নেতা-ব্যবসায়ীরা পাচ্ছেন আরও দুই বিশ্ববিদ্যালয়

ঢাকা, শুক্রবার   ২৪ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ১০ ১৪২৬,   ১৮ রমজান ১৪৪০

Best Electronics

নেতা-ব্যবসায়ীরা পাচ্ছেন আরও দুই বিশ্ববিদ্যালয়

 প্রকাশিত: ২০:১৫ ৭ সেপ্টেম্বর ২০১৭  

নতুন করে আরও দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদন পেতে যাচ্ছে। এগুলো হচ্ছে- রংপুর বিশ্ববিদ্যালয় ও ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ফর ওম্যান্স। এ দুটি অনুমোদন পেলে দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াবে ৯৭টি।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) সূত্রে জানা গেছে, নতুন করে দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দিতে প্রধানমন্ত্রী নীতিগত সিদ্ধান্ত দিয়েছেন। এর ওপর ভিত্তি করে প্রস্তাবিত বিশ্ববিদ্যালয় দুটি পরিদর্শন করে ইউজিসিকে প্রতিবেদন পাঠাতে বলেছে শিক্ষা মন্ত্রণালয়।

জানা গেছে, রংপুর বিশ্ববিদ্যালয়টি রংপুর সার্কিট হাউজ রোডের নাহার ম্যানসনে প্রস্তাবনা করা হয়েছে। এটির প্রস্তাবক হিসেবে রয়েছেন মোতাহার গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশ বণিক সমিতির (এফবিসিসিআই) সাবেক সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী (বাবু)। তার সঙ্গে রয়েছেন সরকার সমর্থিত একাধিক বণিক নেতা, মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান মিজানূর রহমানসহ অনেকে।

চট্টগ্রামের চকোরিয়ায় ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ফর ওম্যান্স বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রস্তাবক হিসেবে রয়েছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহামুদ। তার সঙ্গে বর্তমান সরকারের মন্ত্রী ও একাধিক ব্যবসায়ী রয়েছেন বলে জানা গেছে।

ইউজিসি সূত্র জানায়, চলতি মাসে এ দুই বিশ্ববিদ্যালয় পরিদর্শন করে শিক্ষা মন্ত্রণালয়ে প্রতিবেদন পাঠানোর নির্দেশনা রয়েছে। এর ভিত্তিতে আগামী ১১ সেপ্টেম্বর রংপুর বিশ্ববিদ্যালয় পরিদর্শন করবেন ইউজিসি’র পরিদর্শক দল। এছাড়া অন্যটির সময় নির্ধারণ না হলেও চলতি মাসের মধ্যেই পরিদর্শন শেষ করার কথা রয়েছে।

বিষয়টি নিশ্চিত করে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান জাগো নিউজকে বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে প্রস্তাবিত নতুন দুটি বিশ্ববিদ্যালয় পরিদর্শনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। পরিদর্শন শেষে প্রতিবেদন তৈরি করে তা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে। এরপর তা চূড়ান্ত অনুমোদনে প্রধানমন্ত্রীর কার্যালয়ে যাবে। সেখান থেকে অনুমোদন পেলে পরবর্তী কার্যক্রম শুরু হবে।

এছাড়া আহসানিয়া মিশন ইউনিভার্সিটি নামে আরও একটি বিশ্ববিদ্যালয়ের পরিদর্শন প্রতিবেদন শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এটিও অনুমোদনের অপেক্ষায় রয়েছে বলে জানান তিনি।

প্রসঙ্গত, দেশে বর্তমানে অনুমোদিত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ৯৫টি। এর মধ্যে ৯০টির শিক্ষা কার্যক্রম চালু রয়েছে। পাঁচটির শিক্ষা কার্যক্রম এখনও শুরু হয়নি। আরও প্রায় ২৫টি বিশ্ববিদ্যালয় অনুমোদনের অপেক্ষায়।

ডেইলি বাংলাদেশ/আরএজে

 

Best Electronics