের করা হয়েছে।

চাঁদপুর প্রতিনিধি: পদ্মা সেতু নিয়ে ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে বৃহস্পতিবার রাতে তিনজনকে আটক করেছে পুলিশ।

আটকরা হলো- জেলার ইসলামপুর গাছতলা এলাকার সেলিম গাজীর ছেলে সাজ্জাদ গাজী, ফরিদগঞ্জ কাসারা এলাকার আব্দুল মান্নান ভূঁইয়ার ছেলে সায়েম ভূঁইয়া, বাঘড়াবাজার এলাকার মোখলেস হাওলাদারের ছেলে আবু খালেক রতন।

আটককৃত ৩ গুজব রটনাকারীচাঁদপুর সদর মডেল থানার ওসি মো. নাসিম উদ্দিন বিষয়টি ডেইলি বাংলাদেশকে নিশ্চিত করেছেন। 

মৌলভীবাজার প্রতিনিধি: পদ্মা সেতু নিয়ে ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে মৌলভীবাজার থেকে ফারুক (৫০) নামের একজনকে আটক করা হয়েছে।

শুক্রবার দুপুরে র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সিনিয়র সহকারী পরিচালক এএসপি মিজানুর রহমান ডেইলি বাংলাদেশকে এসব তথ্য নিশ্চিত করেন।

ডেইলি বাংলাদেশ/এমকেএ