.ঢাকা, রোববার   ২১ এপ্রিল ২০১৯,   বৈশাখ ৭ ১৪২৬,   ১৫ শা'বান ১৪৪০

পঞ্চাশ দশকের উত্তাল দিনের গল্পে ‘ছাপাখানার গন্ধ’

বিনোদন প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৩৪ ১৯ ফেব্রুয়ারি ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পঞ্চাশ দশকের মাতৃভাষার অধিকার আদায়ের উত্তাল দিনের একটি রূপক চরিত্র প্রতিবাদী যুবক রফিক। পড়ালেখা ও সংসারের হাল ধরার চেয়ে বেশি মনোযোগী কলেজের বাৎসরিক অনুষ্ঠানের ক্ষুদিরামের ফাঁসি নাটকের মহড়া নিয়ে। বাবা-মা’র ইচ্ছে রফিক তাদের পৈতৃক ব্যবসা বর্ণমালা প্রিন্টিং প্রেসের হাল ধরবে-বিয়ে করে সংসারী হবে।

ছেলের জন্য পাত্রীর খোঁজ করা শুরু করলে রফিক তার মাকে সাফ জানিয়ে দেয়, বিয়ে করলে সে পাশের বাড়ীর পানুকেই করবে। পরবর্তীতে উভয় পরিবারের সম্মতিতে রফিক-পানুর বিবাহপূর্ব পানচিনি অনুষ্ঠান সম্পন্ন হয়।

একদিন রফিক তার নাট্যগুরু প্রণব মাস্টারকে সঙ্গে নিয়ে শহরের দিকে রওয়ানা হয় বর্ণমালা প্রিন্টিং প্রেসের দায়িত্ব বুঝে নিবে। এছাড়া সে পানুর পছন্দ অনুযায়ী বিয়ের লাল শাড়ি, চুড়ি, ফিতা ও অন্যান্য সরঞ্জামাদি কিনে বাড়ি ফিরবে। কেনাকাটা শেষ করে বাড়ী ফেরার প্রস্তুতি থাকে রফিকের। কিন্তু হঠাৎই রফিকের ভাবনাগুলো এলোমেলো হয়ে যায়।

এমনি গল্পে এগিয়ে যাবে ভাষার মাসের বিশেষ নাটক ‘ছাপাখানার গন্ধ’। আনিসুল হকের রচনায় নাটকটি পরিচালনা করেছেন জুবায়ের ইবনে বকর। নাটকটিতে রফিক চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেতা আব্দূন নুর সজল ও পানু চরিত্রে অভিনয় করেছেন নাজিয়া হক অর্ষা। এছাড়াও নাটকটির অনান্য চরিত্রে অভিনয় করেছেন আতাউর রহমান, সাবেরী আলম, ওয়াহিদা মল্লিক জলি, পূজা, সানজিদ খান প্রিন্সসহ অনেকে। 

আসছে ২১ ফেব্রুয়ারি 'আন্তর্জাতিক মাতৃভাষা' দিবসে আজ রাত ৯টায় বেসরকারি টিভি চ্যানেল এনটিভিতে প্রচারিত হবে ‘ছাপাখানার গন্ধ’ নাটকটি। 

ডেইলি বাংলাদেশ/এনএ/টিএএস