ন্যায্যমূল্যে কৃষকের কাছ থেকে ধান কেনার দাবি

ঢাকা, মঙ্গলবার   ২৫ জুন ২০১৯,   আষাঢ় ১২ ১৪২৬,   ২১ শাওয়াল ১৪৪০

ন্যায্যমূল্যে কৃষকের কাছ থেকে ধান কেনার দাবি

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৩৫ ২৪ মে ২০১৯   আপডেট: ১৬:৪০ ২৪ মে ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ন্যায্যমূল্যে সরাস‌রি কৃষকের কাছ থেকে ধান ক্রয় করাসহ আটদফা দা‌বি জা‌নিয়েছে আমরা কৃষকের সন্তান নামের এক‌টি সংগঠন।

শুক্রবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে তারা এ দা‌বি জানান।

কৃষকের সন্তানরা বলেন, ফড়িয়া মজুতদার দালাল ও চাতাল মালিকদের সিন্ডিকেটের কারণে কৃষিতে দেশে জটিল অবস্থার সৃষ্টি হয়েছে। ধানের বর্তমান বাজার মূল্যে কৃষকের মাথায় হাত।

তারা বলেন, অনেক কৃষকের ঋণের দায়ে পাগলপ্রায়। বীজ, সার, শ্রমিকের খরচ, সেচ, কীটনাশক ও মাড়াই প্রক্রিয়ার ব্যয় মিটিয়ে ধানের ন্যায্যমূল্য পাচ্ছে না কৃষক। যে কারণে তারা অতিরিক্ত দেনায় জড়িয়ে পড়েছে। আমরা সরকারের কাছে অবিলম্বে সরকারি ব্যবস্থাপনায় ন্যায্য মূল্যে প্রকৃত কৃষকদের কাছ থেকে ধান কেনার দাবি জানাচ্ছি।

এছাড়া বিদেশ থেকে আমদানি করা চালের পরিবর্তে দেশীয় উৎপাদিত চাল খাওয়ারও আহ্বান জানান কৃষকের সন্তানরা।

এ সময় তারা সরকারের কাছে আটটি দাবি জানান। দাবিগুলো হলো- অবিলম্বে সরকারি ব্যবস্থাপনায় ন্যায্যমূল্যে প্রকৃত কৃষকদের কাছ থেকে ধান ক্রয় করতে হবে, ফড়িয়া, দালাল ও মজুতদারীদের শক্তিশালী সিন্ডিকেট ভেঙে দিতে হবে, অবিলম্বে কৃষি বীমা চালু করতে হবে, জাতীয় কৃষিনীতি প্রণয়ন, নভেম্বর মাসে সহজ শর্তে কৃষি ঋণ দেয়া, অপরিকল্পিত চাল আমদানী ও রফতানি বন্ধ করা, কৃষি বিপণন অধিদফতরকে ঢেলে সাজানো ও কৃষিতে ভর্তুকির বিষয়ে সময়উপযোগী ব্যবস্থা নেয়ার জন্য সরকারের কাছে জোর দাবি জানান। 

আমরা কৃষকের সন্তানের সমন্বয়কারী উৎপল বিশ্বাসের সভাপতিত্বে মানববন্ধনে উপ‌স্থিত ছিলেন- সংগঠনের কেন্দ্রীয় নেতা বনানী বিশ্বাস, মিন্টু কুমার মন্ডল ও জয়া বিশ্বাসসহ অন্যান্য কর্মীরা। 


ডেইলি বাংলাদেশ/ আরএইচ