Alexa পদত্যাগ করলেন ফিলিস্তিনের প্রধানমন্ত্রী

ঢাকা, শনিবার   ২৪ আগস্ট ২০১৯,   ভাদ্র ১০ ১৪২৬,   ২৩ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

পদত্যাগ করলেন ফিলিস্তিনের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

 প্রকাশিত: ২০:২৯ ২৯ জানুয়ারি ২০১৯   আপডেট: ২০:৩৯ ২৯ জানুয়ারি ২০১৯

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

ফিলিস্তিনের প্রধানমন্ত্রী রামি আল-হামদাল্লাহ পদত্যাগ করেছেন। মঙ্গলবার দেশটির প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কাছে তিনি ও তার নেতৃত্বাধীন জোট সরকারের সদস্যরা পদত্যাগপত্র জমা দিয়েছেন। এ খবর তিনি নিজেই নিশ্চিত করেছেন। 

এ ঘটনাকে হামাসের সঙ্গে ফাতাহ্ গ্রুপের ঐক্য পুনঃস্থাপনের পথে বড় ধাক্কা হিসেবে দেখছেন বিশ্লেষকরা।- খবর রয়টার্স’র

মঙ্গলবার মন্ত্রিসভার সপ্তাহিক বৈঠক শেষে এক বিবৃতিতে তিনি জানান, পদত্যাগের ঘোষণা দেয়া হলেও নতুন সরকার গঠিত হওয়া পর্যন্ত দায়িত্ব পালন করে যাবে তার সরকার।

এ ব্যাপারে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানাননি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। তবে এর আগে ফাতাহ’র নেতাদের সঙ্গে বৈঠকে তিনি বলেন, যদি রামির নেতৃত্বাধীন সরকার পদত্যাগ করে তবে নতুন সরকার গঠন করা হবে।

ফিলিস্তনি কর্তৃপক্ষের মুখপাত্র ইউসুফ আল-মাহমুদ জানিয়েছেন, প্রধানমন্ত্রী ও তার মন্ত্রিসভার সদস্যরা ফাতাহ্’র  নতুন সরকার গঠনের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। 

তবে এ প্রসঙ্গে হামাসের এক নেতা মন্তব্য করনে, এটি ফিলিস্তিনের রাজনীতি থেকে হামাসকে দূরে সরানোর প্রচেষ্টার একটি অংশ।

হামাস ২০০৭ সালে গাজার নিয়ন্ত্রণ নেয়। তখন ফাতাহ’র নেতৃত্বাধীন ফিলিস্তিন সরকার পশ্চিমতীর ভিত্তিক হয়ে পড়ে।

২০১৪ সালে হামাসের সঙ্গে ফাতাহ্’র ঐক্য পুনঃস্থাপনের লক্ষ্যে চেষ্টা চালান শিক্ষাবিদ রামি হামাদাল্লাহ। পরে তার নেতৃত্বে উভয় দলের সদস্যদের অংশগ্রহণে ফিলিস্তিন সরকার গঠিত হয়।

কিন্তু ক্ষমতার ভাগাভাগি কীভাবে হবে এবং ইসরায়েলের সঙ্গে সম্পর্ক কেমন হবে- এমন প্রশ্নে দ্বন্দ্ব মেটানো সম্ভব হয়নি। এরই জেরে পদত্যাগ করল রামির নেতৃত্বাধীন জোট সরকার।

ডেইলি বাংলাদেশ/মাহাদী/এসআই

Best Electronics
Best Electronics