.ঢাকা, বৃহস্পতিবার   ২১ মার্চ ২০১৯,   চৈত্র ৬ ১৪২৫,   ১৪ রজব ১৪৪০

নোরার বলিউড দখলের চেষ্টা, যেভাবে এগোচ্ছেন

সৈয়েদা সাদিয়া

 প্রকাশিত: ১৬:৩০ ১৩ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৬:৩০ ১৩ জানুয়ারি ২০১৯

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

ইউটিউবে এ বছর সর্বাধিক খোঁজা হয়েছে একটি গান। যেটি কোনো হলিউডের নয়, ঢালিউডেরও নয় বলিউডের একটি গান। এ গানটি হলো নোরা ফাতেহির ‘দিলবার দিলবার’। আর নোরা ফাতেহি এ বছর ‘দিলবার’ গানের আরবি সংস্করণও নিয়ে এসেছিলেন এবং নিজেই ওই গানেও নেচেছেন।

মজার ব্যাপার হলো এরপর থেকে নোরা ফাতেহির সাফল্য আর থেমে নেই। তিনি এখন বিভিন্ন অনুষ্ঠানে নেচে, দর্শকদের মাতিয়ে বেশ অর্থ কামায় করছেন। এছাড়া ভারতের বড় বড় কোম্পানিগুলো তাকে এখন বেশ চড়া দামে হায়ার করছেন, বিনিময়ে তিনি নেচেই চলেছেন।  

এদিকে, নিজের স্টার স্ক্রিন অ্যাওয়ার্ডস-২০১৮তে নিজের সুপারহিট গান দিলবারকেই বেছে নিয়েছিলেন নোরা। এ গানে চমৎকার বেলি ডান্স করে সবার মন জয় করেছেন তিনি। এছাড়াও এই বছর ‘স্ত্রী’ চলচ্চিত্রে ‘কমরিয়া’ গানেও দুর্দান্ত নেচেছিলেন নোরা ফাতেহি।

মোদ্দাকথা, ভারতীয় সিনেমার অভিনেত্রী হিসেবেই তিনি এখন বেশি পরিচিত। ইউটিউবে তার একের পর এক ভিডিও হিট হয়ে চলেছে। কখনো মিউজিক ভিডিও, কখনো আইটেম সং, কখনো রিমেক সবকিছুতে তার যেন বিকল্প নেই। পুরো পৃথিবীজুড়ে এখন তার ‘বেলি ড্যান্স’ দেখতে আগ্রহীর শেষ নেই। 

আজ ডেইলি বাংলাদেশের পাঠকদের জানাবো আসলে কে এই নোরা? কোথা থেকে এসেছেন তিনি।

চলুন দেখা যাক সংক্ষেপে নোরা ফাতেহি

নোরা ক্যানাডায় জন্ম নেয়া মরক্কান বংশোদ্ভূত নর্তকী, মডেল এবং অভিনেত্রী। প্রশ্ন হয়, তাহলে ভারতীয় চলচ্চিত্রে তার আগমন কীভাবে? হিন্দি ভাষা শিখেছেন কোথায়? তিনি শুধু হিন্দি নয়, ইংরেজি, ফরাসি আর আরবি ভাষাও জানেন। 

ভারতীয় চলচ্চিত্রে নোরার আগমন ‘রোর: টাইগার্স অফ দ্য সুন্দরবনস’ ছবির মাধ্যমে। তবে এই ছবি তাকে জনপ্রিয়তা অর্জনে তেমন একটা সহায়তা করতে পারেনি। টলিউডের বেশকিছু ছবিতে আইটেম সং-য়ে অংশ নিয়ে ভারতে দ্রুত পরিচিতি লাভ করেন তিনি। ‘কিক’ এবং ‘বাহুবলি’র মতো বড় বাজেটের ছবিতেও এরইমধ্যে কাজ করার অভিজ্ঞতা হয়েছে তার।

এক পর্যায়ে ভারতীয়দের নজর কাড়তে ইন্সটাগ্রামকে বেছে নিয়েছেন নোরা। সেখানে তার অনুসারীর সংখ্যা ত্রিশ লাখের মতো, আর এই সংখ্যা দ্রুতই বাড়ছে এখন। তবে নোরার ‘বেলি ড্যান্স’ সবচেয়ে বেশি সাড়া জাগিয়েছে ইউটিউবে। সাইটটিতে প্রকাশিত তার যে কোনো গান প্রথম চব্বিশ ঘণ্টাতেই দর্শকের সংখ্যা কয়েক মিলিয়ন ছাড়িয়ে যায়। ‘দিলবার’-এর রিমেক তৈরি করেছেন তিনি, যা ইন্টারনেটে এরইমধ্যে প্রায় এক বিলিয়ন বার প্রদর্শিত হয়েছে।

