ডিমের শাহী কোরমা

ঢাকা, বৃহস্পতিবার   ২৩ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ৮ ১৪২৬,   ১৭ রমজান ১৪৪০

Best Electronics

ডিমের শাহী কোরমা

 প্রকাশিত: ১৩:৩৬ ১০ অক্টোবর ২০১৮   আপডেট: ১৩:৩৬ ১০ অক্টোবর ২০১৮

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিভিন্ন অনুষ্ঠান মজাদার ডিমের শাহী কোরমা ছাড়া যেন চলেই না! এই রেসিপিটি রান্না করা খুবই সহজ। জেনে নিন রেসিপিটি কিভাবে আরো বেশি সহজ ও সুস্বাদু করা রান্না করা যায় তা জেনে নিন-

উপকরণ: পেঁয়াজ কুচি ১ কাপ, রসুন কুচি ১ টেবিল চামচ, আদা কুচি ১ টেবিল চামচ, টমেটো কুচি হাফ কাপ, কাঠ বাদাম ২ টেবিল চামচ, কাঁচা মরিচ ৫ থেকে ৬ টি, কিসমিস ২ টেবিল চামচ, ডিম ১০ টি, তেল পরিমাণ মতো, লবণ লরিমাণ মতো, ঘি ১ টেবিল চামচ, এলাচ ৩ টি, তেঁজপাতা ৩ টি, লাল মরিচের গুঁড়ো ১ চা চামচ, হলুদের গুঁড়ো ১ চা চামচ, জিরার গুঁড়ো ১ চা চামচ, আলু বোখরা ৩ টি, টক দই হাফ কাপ।

প্রণালী: মিক্সারে পেঁয়াজ কুচি, রসুন কুচি, আদা, টমেটো, কাঠ বাদাম, কাঁচা মরিচ এবং আঁধা কাপ পানি দিয়ে মিহি পেস্ট করে নিতে হবে। এরপর ডিম সেদ্ধ করে আঁধা চা চামচ লবণ ও আঁধা চা চামচ লাল মরিচের গুঁড়ো ডিমে মিশিয়ে ভেঁজে নিতে হবে। ডিম কতটুকু ভাঁজবেন তা আপনার ওপর নির্ভর করে। সাধারণত বাদামী করেই ভাজা ভাল, চাইলে বেশি লাল লাল করে ভাঁজতে পারেন। হালকা ভাজতে চাইলে ব্রাউন কালার হলেই চুলা বন্ধ করে দিতে হবে।

ডিম রান্নার জন্য প্যানে তিন টেবিল চামচ তেল নিয়ে এর মধ্যে দিতে হবে এক টেবিল চামচ ঘি। চাইলে ঘি বাদ দিতে পারেন। এর মধ্যে তিনটি এলাচ ও তিনটি তেঁজপাতা দিয়ে ভেঁজে নিতে হবে। এগুলো ভাঁজা হলে পেস্ট করে রাখা সব মসলাগুলো নেড়ে চেড়ে ভালো করে কষিয়ে নিতে হবে। এবার এর মধ্যে এক চা চামচ জিরা গুঁড়ো, এক চা চামচ লাল মরিচের গুঁড়ো, হাফ চা চামচ মরিচের গুঁড়ো দিয়ে মিশিয়ে নিতে হবে। তেল ভেসে না উঠা পর্যন্ত কষিয়ে নিতে হবে। এরপর স্বাদ মতো লবণ দিয়ে মিশিয়ে ২ মিনিটের জন্য ঢাকা দিয়ে রাখতে পারেন।

এবার আঁধা কাপ টক দই পানি দিয়ে ভালো করে ফেটিয়ে ডিমে দিয়ে দিবেন। ডিমের শাহী কোরমার ফ্লেভার আনার জন্য আলু বোখরা দিলে ভালো হয়। সেক্ষেত্রে তিন থেকে চারটি আলু বোখরা দিতে হবে। চুলার আঁচ কম রেখে এগুলো মিশিয়ে ৫ মিনিটের মতো ঢাকা দিয়ে রান্না করলেই তৈরি হয়ে যাবে ডিমের শাহী কোরমা।

ডেইলি বাংলাদেশ/জেএমএস/এসজেড

Best Electronics