Alexa নেচে গেয়েই পড়ান অসাধারণ এই শিক্ষক (ভিডিওসহ)

ঢাকা, সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ১ ১৪২৬,   ১৬ মুহররম ১৪৪১

Akash

নেচে গেয়েই পড়ান অসাধারণ এই শিক্ষক (ভিডিওসহ)

নিউজ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:১৪ ২৮ আগস্ট ২০১৯   আপডেট: ১৮:১০ ২৮ আগস্ট ২০১৯

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

প্রফুল্ল স্যারের ক্লাস মানেই নাচ, গান আর মজা। ভারতের ওড়িশার লামতাপুর উচ্চ প্রাথমিক বিদ্যালয়ে প্রফুল্ল নামে একজন শিক্ষক আছেন, যিনি  নাচ, গান আর মজা দিয়েই ছাত্রদের ক্লাসে ধরে রাখেন। ছাত্রদের কাছে প্রফুল্ল স্যার মানেই এক প্রিয় শিক্ষকের নাম। এই স্যারের ক্লাস করার জন্য অপেক্ষায় থাকে ছাত্রছাত্রীরা।

পুরো নাম প্রফুল্ল কুমার পাথি। বয়স ৫৬ বছরের কাছাকাছি। কোরাপুট জেলায় তিনি ডান্সিং স্যার নামেই পরিচিত। ২০০৮ সালে কেন্দ্রীয় সরকারের সর্বশিক্ষা মিশনের আওতায় তাকে নিয়োগ করা হয়েছিল লামতাপুর উচ্চ প্রাথমিক বিদ্যালয়ে। এই স্কুলে পড়ানো শুরু করার পর থেকেই চর্চায় চলে আসেন তিনি। বই, ব্ল্যাকবোর্ড, খাতা-কলম কিছুই লাগে না তার ক্লাসে। গান গেয়ে আর নাচ করে অর্ধেক পড়া পড়িয়ে দেন ছাত্রছাত্রীদের। সোশ্যাল মিডিয়ায় এই ডান্সিং স্যারের ভিডিও ঝড় তুলেছে। স্কুলেরই ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় প্রথম পোস্ট করেন।

তাতে দেখা গেছে প্রফুল্ল স্যার কীভাবে নাচ গান করে ছাত্রছাত্রীদের পড়াচ্ছেন। আর ছাত্রঠাত্রীরাও মহানন্দে সেই পড়া পড়ছেন। ভিডিওতে দেখা গেছে একটি ক্লাসরুমে দেয়াল ঘেঁষে একটি চেয়ারে বসে রয়েছেন ডান্সিং স্যার। আর তার দুপাশে লাইন করে দাঁড়িয়ে রয়েছে পড়ুয়ারা। আর ডান্সিং স্যার বই হাতে নিয়ে নেচে নেচে পড়া বোঝাচ্ছেন তাদের। সেটা দেখে শিক্ষার্থীরা যেমন মজা পাচ্ছে তেমনই পড়াটাও করে নিচ্ছে।

প্রফুল্ল জানান, ছাত্রছাত্রীরা যাতে পড়তে মজা পায় সেরকম করে পড়ানো উচিত। তাতে পড়ার প্রতি তাদের আগ্রহ বাড়ে। সেকারণেই এই অভ্যাস তৈরি করে ফেলি। পড়াশোনাকে ভয় পায় অনেক ছেলেমেয়েই। সেই ভীতিটা যাতে মনের মধ্যে বসে না যায় সেকারণে পড়াশোনার প্রতি আগ্রহ তৈরি করা জরুরি। তাছাড়া ক্লাসে নাচ, গান করে পড়া করলে ছাত্রছাত্রীরা বেশ উচ্ছ্বল হয়ে ওঠে । ওদের ঘুম পায় না। ক্লান্তি আসে না।

ভিডিও দেখতে এখানে ক্লিক করুন

ডেইলি বাংলাদেশ/জেএইচ/এমকে