তার জনপ্রিয়তা বাড়ার আরেকটি বিশেষ কারণ রয়েছে, বলিউড তারকা সালমান খানের বিশেষ ভক্ত নোরা ফাতেহি। শুধুমাত্র তার জন্যই নাকি ‘বিগবস নাইন’ রিয়েলেটি শো-তে অংশ নিয়েছিলেন তিনি। আর ‘ভারত’ ছবিতে সালমানের সঙ্গে কাজ করার সুযোগ পাওয়ায় নিজেকে ভাগ্যবান বলেও ঘোষণা দিয়েছেন এ ক্যানাডিয়ান-মরক্কান ড্যান্সার।

এদিকে, বর্তমানে ভারতের মূলধারার চলচ্চিত্রে নিজের ভবিষ্যত গড়তে বদ্ধপরিকর নোরা ফাতেহি। আইটেম গান আর রিমেকের পাশাপাশি অভিনেত্রী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন তিনি। ‘মাই বার্থডে সং’ ছবিতে মূল চরিত্রে অভিনয় করেছেন তিনি। 

ভারতে বিদেশি অভিনেত্রীদের সম্পর্কে ‘প্রচলিত ধ্যানধারণায়’ পরিবর্তন আনতে চান নোরা। এটাই নাকি তার শেষ মিশন! তারও একধাপ এগোতে চলেছেন এ নায়িকা। সম্প্রতি, রেমো ডি’সুজা পরিচালিত ‘স্ট্রিট ড্যান্সার’ ছবিটিতে বরুণ ধাওয়ানের বিপরীতে অভিনয়ের জন্য চুক্তিবদ্ধ হয়েছিলেন ক্যাটরিনা কাইফ। কিন্তু আলি আব্বাস জাফর পরিচালিত ‘ভারত’-এর সঙ্গে নতুন ছবিটির সময় মিলে যাওয়ায় গত ২৯ ডিসেম্বর আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে চুক্তিটি বাতিল করে দেন বলিউডের এ অভিনেত্রী।

তবে ক্যাটরিনার চুক্তি বাতিলের পর তার জায়গাকে দখল করে নেবে তা নিয়ে চলছিল জল্পনা-কল্পনা। এবার সেটি ভাঙতে চলেছে। ‘স্ট্রিট ড্যান্সার’-এ ক্যাটরিনার পরিবর্তে একজন নয়, নেয়া হয়েছে দু’জন অভিনেত্রীকে। তারা হলেন, বলিউড অভিনেত্রী শ্রদ্ধা কাপুর ও নোরা ফাতেহি।

বিষয়টি নিশ্চিত করে পরিচালকের একটি ঘনিষ্ঠসূত্র বলেন, শ্রদ্ধা কাপুর ও নোরা ফাতেহি দু’জনেই চুক্তিবদ্ধ হয়েছেন ‘স্ট্রিট ড্যান্সার’ ছবিটির জন্য। তবে তারা কে কী চরিত্রে অভিনয় করছেন সে বিষয়ে এখনো কিছু খোলাসা করা হয়নি। 

এ ছবির মাধ্যমে নোরা যে বলিউডের বিশেষ জায়গায় খুব শিগগির আরোহণ করবেন তা বুঝায় যায়।

ডেইলি বাংলাদেশ/এসআই

শিরোনাম

শিরোনামচট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (চাকসু) নির্বাচনের নীতিগত সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ শিরোনামসাফ নারী চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে ভারতের কাছে ৪-০ গোলে হেরে বাংলাদেশের বিদায় শিরোনামবাসচাপায় আবরারের মৃত্যুর ঘটনায় ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ হাইকোর্টের শিরোনামযশোরের শার্শায় পিকআপ ভ্যানচাপায় স্কুলছাত্রীর পা বিচ্ছিন্ন শিরোনামরাজধানীতে সড়ক দুর্ঘটনায় বিইউপির ছাত্র নিহতের প্রতিবাদে প্রগতি সরণিসহ কয়েকটি সড়ক অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ; নিরাপদ সড়কের দাবিতে শাহবাগে ঢাবি শিক্ষার্থীদের অবস্থান শিরোনামসিঙ্গাপুরে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সফলভাবে বাইপাস সার্জারি সম্পন্ন শিরোনামক্রাইস্টচার্চ হামলা: নিহতদের দাফন শুরু; এখনো হস্তান্তর হয়নি সব মরদেহ শিরোনামঢাকা-কলকাতা জাহাজ সার্ভিস চালু ২৯ মার্চ