Alexa পঞ্চগড়ে শুরু হচ্ছে ইন্দোবাংলা ফ্রেন্ডশিপ পাইপ লাইন নির্মাণ 

ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৬ ১৪২৬,   ২১ মুহররম ১৪৪১

Akash

পঞ্চগড়ে শুরু হচ্ছে ইন্দোবাংলা ফ্রেন্ডশিপ পাইপ লাইন নির্মাণ 

পঞ্চগড় প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:০৭ ২৯ আগস্ট ২০১৯   আপডেট: ১৮:১৫ ২৯ আগস্ট ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

পঞ্চগড়ের তেতুলিয়ার বাংলাবান্ধা স্থলবন্দরে ইন্দোবাংলা ফ্রেন্ডশিপ পাইপ লাইনের নির্মাণ শুরু হতে যাচ্ছে। চলতি মাসে ভারত-বাংলাদেশ আঞ্চলিক জ্বালানি সহযোগিতা পাইপ লাইনটির নির্মাণ শুরু হবে বলে জানিয়েছেন পঞ্চগড়ের অতিরিক্ত ডিসি (রাজস্ব) আব্দুল মান্নান। 

তিনি বলেন, এ পাইপ লাইনের মাধ্যমে জ্বালানি তেল আমদানি ও সরবরাহ বাড়ানোর মাধ্যমে দেশে তেলের দাম কমবে। ভারতের শিলিগুড়ির নূমালীগড় তেল শোধনাগার থেকে প্রায় ২২ ইঞ্চি ব্যাসের পাইপ লাইনটি বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে দেশে প্রবেশ করবে। এরপর তেতুলিয়া, পঞ্চগড় সদর, বোদা উপজেলা, ঠাকুরগাঁও হয়ে দিনাজপুরের পার্বতীপুর পর্যন্ত ইন্দোবাংলা পাইপ লাইনটি আসবে। এ লাইনের মাধ্যমে ডিপোতে জ্বালানি তেল সরবরাহ করা হবে।

তিনি আরো বলেন, আঞ্চলিক জ্বালানি ইন্দোবাংলা ফ্রেন্ডশিপ পাইপ লাইনের দৈর্ঘ্য প্রায় ১৩০ কিলোমিটার হবে। যা ভারত অংশে পড়বে পাঁচ কিলোমিটার । নির্মাণ কাজে ব্যয় হবে ৫২০ কোটি টাকা, এর মধ্যে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন ২১৭ কোটি টাকা ও ভারত ৩০৩ কোটি রুপি ব্যয় করবে। এদিকে  প্রকল্পটি বাস্তবায়নের সয়মসীমা প্রায় তিন বছর ধরা হয়েছে।

অতিরিক্ত ডিসি বলেন, আঞ্চলিক জ্বালানি পাইপ লাইনের নির্মাণ ও জমি অধিগ্রহণ শুরু হয়েছে। এরইমধ্যে জেলা প্রশাসন জমি অধিগ্রহণের জন্য এক হাজার প্লটের কাগজ সংগ্রহ করেছে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