পঙ্গপাল রোধে কৃষকের অভিনব যন্ত্র উদ্ভাবন, মুহূর্তেই ভাইরাল

ঢাকা, সোমবার   ১৩ জুলাই ২০২০,   আষাঢ় ৩০ ১৪২৭,   ২২ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

পঙ্গপাল রোধে কম খরচে কৃষকের অভিনব যন্ত্র উদ্ভাবন, মুহূর্তেই ভাইরাল

আন্তর্জাতিক ডেস্ক  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৩৮ ৩ জুন ২০২০   আপডেট: ২০:৪৩ ৩ জুন ২০২০

উদ্ভাবন করা অভিনব যন্ত্র। ছবি: সংগৃহীত

উদ্ভাবন করা অভিনব যন্ত্র। ছবি: সংগৃহীত

উত্তর ভারতের বেশ কিছু রাজ্যে মাইলের পর মাইল চাষের খেতে ফসল ধ্বংস করছে পঙ্গপাল। এখন পঙ্গপালের ভয়ে তটস্থ পুরো ভারত। ফসল বাঁচাতে ডিজে গানসহ নানা পদ্ধতির প্রয়োগ শেষ। কিন্তু শক্তিশালী শক্রকে কোনোভাবেই থামানো যাচ্ছে না। এরইমধ্যে কম খরচে পঙ্গপাল রোধী অভিনব যন্ত্র উদ্ভাবন করেছেন এক কৃষক। যার একটি ভিডিও নেট দুনিয়ায় ভাইরাল হয়েছে। 

ভিডিওটি পোস্ট করেন ভারতের বন কর্মকর্তা পারবান কাসওয়ান। তিনি ভিডিও পোস্টের ক্যাপশনে লিখেন, আধুনিক সমস্যায় আধুনিক সমাধান দরকার। পঙ্গপাল রোধে স্থানীয় উদ্ভাবনই সেরা। বিচক্ষণ ধারণা!

ভিডিওতে দেখা যাচ্ছে, চাষজমির মাঝখানে একটি লম্বা খুুঁটির মাথায় একটি বিশাল এয়ারপ্লেন বাঁধা। এ এয়ারপ্লেন তৈরি হয়েছে পরিত্যক্ত সিলিং ফ্যানের ব্লেড, প্লাস্টিকের বোতল, ক্যান, কার্ডবোর্ডের সাহায্যে। এটি খুুঁটির মাথায় বনবন করে ঘুরার সময় বিকট আওয়াজ হচ্ছে। ফলে ধারে কাছে ঘেঁষবে না পঙ্গপাল।

মে মাসে ভারতীয় কৃষি মন্ত্রণালয় জানায়, ইংল্যান্ড থেকে আনানো হচ্ছে ১৫টি ওষুধ স্প্রে করার যন্ত্র। সেগুলো দিয়ে পঙ্গপাল সহজেই তাড়ানো যাবে। কিন্তু যন্ত্র না আসায় স্থানীয়রা পঙ্গপাল রোধের চেষ্টা করছেন। 

সোমবার ভারতের মধ্যপ্রদেশ থেকে ছত্তীসগড়ের করিয়া জেলায় পঙ্গপালের হানার কথা জানিয়েছে ছত্তীসগড় সরকার। ছত্তীসগড়ের প্রতিটি জেলায় কৃষি, অরণ্য, ফল চাষ ও রাজস্ব দফতরের অফিসারদের নিয়ে বিশেষ টিম তৈরি হয়েছে। 

এম এস কেরকেট্টা বলেন, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ ও উত্তরপ্রদেশের সীমানায় নজর রাখা হচ্ছে। সেখানকার আকাশ দিয়ে পঙ্গপালের ঝাঁক ঢুকার সম্ভাবনা রয়েছে।

>>ভিডিও দেখতে এখানে ক্লিক করুন<<

ডেইলি বাংলাদেশ/এমকেএ